এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

Seba Hot News
0
এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা



সেবা ডেস্ক: চলতি বছরে’র এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) এবং ডিপ্লোমা ইন কমার্স চূড়ান্ত পরীক্ষা নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ে’র মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগ।

মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগে’র ওয়েবসাইটে গত বুধবা’র পরীক্ষা সুষ্ঠু, সুন্দ’র নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানে’র জন্য শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষে’র প্রতি নির্দেশনা জারি করেন যুগ্ম সচিব খালেদা আখতা’র।

নির্দেশনায় যা ‘রয়েছে-

পরীক্ষা শুরু’র কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদে’র অবশ্যই পরীক্ষাকেন্দ্রে ঢুকে আসন গ্রহণ ক’রতে হবে। অনিবার্য কা’রণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময়ে’র প’র পরীক্ষাকেন্দ্রে এলে রেজিস্টারে নাম, রোল নম্ব’র, প্রবেশে’র সময় বিলম্বে’র কা’রণ উল্লেখ ক’রতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদে’র তালিকা প্রতিদিন কেন্দ্রে’র ভা’রপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট বোর্ডকে অবহিত ক’রবে।

কেন্দ্রে’র ভা’রপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষাকেন্দ্রে অন্য কেউ মুঠোফোন বা মুঠোফোনে’র সুবিধাসহ ঘড়ি, কলম বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহা’র ক’রতে পা’রবে না। কেন্দ্রে’র ভা’রপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা ইন্টা’রনেট ব্যবহারে’র সুবিধাবিহীন একটি সাধা’রণ (ফিচা’র) ফোন ব্যবহা’র ক’রতে পা’রবেন। অননুমোদিত ফোন/ইলেকট্রনিক ডিভাইস ব্যবহা’রকারীদে’র বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ ক’রতে হবে।

ট্রেজারি/থানা/নিরাপত্তা হেফাজত থেকে প্রশ্নপত্র গ্রহণ পরিবহনকাজে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরা কোনো ফোন ব্যবহা’র ক’রতে পা’রবেন না। প্রশ্নপত্র বহনকাজে কালো কাচযুক্ত মাইক্রোবাস বা ‘রকম কোনো যানবাহন ব্যবহা’র করা যাবে না।

প্রতিটি কেন্দ্রে’র জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট/কর্মকর্তা (ট্যাগ অফিসা’র) নিয়োগ দিতে হবে। ট্রেজারি/থানা/নিরাপত্তা হেফাজত থেকে কেন্দ্রে’র ভা’রপ্রাপ্ত কর্মকর্তা বা তা’র মনোনীত উপযুক্ত প্রতিনিধি ট্যাগ অফিসা’রসহ প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ পাহারায় কেন্দ্রে নিয়ে যাবেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট/কর্মকর্তা’র (ট্যাগ অফিসা’র) উপস্থিতি ছাড়া প্রশ্ন বে’র করা যাবে না বা বহন করা যাবে না।

ট্রেজারি/থানা/নিরাপত্তা হেফাজত থেকে পরীক্ষা’র কেন্দ্রে বহুমুখী নির্বাচনী প্রশ্নসহ ‘রচনামূলক/সৃজনশীলে’র সব সেট প্রশ্নই নিতে হবে। প্রশ্নে’র সেট কোড পরীক্ষা শুরু’র ২৫ মিনিট আগে জানানো হবে। সে অনুযায়ী নির্ধারিত সেট কোডে পরীক্ষা নিতে হবে। কেন্দ্রে’র দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ট্যাগ অফিসা’র), কেন্দ্রে’র ভা’রপ্রাপ্ত কর্মকর্তা এবং পুলিশ কর্মকর্তা’র উপস্থিতি স্বাক্ষরে’র বিধি অনুযায়ী প্রশ্নপত্রে’র প্যাকেট খুলতে হবে।

পরীক্ষা চলাকালীন এবং পরীক্ষা অনুষ্ঠানে’র আগে বা পরে পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থী পরীক্ষা সংশ্লিষ্ট কাজে নিয়োজিত ব্যক্তি ছাড়া অন্যদে’র প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। সময়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশকারী অননুমোদিত ব্যক্তিদে’র বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ক’রতে হবে।

অনিবার্য কা’রণে কোনো পরীক্ষা দেরিতে শুরু ক’রতে হলে যত মিনিট পরে পরীক্ষা শুরু হবে, পরীক্ষার্থীদে’র সে সময় থেকে যথারীতি প্রশ্নপত্রে উল্লেখিত নির্ধারিত সময় দিতে হবে।

পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন পরিবহনে দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা ‘রক্ষাকারী বাহিনী সতর্কতা’র সঙ্গে দায়িত্ব পালন ক’রবে।

প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদে’র কাছে উত্ত’র স’রবরাহে জড়িত ব্যক্তিদে’র বিরুদ্ধে আইনশৃঙ্খলা ‘রক্ষাকারী বাহিনী জেলা প্রশাসন কঠো’র আইনগত ব্যবস্থা গ্রহণ ক’রবে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত গুজব কিংবা কাজে তৎপ’র চক্রগুলো’র কার্যক্রমে’র বিষয়ে আইনশৃঙ্খলা ‘রক্ষাকারী বাহিনী এবং স’রকারে’র সংশ্লিষ্ট বিভাগগুলো নজ’রদারি জো’রদা’র ক’রবে।

আগামী ডিসেম্ব’র শুরু হচ্ছে এইচএসসি সমমানে’র পরীক্ষা। এইচএসসি সমমানে’র পরীক্ষায় মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ। গত বছরে’র চেয়ে পরীক্ষার্থী’র সংখ্যা বেড়েছে ৩৩ হাজা’র ৯০১।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top