দেশের মুহুরি সেচ প্রকল্পে আরও ১১৬ কোটি টাকা দিচ্ছে এডিবি

দেশের মুহুরি সেচ প্রকল্পে আরও ১১৬ কোটি টাকা দিচ্ছে এডিবি



সেবা ডেস্ক: দেশে’র সেচ ব্যবস্থা’র উন্নয়নে চলমান প্রকল্পে বাড়তি কোটি ৫০ লাখ ডলা’র ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বর্তমান বিনিময়হা’র হিসাবে (প্রতি ডলা’র ৮৫ টাকা ৮০ পয়সা) এই অর্থে’র পরিমাণ প্রায় ১১৬ কোটি টাকা।

এই অর্থে ব্যবস্থাপনায় উন্নতি’র মাধ্যমে মুহুরী সেচ প্রকল্পকে বড় ধ’রনে’র সেচ নেটওয়ার্কে রূপান্তরে’র সুযোগ তৈরি হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগে’র (ইআ’রডি) সচিব ফাতিমা ইয়াসমিন এডিবি’র কান্ট্রি ডিরেক্ট’র এডিমন গিনটিং বৃহস্পতিবা’র ভার্চুয়ালি সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষ’র করেন।

পানিসম্পদ মন্ত্রণালয়ে’র অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে’র (বাপাউবো) চলমানইরিগেশন ম্যানেজমেন্ট ইমপ্রুভমেন্ট প্রকল্পেঅর্থ পাওয়া যাবে। ২০১৪ সালে নেয়া প্রকল্প ২০২২ সালে’র জুনে শেষ হবে। ৫৮০ কোটি ১৪ লাখ টাকা’র প্রকল্পে অতিরিক্ত অর্থায়নসহ এডিবি’র ঋণ সহায়তা দাঁড়াচ্ছে ৪৭৬ কোটি টাকা।

ইআ’রডি বলছে, এই ঋণ সহায়তা দিয়ে ফেনী’র সোনাগাজীতে অবস্থিত মুহুরী সেচ প্রকল্পে’র আধুনিকায়ন প্রকল্প সুবিধাভোগীদে’র অংশগ্রহণে’র মাধ্যমে টেকসই সেচ উন্নয়ন, পরিচালন ‘রক্ষণাবেক্ষণ করা হবে। প্রকল্পটিকে গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প (জিকে) এবং তিস্তা সেচ প্রকল্পে’র মতো বড় সেচ প্রকল্পে রূপ দেয়া হবে। এই প্রকল্পে’র আওতায় ফসল উৎপাদন বৃদ্ধি’র মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে জনগণে’র জীবনমান উন্নয়ন দারিদ্র্য দূরীক’রণ, বন্যা প্রতিরোধ করে বিদ্যমান পানিসম্পদে’র কার্যক’র ব্যবহা’র করা হবে। সে সুবাদে প্রকল্পে’র মাধ্যমে কৃষকে’র আয় বৃদ্ধি উন্নত জীবনমান নিশ্চিত হবে।

এডিবি’র কান্ট্রি ডিরেক্ট’র এডিমন গিন্টিং বলেন, ‘এই অর্থ পানি’র সর্বোচ্চ ব্যবহারে’র মাধ্যমে সেচ ব্যবস্থাপনায় টেকসই উন্নতি সেচে’র অবকাঠামো তৈরিতে সহায়ক হবে। এতে সেচে’র অবকাঠামো আধুনিক করা’র পাশাপামশ বিদ্যমান ডিজেল পাম্পগুলোকে বিদ্যুৎচালিত পাম্প দিয়ে প্রতিস্থাপন করা হবে।

মুহুরী সেচ প্রকল্পে’র মাধ্যমে ১৭ কিলোমিটা’র উপকূলীয় বাঁধ সংস্কা’র প্রায় ৪০০ কিলোমিটা’র খাল পানিপ্রবাহে’র উপযোগী করা হবে। এতে শুষ্ক মৌসুমে বাড়তি প্রায় ৬০ শতাংশ জমিতে সেচে সুবিধা হবে। সেচে’র আওতায় আসবে প্রায় ১৮ হাজা’র হেক্ট’র জমি। প্রকল্পে কমপক্ষে শতাংশ নারীকে পাম্প অপারেট’র, শতাংশ নারীকে পানি স’রবরাহকারী ভেন্ড’র এবং শতাংশ নারীকে নির্মাণ কাজে সম্পৃক্ত করা হবে।

এডিবি’র সহজ শর্তে’র ঋণে’র বার্ষিক সুদে’র হা’র শতাংশ। এই ঋণ পাঁচ বছ’র গ্রেস পিরিয়ডসহ (সুদ, আসল বা ঋণে’র কিস্তি দিতে হবে না) ২৫ বছরে পরিশোধ ক’রতে হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।