চাকরি খুইয়ে গ্রামে ফেরাদের ৫ লাখ পর্যন্ত ঋণ দিতে তহবিল গঠন

S M Ashraful Azom
0
চাকরি খুইয়ে গ্রামে ফেরাদের ৫ লাখ পর্যন্ত ঋণ দিতে তহবিল গঠন



সেবা ডেস্ক: করোনাভাইরাস মহামারি’র ধাক্কায় চাকরি হারিয়ে গ্রামে ফেরাদে’র জন্য ৫০০ কোটি টাকা’র একটি তহবিল চালু ক’রছে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে শতাংশ সুদে ঋণ নিতে পা’রবেন তারা। একেকজন পাবেন সর্বনিম্ন এক থেকে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা।

আগামী সপ্তাহেই নতুন এই তহবিলে’র নীতিমালা গোষণা করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকে’র মুখপাত্র নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ‘করোনা মহামারি’র অভিঘাতে চাকরি হারানো শহরে’র নিন্মবিত্ত কম আয়ে’র মানুষে’র একটি বড় অংশ কোনো ধ’রনে’র কর্মসংস্থান ছাড়াই এখন গ্রামে কঠিন জীবনযাপন ক’রছেন। তাদে’র ঘুরে দাঁড়ানো’র ব্যবস্থা করে দিতেই এই তহবিল।

কেন্দ্রীয় ব্যাংকে’র কর্মকর্তারা জানান, প্রায় দুই বছরে’র করোনাভাইরাস মহামারি’র ছোবলে সৃষ্ট আর্থিক সংকটে’র কা’রণে অনেকেই চাকরি হারিয়েছেন। অনেকে’র চাকরি থাকলেও বেতন কমে গেছে। কেউ আবা’র ছোটখাটো ব্যবসা ক’রলেও পুঁজি ভেঙে সংসারে’র খ’রচ চালিয়েছেন। এদে’র বেশি’রভাগ এখন পরিবা’র-পরিজন নিয়ে গ্রামে অবস্থান ক’রছেন। এতে করে গ্রামীণ অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়া’র আশঙ্কা তৈরি হয়েছে।

এই পরিস্থিতি ঠেকাতে বাংলাদেশ ব্যাংক স’রকারে’র 'ঘরে ফেরা' কর্মসূচি’র অধীনে গ্রামে ফিরে যাওয়া মানুষে’র জন্য পুনঃঅর্থায়ন প্রকল্পে’র অংশ হিসেবে তাদে’র এই তহবিল থেকে ঋণ দেয়া হবে।

এই উদ্যোগে’র নাম দেয়া হয়েছে, ‘কোভিড-১৯ মহামারিতে গ্রামে ফেরা মানুষে’র জন্য ৫০০ কোটি টাকা’র তহবিল ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এনজিওগুলো’র মাধ্যমে এই ঋণ বিত’রণ করা হবে। ঋণদাতা প্রতিষ্ঠানগুলো কেন্দ্রীয় ব্যাংকে’র এই তহবিল থেকে শূন্য দশমিক শতাংশ সুদে ঋণ নিয়ে গ্রাহকদে’র শতাংশ সুদে বিত’রণ ক’রবে।

ঋণে’র সীমা কত, কোন খাতে মিলবে টাকা

তহবিল থেকে থেকে লাখ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। যারা থেকে লাখ টাকা ঋণ নেবেন, তাদে’র মাসে’র গ্রেস পিরিয়ডসহ ১৮ মাসে’র মধ্যে পরিশোধে’র সুযোগ দেয়া হবে।

ঋণে’র পরিমাণ লাখ থেকে লাখ টাকা’র মধ্যে হলে মাসে’র গ্রেস পিরিয়ডসহ পরিশোধে’র মেয়াদ হবে বছ’র। ক্ষেত্রে ঋণগ্রহীতাদে’র কোনো ধ’রনে’র জামানত দিতে হবে না।

পুনঃঅর্থায়নে’র এই প্রকল্পে’র মেয়াদ শেষ হবে ২০২৪ সালে’র ৩০ অক্টোব’র। তবে পরে ঋণ আদায় প্রক্রিয়া অব্যাহত থাকবে।

ঋণ দিতে বাংলাদেশ ব্যাংক মোট ৮টি খাত নির্বাচন করেছে। এগুলো হচ্ছে- স্থানীয় ক্ষুদ্র পুঁজি’র ব্যবসা, পরিবহন খাতে ছোট আকারে’র যানবাহন ক্রয়, হালকা প্রকৌশল, মৎস্য পশুসম্পদ, তথ্য-প্রযুক্তি’র জন্য সেবাকেন্দ্র (সার্ভিস সেন্টা’র) স্থাপন, ফল শাকসবজি আবাদ, কৃষি যন্ত্রপাতি ক্রয় এবং ঘ’র নির্মাণ মেরামত।

পুনঃঅর্থায়নে’র এই তহবিল থেকে ঋণ নিতে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকে’র সঙ্গে কোনো ধ’রনে’র অংশগ্রহণমূলক চুক্তি ক’রতে হবে না। তবে বেস’রকারি কিংবা বিদেশি ব্যাংক এনজিওগুলো’র ঋণ বিত’রণে’র জন্য তাদে’র চুক্তিতে সই ক’রতে হবে।

মহামারি’র শুরু থেকে (২০২০ সালে’র এপ্রিল) পর্যন্ত স’রকা’র বাংলাদেশ ব্যাংক মিলে প্রায় দেড় লাখ কোটি টাকা’র ৩০টি’র মতো প্রণোদনা প্যাকেজ চালু করেছে। তবে যারা চাকরি হারিয়েছে, তাদে’র জন্য এই প্রথম উদ্যোগ নেয়া হয়েছে।

কত মানুষ বাড়ি ফিরেছে?

বেস’রকারি সংস্থা পাওয়া’র অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টা’র (পিপিআ’রসি) ব্র্যাক ইনস্টিটিউট ফ’র গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টে’র যৌথ উদ্যোগে করা গবেষণায় দেখা গেছে, মহামারি’র দিনগুলোতে লকডাউনে’র কা’রণে কম আয়ে’র মানুষদে’র আয়-উপার্জন একেবারেই কমে গিয়েছিল। অনেকে’র সঞ্চয় কমে আসা এবং বাড়ি ভাড়া গ্যাস-বিদুৎ-পানি’র বিলসহ নানা খাতে ব্যয় বৃদ্ধি’র কা’রণে প্রধানত ঢাকাসহ বিভিন্ন শহ’র থেকে ২৭ দশমিক শতাংশ মানুষ গ্রামে ফিরে যায়।

২০২০ সালে’র এপ্রিল থেকে এই গবেষণাকর্মটি শুরু হয়। এ’র তৃতীয় ধাপে’র জরিপে দেখা গেছে, গ্রামে ফিরে যাওয়া মানুষে’র একটি বড় অংশ পরে শহরে ফিরে আসলেও ১০ শতাংশ সেখানে থেকে গেছে।

কেন্দ্রীয় ব্যাংকে’র এই তহবিল সংক্রান্ত কার্যপত্রে হয়েছে, 'এই প্রত্যাবর্তনকারীদে’র জন্য কর্মসংস্থান তৈরি করা গেলে গ্রামীণ অর্থনীতি চাঙা হয়ে উঠবে।'  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top