পরমাণু প্রযুক্তির সচেতনতায় দেশ ঘুরছে 'নিউক্লিয়ার বাস'

পরমাণু প্রযুক্তির সচেতনতায় দেশ ঘুরছে 'নিউক্লিয়ার বাস'



সেবা ডেস্ক: প’রমাণু প্রযুক্তি’র নিরাপত্তা এ’র নানাবিধ ব্যাবহা’র সম্পর্কে জনগণকে সচেতন ক’রতে বিশেষভাবে সজ্জিত একটি বাস সারা দেশ পরিভ্রমণে বেরিয়েছে। 

বৃহস্পতিবা’র ঢাকা থেকে পাবনা’র রুপপুরে’র পথে যাত্রা শুরু করেছে। দিনে দেশে’র ২০টি জেলায় জনগণে’র মাঝে প’রমাণু প্রযুক্তি নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা ক’রবে বাসটি। একে বলা হচ্ছে নিউক্লিয়া’র বাস।

পা’রমানবিক শক্তি তথ্যকেন্দ্র, ঢাকা আয়োজিত নিউক্লিয়া’র বাস ট্যু’র কর্মসূচীতে সার্বিক সহযোগিতা প্রদান ক’রছে বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রনালয়, প’রমাণু শক্তি কমিশন এবং রাশিয়া’র রাষ্ট্রীয় প’রমাণু শক্তি কর্পোরেশন-’রসাটম।

বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান রাজধানী’র রূপপু’র এনপিপি ভবন প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে নিউক্লিয়া’র বাস ট্যুরে’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রূপপু’র পা’রমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পে’র পরিচালক এবং নিউক্লিয়া’র পাওয়া’র প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডে’র ব্যবস্থাপনা পরিচালক . শৌকত আকব’র, অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পা’রমানবিক শক্তি তথ্যকেন্দ্র জানিয়েছে, বিশেষ এই বাসটি আগামী পাঁচ দিনে দেশে’র বিভিন্ন অঞ্চলে’র প্রায় ২০টি জেলা পরিভ্রমণ ক’রবে। পথিমধ্যে বিভিন্ন জনসংযোগ কর্মসূচী’রও আয়োজন করা হবে। জনগণকে আকৃষ্ট ক’রতে এবং তাদে’র সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত ক’রতে নানাবিধ আকর্ষণীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে, যা’র মধ্যে ‘রয়েছে-পথসভা, স্কুল বিশ্ববিদ্যালয় ভিজিট, লিফলেট অন্যান্য পাঠ্যসামগ্রী বিত’রণ, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন কুইজ গেমস ইত্যাদি। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী প্রতিযোগিতায় বিজয়ীদে’র জন্য থাকবে আকর্ষণীয় সুভ্যেনি’র।

পরিভ্রমণ শেষে নিউক্লিয়া’র বাসটি ২৭ ডিসেম্ব’র রাতে ঢাকায় ফিরে আসবে। পা’রমাণবিক শক্তি বিষয়ে রাশিয়া-বাংলাদেশ যৌথ যোগাযোগ কর্মসূচী’র আওতায় এই বাস ট্যু’রটি’র আয়োজন করা হয়েছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।