যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিতে সম্মত হয়েছে বাংলাদেশ

S M Ashraful Azom
0
যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিতে সম্মত হয়েছে বাংলাদেশ



সেবা ডেস্ক: বৈদেশিক সহায়তা’র আওতায় নিরাপত্তা বাহিনী’র জন্য যুক্তরাষ্ট্রে’র অনুদান পেতে চুক্তি’র যে বাধ্যবাধকতা দিয়েছিল দেশটি, তাতে নীতিগতভাবে সম্মত হয়েছে বাংলাদেশ। 

কূটনৈতিক সূত্র তথ্য নিশ্চিত করেছে। ৩১ ডিসেম্বরে’র মধ্যে এই চুক্তি করা’র একটি সময়সীমা দেওয়া আছে। প’ররাষ্ট্র মন্ত্রণালয়ে বিষয়ে কাল মঙ্গলবা’র একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক হবে। এতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ছাড়া ৩১ ডিসেম্বরে’র মধ্যে বাংলাদেশে’র সামরিক খাতে যুক্তরাষ্ট্র যে অনুদান দিয়েছে, তা কোথায় কীভাবে ব্যয় হয়েছে, তা’র তথ্যও চায় বাইডেন প্রশাসন। আজকে’র আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বিষয়ে কী মতামত পাঠানো যায় তা- ঠিক করা হবে।

কূটনৈতিক সূত্র জানায়, গত ডিসেম্ব’র বাংলাদেশকে পাঠানো এক চিঠিতে যুক্তরাষ্ট্র জানায়- লিহেই আইনে’র নতুন সংশোধনী অনুযায়ী মার্কিন অনুদানপ্রাপ্তি অব্যাহত রাখতে চাইলে চুক্তি সই ক’রতে হবে। বাংলাদেশ এই চুক্তি ক’রবে কিনা সে বিষয়ে ১৫ ডিসেম্বরে’র মধ্যে জবাব দিতে হবে। বাংলাদেশ কোথায়, কীভাবে ওই অনুদান

ব্যবহা’র ক’রছে, সেটাও যুক্তরাষ্ট্রকে জানাতে হবে। বিষয়ে ১২ ডিসেম্ব’র প’ররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনে’র সভাপতিত্বে জরুরি বৈঠক হয়। এতে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ সংস্থা’র প্রতিনিধিরা ছিলেন। তবে ১৫ ডিসেম্বরে’র আগে চুক্তি সইয়ে’র প্রস্তুতি’র কাজগুলো শেষ করা সম্ভব না হওয়ায় ঢাকা’র অনুরোধে ৩১ ডিসেম্ব’র পর্যন্ত সময় বাড়ায় ওয়াশিংটন। এ’র প’র সামরিক অনুদান পেতে চুক্তিতে সম্মত হয় বাংলাদেশ।

স্বরাষ্ট্র প’ররাষ্ট্র মন্ত্রণালয়ে’র কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিবছ’র বাংলাদেশকে বিরাট অঙ্কে’র সামরিক অনুদান দেয় যুক্তরাষ্ট্র। মূলত মানবাধিকা’র সু’রক্ষা’র স্বার্থে বিদেশি নিরাপত্তা বাহিনীকে বিভিন্ন পর্যায়ে অনুদান দিয়ে থাকে দেশটি। এটি বিভিন্ন বাহিনী’র সক্ষমতা বৃদ্ধিতে ব্যয় হয়। দেশটি’র বৈদেশিক সহায়তা আইনে’র আওতায় এমন অনুদান পেয়ে আসছে বাংলাদেশ। এ’র আওতায় বাহিনীগুলো’র সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ স’রঞ্জাম দেওয়া হয়। গত ১০ ডিসেম্ব’র মানবাধিকা’র লঙ্ঘনে’র অভিযোগে ্যাব এ’র সাবেক-বর্তমান সাত কর্মকর্তা’র ওপ’র মার্কিন নিষেধাজ্ঞা’র পরিপ্রেক্ষিতে ওই আইনে সহায়তা পাওয়া না পাওয়া’র বিষয়টি গুরুত্বে’র সঙ্গে নিয়েছে বাংলাদেশ।

মার্কিন প’ররাষ্ট্র দপ্তরে’র ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, মানবাধিকা’র সু’রক্ষা’র জন্য প্রবর্তিত হয়েছে লিহেই আইন। বৈদেশিক সহায়তা আইনে’র সঙ্গে লিহেই আইনে’র দুটি ধারা যুক্ত করা হয়েছে। বিদেশে’র কোনো নিরাপত্তা সংস্থা বা বাহিনী নির্যাতন, বিচা’রবহির্ভূত হত্যা, গুম ধর্ষণসহ ব্যাপক মানবাধিকা’র লঙ্ঘনে জড়িত থাকলে ওই সংস্থা বা বাহিনীকে ওই ধারা’র আওতায় অনুদান দেওয়া বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। মূলত বৈদেশিক সহায়তা আইনে’র সঙ্গে লিহেই আইনে’র দুটি ধারা যুক্ত করে মার্কিন প’ররাষ্ট্র দপ্ত’র প্রতি’রক্ষা দপ্ত’রকে অনুদান বন্ধে’র অধিকা’র দেওয়া হয়েছে।

নিরাপত্তা বাহিনী’র জন্য মার্কিন অনুদান অব্যাহত রাখতে চুক্তি সইয়ে’র চাপ বিষয়ে বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশে’র সার্বিক নিরাপত্তা সার্বভৌমত্ব নিশ্চিত করা’র জন্য বিভিন্ন দেশে’র সঙ্গে সামরিক সহযোগিতা ‘রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে এটি জো’রদা’র করা’র চেষ্টা একটি স্বাভাবিক ঘটনা। যুক্তরাষ্ট্রে’র সঙ্গে বহুমাত্রিক সম্পর্কে’র আওতায় নানা সহায়তা’র অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে নিরাপত্তা সহযোগিতা। এটি অন্যায্য দাবি নয়।

মার্কিন প’ররাষ্ট্র দপ্তরে’র ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ ২০১৫ সাল থেকে পর্যন্ত প্রায় ৬৫০ কোটি টাকা’র মার্কিন অনুদান পেয়েছে। এই সহায়তা’র মধ্যে বৈদেশিক সামরিক অর্থায়ন এবং আন্তর্জাতিক সামরিক শিক্ষা প্রশিক্ষণে’র বিষয়গুলো ‘রয়েছে। ওই সহায়তা’র উল্লেখযোগ্য অংশ বঙ্গোপসাগরে নিরাপত্তা বাড়াতে বাংলাদেশকে দেওয়া হয়েছে।

ছাড়া ২০১৩ ২০১৫ সালে বাংলাদেশকে দুটি হ্যামিলটন কাটা’র নৌজাহাজ দেয় যুক্তরাষ্ট্র। বাংলাদেশ বিশ্বে’র বিভিন্ন প্রান্তে জাতিসংঘে’র শান্তি’রক্ষা কার্যক্রমে অংশ নেয়। বাংলাদেশি শান্তি’রক্ষী বাহিনীকে সহায়তা করা’র জন্য ৫০টি মাল্টি রোল আর্মাড পার্সোন্যাল ক্যারিয়া’র দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০০৫ সাল থেকে বাংলাদেশি শান্তি’রক্ষী বাহিনী’র সক্ষমতা বৃদ্ধি প্রশিক্ষণে’র জন্য প্রায় ৩৮০ কোটি টাকা ব্যয় করেছে যুক্তরাষ্ট্র। এ’র পাশাপাশি দেশটি’র কাছ থেকে ২০১২ সালে ১৮ কোটি ডলারে’র চা’রটি সি-১৩০ পরিবহন বিমান পেয়েছে বাংলাদেশ। সম্প্রতি যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ১১০ কোটি টাকা মূল্যে’র ড্রোন দেওয়া’র কথাও জানিয়েছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top