করোনা চিকিৎসায় দেশে আরও দুটি ট্যাবলেট অনুমোদন

করোনা চিকিৎসায় দেশে আরও দুটি ট্যাবলেট অনুমোদন



সেবা ডেস্ক: করোনা ভাইরাস প্রতিরোধে এবা’র আ’রও  দুটি ওষুধে’র অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফত’র। 

বৃহস্পতিবা’র (৩০ ডিসেম্ব’র) ট্যাবলেট দুটি’র অনুমোদন দেওয়া’র কথা গণমাধ্যমকে জানিয়েছে ওষুধ প্রশাসন।

তারা জানায়, এসকেএফ ফার্মাসিউটিক্যালস এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে’র ওষুধ বাংলাদেশে জরুরি ব্যবহারে’র অনুমোদন পেয়েছে।

অধিদফতরে’র পরিচালক মো. আইয়ুব হোসেন জানান, কোম্পানি দুটি তাদে’র কাছে আবেদন করেছিল। আজ  তা (প্যাক্সলোভিড) ব্যবহারে’র জরুরি অনুমোদন দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে’র কোম্পানি ফাইজা’র নতুন উদ্ভাবিত নি’রম্যাট্রেলভি’র ওষুধে’র সঙ্গে প্রচলিত রিটোনাভিরে’র সংমিশ্রণে প্যাক্সলোভিড ট্যাবলেট তৈরি করেছে। বাংলাদেশে’র এসকেএফ তাদে’র ওষুধটি বাজা’রজাত ক’রবে প্যাক্সোভি’র নামে। আ’র বেক্সিমকো এই ওষুধ বাজারে আনছে বেক্সোভিড নামে।

এদিকে বৃহস্পতিবা’র স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে’র তৈরি করোনাভাইরাসে’র মুখে খাওয়া’র দুটি ওষুধ আজ  থেকে দেশে বাজা’রজাত হয়েছে। ওষুধ দুটি হলোনি’রমাট্রেলভি’র রেটিনোভি। মূলত এদুটি ওষুধইবেক্সোভিডনামে প্যাকেটজাত করে বাজারে ছেড়েছে বেক্সিমকো। 

তিনি বলেন, ‘এক ডোজে’র দাম  তিন হাজা’র টাকা। পাঁচ দিন খেতে হবে। মোট ৩০টি ট্যাবলেটে’র দাম পড়বে ১৬ হাজা’র টাকা। ওষুধগুলো বাজা’রজাত ক’রছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

জাহিদ মালেক বলেন, ‘করোনা আক্রান্ত ব্যক্তিদে’র জন্য আমেরিকা’র তৈরি ওষুধ আমাদে’র দেশে বাজা’রজাতে’র অনুমোদন দেওয়া হয়েছে। ১২ বছরে’র বেশি বয়সী করোনা আক্রান্তরা এই ওষুধ সেবন ক’রতে পা’রবে। এটা আমাদে’র দেশে করোনা চিকিৎসা’র জন্য মাইলফলক। এই ট্যাবলেটে’র কার্যকারিতা ৮৮ ভাগ বলে জানা গেছে। করোনা’র জন্য বিশ্বে’র যেকোনও দেশে নতুন ওষুধ বে’র হলে, তা আমরা দ্রুত দেশে নিয়ে আসি মানুষে’র জন্য।’ 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।