অবশেষে বৃহস্পতিবার থেকে এইচএসসি পরীক্ষা শুরু

অবশেষে বৃহস্পতিবার থেকে এইচএসসি পরীক্ষা শুরু



সেবা ডেস্ক: ২০২০ সালে’র মার্চ থেকে দেশে করোনা’র প্রাদুর্ভাব শুরু’র প’র সে বছ’র এইচএসসি পরীক্ষা হয়নি। বছ’র অটো পাস করেন পরীক্ষার্থীরা। 

এখন দেশে করোনা’র প্রকোপ কমায় ঘোষিত সূচি অনুযায়ী বৃহস্পতিবা’র অনুষ্ঠিত হতে যাচ্ছে এইচএসসি সমমান পরীক্ষা। এতে প্রায় বছ’র মাসে’র অপেক্ষা’র অবসান হলো শিক্ষার্থীদে’র। 

জানা গেছে, করোনা পরিস্থিতি’র জন্য প্রতিবারে’র ন্যায় এপ্রিলে এইচএসসি সমমান পরীক্ষা’র আয়োজন করা সম্ভব হয়নি। তবে দেশে করোনাভাইরাসে শনাক্ত মৃত্যু’র সংখ্যা কমায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়েছে। একই সঙ্গে এইচএসসি সমমান পরীক্ষা’র আয়োজনে’র দিন ডিসেম্ব’র নির্ধা’রণ করা হয়। এ’রই মধ্যে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা সংক্রান্ত সব ধ’রনে’র প্রস্তুতি সম্পন্ন করেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসে’র কা’রণে এবা’র সংক্ষিপ্ত সিলেবাসে এবারে’র এইচএসসি সমমান পরীক্ষা হবে। ১১টি বোর্ডে’র অধীনে পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৯৯ হাজা’র ৬৯০ জন শিক্ষার্থী। এবা’র দেড় ঘণ্টায় পরীক্ষা সম্পন্ন হবে।

এদিকে দক্ষিণ আফ্রিকা ইউরোপে’র বেশ কয়েকটি দেশে করোনা’র নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। বাংলাদেশে এখনো করোনা’র নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়নি। তবে এ’রই মধ্যে বিশ্বে’র অন্যান্য দেশে’র মতো বাংলাদেশেও ভ্যারিয়েন্টটি উদ্বেগ ছড়িয়েছে। আ’র নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সতর্ক অবস্থানে ‘রয়েছে স’রকা’র।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এইচএসসি পরীক্ষা নিয়ে সবধ’রনে’র প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আ’র ওমিক্রন নিয়ে স’রকা’র সতর্ক অবস্থানে ‘রয়েছে।

পরীক্ষা’র সময় কেন্দ্রে’র আশপাশে অভিভাবকদে’র অহেতুক ভিড় না ক’রতে শিক্ষামন্ত্রী আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি নীতিনির্ধা’রকদে’র সতর্ক থাকা’র নির্দেশনা দিয়েছেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।