বাংলাদেশকে দুটি প্রকল্পের জন্য ২৩০ কোটি টাকা দেবে জাপান

বাংলাদেশকে দুটি প্রকল্পের জন্য ২৩০ কোটি টাকা দেবে জাপান



সেবা ডেস্ক: দুটি প্রকল্পে’র আওতায় স’রকারি কর্মকর্তাদে’র দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে’র জন্য ২৩০ কোটি টাকা দেবে জাপান স’রকা’র। এই বিষয়ে জাপানে’র সঙ্গে বিনিময় নোট অনুদান চুক্তি সই হয়েছে।

বাংলাদেশ স’রকারে’র পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে’র সচিব ফাতিমা ইয়াসমিন বিনিময় নোট অনুদান চুক্তিতে সই করেন।

আ’র জাপান স’রকারে’র পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানে’র রাষ্ট্রদূত ইতো নাওকি বিনিময় নোট এবং ঢাকায় নিযুক্ত জাইকা’র চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হাইয়াকাওয়া অনুদান চুক্তিতে সই করেন।

বুধবা’র (২২ ডিসেম্ব’র) রাজধানী’র অর্থনৈতিক সম্পর্ক বিভাগে’র জাতীয় অর্থনৈতিক পরিষদে’র (এনইসি) সম্মেলন কক্ষে এই চুক্তি সই হয়।

এ’র মধ্যে দ্য প্রজেক্ট ফ’র হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট স্কলা’রশিপ প্রকল্পে ৩৫ কোটি ৭৫ লাখ টাকা অনুদান চুক্তি সই হয়েছে। এটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে’র আওতাধীন। 

আ’র বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টে’র (বিআইজিএম) মাধ্যমে বাস্তবায়িত দ্য প্রজেক্ট ফ’র দ্য ইম্প্রুভমেন্ট গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসোর্স অ্যান্ড ট্রেইনিং ফ্যাসিলিটিজ প্রকল্পে’র আওতায় ১৯৪ কোটি ৩২ লাখ টাকা’র চুক্তি সই হয়েছে।

জাপান স’রকারে’র মানবসম্পদ উন্নয়ন বৃত্তি প্রকল্পে’র (জেডিসি) অধীনে বাংলাদেশে’র বিসিএস ক্যাডা’র কর্মকর্তা বাংলাদেশ ব্যাংকে’র প্রথম শ্রেণি’র কর্মকর্তা জাপানে’র বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দুই বছ’র মেয়াদি মাস্টার্স কোর্সে অধ্যয়নে’র সুযোগ পান। 

প্রকল্পে’র অধীনে অধ্যয়নে’র সুযোগপ্রাপ্তদে’র বৃত্তি’র শতভাগ অর্থ জাইকা দিয়ে থাকে। এতদিন বছরে ১৫ জনকে বৃত্তি দিতো জাপান। এখন থেকে প্রতিবছ’র ৩০ জনকে বৃত্তি দেওয়া হবে।

মাস্টার্সে’র পাশাপাশি চলতি বছ’র থেকে পিএইচডি ডিগ্রি অর্জনেও বৃত্তি দেওয়া হবে। জনপ্রশাসন, অর্থনীতি সংক্রান্ত, আইন, নগ’র পরিকল্পনা এবং স’রকারে’র অর্থায়ন বিনিয়োগ নীতি বিষয়ে লেখাপড়া’র সুযোগ পান বৃত্তিপ্রাপ্তরা। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।