কুচকাওয়াজে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

কুচকাওয়াজে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী



সেবা ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে’র বিজয় দিবস উদযাপন উপলক্ষে আজ জাতীয় প্যারেড গ্রাউন্ডে আয়োজিত কুচকাওয়াজে’র অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

সশস্ত্র বাহিনী বিভাগে’র সুপ্রীম কমান্ডা’র, রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশে’র স্বাধীনতা’র ৫০ বছ’র এবং একই সঙ্গে জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র জন্মশতবার্ষিকীতে বিজয় দিবসে’র কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন।

বাংলাদেশে’র স্বাধীনতা’র সুবর্ণ জয়ন্তী উদযাপনে যোগ দিতে প্রথম তিন দিনে’র সফরে ঢাকায় অবস্থান’রত ভা’রতে’র রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্যারেড গ্রাউন্ডে আয়োজিত কুচকাওয়াজেসম্মানিত অতিথিহিসেবে যোগ দেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে’র নির্দেশে সশস্ত্র বাহিনী বিভাগে’র তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনী’র নবম পদাতিক ডিভিশন এই কুচকাওয়াজে’র আয়োজন পরিচালনা করে।

রাষ্ট্রপতি হামিদ প্যারেড কমান্ডা’র এবং নবম পদাতিক ডিভিশনে’র জেনারেল কমান্ডিং অফিসা’র (জিওসি) এবং সাভা’র এরিয়া কমান্ডা’র মেজ’র জেনারেল মোহাম্মদ শাহীনুল হককে সঙ্গে নিয়ে একটি খোলা জিপে চড়ে কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন।

কুচকাওয়াজে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, পুলিশ, কোস্টগার্ড, আনসা’র, আধাসামরিক বর্ডা’র গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কো’র অংশ নেয়। এছাড়াও ভা’রতীয় সশস্ত্র বাহিনী’র মোট ১২২ সদস্য, মেক্সিকো’র সেনাপ্রধানসহ সদস্য, রাশিয়া’র ৩৫ সদস্য, ভুটানে’র ৩৫ সদস্য এবং যুক্তরাষ্ট্রে’র একজন ক্যাপ্টেনসহ ১১ সদস্য ৫১তম বিজয় দিবসে’র কুচকাওয়াজে অংশ নেয়।

প্যারেড গ্রাউন্ড ত্যাগ করা’র আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে কুজকাওয়াজে অংশ নেয়া কন্টিনজেন্টে’র কমান্ডা’রদে’র সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমান, রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় চা’র নেতা সাত বী’রশ্রেষ্ঠ’র ছবি দিয়ে প্যারেড গ্রাউন্ড সাজানো হয়েছে।

এছাড়াও প্যারেড গ্রাউন্ডে’র আশপাশে’র সড়ক মুক্তিযুদ্ধ বিজয় দিবসে’র আদর্শ তুলে ধরে ব্যানা’র ফেস্টুনে সুসজ্জিত করা হয়।

আমন্ত্রিত অতিথিরা সশস্ত্র বাহিনী’র বিভিন্ন রেজিমেন্ট কন্টিনজেন্টে’র অস্ত্র-সম্ভা’র, বিমান বাহিনী’র পরিচালিত দর্শনীয় ফ্লাই-পাস্ট, অপরাধ বিরোধী এলিট ফোর্স ্যাপিড অ্যাকসন ব্যাটালিয়নে’র হেলিকপ্টা’র, নৌবাহিনী’র হেলিকপ্টা’র, বাংলাদেশ ভা’রতে’র সেনা বিমান বাহিনী’র ছত্রীসেনাদে’র প্যারাসুটে অবত’রণ প্রত্যক্ষ করেন।

পরে স’রকারে’র বিভিন্ন মন্ত্রণালয় বিভাগে’র সুসজ্জিত মোট’রগাড়ি শোভাযাত্রা প্যারেড গ্রাউন্ডে তাদে’র উপস্থিতি নিশ্চিত করে।

অনুষ্ঠানে’র শেষে’র দিকে, মনোমুগ্ধক’র বিমান মহড়া প্রদর্শিত হয়। সমাজে’র সর্বস্তরে’র কয়েক হাজা’র মানুষ দুই ঘণ্টা’র বেশি সময় ধরে চলা এই মনোমুগ্ধকক প্যারেড অনুষ্ঠানটি উপভোগ করেন 

এ’র আগে, সকাল ১০টা ৩০ মিনিটে স্ত্রী রাশিদা খানমে’র সঙ্গে রাষ্ট্রপতি প্যারেড গ্রাউন্ডে উপস্থিত হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক, সংসদ সদস্যবৃন্দ, তিন বাহিনী’র প্রধানগণ সশস্ত্র বাহিনী’র জ্যেষ্ঠ কর্মকর্তারা তাদে’র অভ্যর্থনা জানান।

জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, জাতীয় সংসদে’র স্পিকা’র . শিরীন শা’রমিন চৌধুরী, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সংসদ সদস্যগণ, বিদেশি কূটনৈতিকগণ, বেশ কয়েকজন ভা’রতীয় মুক্তিযোদ্ধা এবং বেসামরিক সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা সময় উপস্থিত ছিলেন।  

৫০ বছ’র আগে ১৯৭১ সালে পাকিস্তানি দখলদা’র বাহিনী’র বিরুদ্ধে নয় মাসে’র ‘রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে’র মাধ্যমে আমাদে’র দেশ স্বাধীনতা অর্জন করে।

১৯৭১ সালে’র দিনে, পাকিস্তানি বাহিনী’র জেনারেল কে নিয়াজী তা’র বাহিনী’র সকল সদস্যসহ মিত্র বাহিনী কমান্ডিং অফিসারে’র কাছে আত্মসমর্পণ করেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।