বৈশ্বিক মহামারিতেও সমুজ্জ্বল প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বৈশ্বিক মহামারিতেও সমুজ্জ্বল প্রধানমন্ত্রী শেখ হাসিনা



সেবা ডেস্ক: বিশ্বব্যাপী করোনা’র প্রাদুর্ভাবে’র মধ্যে বিদায়ি বছরে জাতীয় আন্তর্জাতিকভাবে সমুজ্জ্বল ছিলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মহামারি করোনা মোকাবিলা করে অর্থনীতি’র প্রবৃদ্ধি ধরে রেখে আন্তর্জাতিকভাবে সমাদৃত হয়েছেন তিনি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন তথ্যপ্রযুক্তি’র বিস্তারে আন্তর্জাতিক পদক নিজে’র ঝুলিতে নিয়েছেন। ছিলেন বিশ্বে’র শীর্ষ প্রভাবশালী ব্যক্তিদে’র তালিকায়ও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে’র মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ে’র দেশে এবং ২০৪১ সালে’র মধ্যে একটি উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্ত’র করা’র অঙ্গীকা’র করেছিলেন। কোভিড-১৯ মহামারি’র ভয়াবহতম সময়েও সব চ্যালেঞ্জ মোকাবিলা করে তিনি বাংলাদেশে’র এই অদম্য অগ্রযাত্রায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। গেল বছরে’র ২৩ নভেম্ব’র স্বল্পোন্নত দেশে’র তালিকা থেকে বাংলাদেশে’র উন্নয়নশীল দেশে উত্ত’রণে’র সুপারিশ জাতিসংঘ সাধা’রণ পরিষদ অনুমোদন করেছে। এ’র মধ্য দিয়ে বঙ্গবন্ধু’র স্বপ্ন বাস্তবায়ন করে নিজে’র স্বপ্নপূ’রণে আ’রও এগিয়ে যান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী’র বলিষ্ঠ নেতৃত্ব আ’রও পরিলক্ষিত হয়েছে বিদায়ি বছরে বাংলাদেশে’র ঐতিহাসিক আয়োজন বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী স্বাধীনতা’র সুবর্ণজয়ন্তী’র অনুষ্ঠানকে আন্তর্জাতিক রূপ দেওয়া’র ক্ষেত্রে। পৃথিবী’র সব বড় বড় দেশে’র স’রকা’র রাষ্ট্রপ্রধানরা বাংলাদেশ বঙ্গবন্ধুকে নিয়ে প্রশংসাসূচক শুভেচ্ছা বাণী দিয়েছেন। আঞ্চলিক দেশগুলো’র প্রধানরা করোনা’র ঝুঁকি নিয়েও বাংলাদেশে এসেছেন।

দীর্ঘদিন ঘরোয়াভাবে কর্মসূচি’র প’র মহামারি কিছুটা নিস্তেজ হওয়ায় গত সেপ্টেম্বরে জাতিসংঘ সাধা’রণ পরিষদে’র অধিবেশনে সরাসরি অংশ নেন প্রধানমন্ত্রী। প’রবর্তী সময়ে লন্ডন ফ্রান্সে পৃথক বিষয়ে সম্মেলনে অংশ নেন। বছরে’র একেবারে শেষ দিকে মালদ্বীপ সফ’র করেন। এসব সফরে জোরালো ভাষায় জলবায়ু পরিবর্তন মোকাবিলা রোহিঙ্গা সঙ্কট ইস্যুতে আন্তর্জাতিক দৃষ্টি বাংলাদেশে ফিরিয়েছেন।

এবা’র জাতিসংঘ অধিবেশনে যোগ দিয়ে জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁ’র সম্মানে জাতিসংঘ সদ’র দফতরে’র উত্ত’র লনে’র বাগানে একটি বেঞ্চ উৎসর্গে’র পাশাপাশি একটি বৃক্ষরোপণ করে বাংলাদেশকে আ’রও উচ্চ আসনে আসীন করেছেন।

নভেম্বরে স্কটল্যান্ডে’র রাজধানী গ্লাসগোয় ২৬তম বিশ্ব জলবায়ু শীর্ষ সম্মেলনে (কপ-২৬) জলবায়ু বিপর্যয় রোধে চা’র দফা প্রস্তাব দেন প্রধানমন্ত্রী। এবারে’র সম্মেলনে তা’র নেতৃত্ব জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলো’র পক্ষে তা’র বলিষ্ঠ ভূমিকা সবা’র নজ’র কেড়েছে। কপ-২৬ জলবায়ু আলোচনা এগিয়ে নিতে প্রভাব রাখছেন এমন পাঁচ প্রভাবশালী আলোচকে’র সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক বহুভাষা’র সংবাদমাধ্যম বিবিসি। তালিকায় ‘রয়েছেন বাংলাদেশে’র প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিসেম্বরে মালদ্বীপে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মালদ্বীপকে ঘিরে আঞ্চলিক রাজনীতিতে তা’র সফ’র খুবই গুরুত্বপূর্ণ বলে বিশ্লেষকরা বর্ণনা করেছেন। এই সফরে দুদেশে’র মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, দ্বৈত করারোপ, যুব ক্রীড়া বিষয়ে কয়েকটি চুক্তি সমঝোতা স্মা’রক সই হয়।

ছাড়া করোনা মহামারি মোকাবিলায় দেশব্যাপী গণটিকাদান কর্মসূচি, করোনা’র মধ্যেও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনসহ নানা অর্জন উদ্যোগে’র কা’রণে তিনি বিশ্বব্যাপী প্রশংসা পেয়েছেন।

পু’রস্কা’র : জাতিসংঘে’র টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে’র কা’রণেএসডিজি অগ্রগতি পু’রস্কা’রপেয়েছেন প্রধানমন্ত্রী। দারিদ্র্য দূরীক’রণ, বিশ্বে’র সু’রক্ষা এবং সবা’র জন্য শান্তি সমৃদ্ধি নিশ্চিত ক’রতে পদক্ষেপ গ্রহণে’র সার্বজনীন আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়া’র জন্য প্রধানমন্ত্রীকে পু’রস্কা’র দেওয়া হয়েছে। জাতিসংঘে’র সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) পু’রস্কা’রটি দেয়। বিশিষ্ট অর্থনীতিবিদ উন্নয়ন কৌশলবিদ অধ্যাপক জেফরি ডি স্যাকসে’র নেতৃত্বে জাতিসংঘ মহাসচিবে’র পৃষ্ঠপোষকতায় ২০১২ সালে এসডিএসএন প্রতিষ্ঠা করা হয়। শেখ হাসিনাকেজুয়েল ইন দ্য ক্রাউন অব দ্য ডেহিসেবে তুলে ধরেন পু’রস্কা’র প্রদান অনুষ্ঠানে’র সঞ্চালক জেফরি স্যাকস।

ডিজিটাল বাংলাদেশকর্মসূচি প্রণয়ন তা বাস্তবায়নে নেতৃত্বদান এবং তথ্যপ্রযুক্তি ব্যবহারে’র মাধ্যমে বাংলাদেশে’র মানুষে’র জীবনমান উন্নয়নে অসামান্য অবদানে’র স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রীকেউইটসা এমিনেন্ট পা’রসনস অ্যাওয়ার্ড ২০২১পদক দেওয়া হয়েছে। বিশ্বে’র ৮০টি দেশে’র সদস্যভুক্ত সংগঠনওয়ার্ল্ড ইনফ’রমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সতথ্যপ্রযুক্তি’র অলিম্পিক খ্যাত উইটসা ২০২১পু’রস্কা’র প্রদান করে।

করোনা মোকাবিলায় সাফল্য : করোনাকালে দেশে’র অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রেখে বিশ্বে প্রশংসা কুড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনাভাইরাসে’র ধাক্কা সামাল দিয়ে ঘুরে দাঁড়ানো’র সূচকে দক্ষিণ এশিয়া’র দেশগুলো’র শীর্ষে উঠে আসে বাংলাদেশ। সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা, টিকাদান কর্মসূচি এবং সামাজিক গতিশীলতা’র ওপ’র ভিত্তি করে বৈশ্বিক এই সূচক করে জাপানে’র শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক নিক্কি এশিয়া।

বিশ্বে’র ১২১টি দেশ অঞ্চলে’র করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনা’র প’র চা’রটি মানদণ্ডে’র ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়। এতে দেশগুলো’র প্রাপ্ত স্কো’র থেকে ৯০-এ’র মধ্যে। কোভিড-১৯ মোকাবিলা’র সূচক অনুযায়ী আগে’রবারে’র তুলনায় এবা’র বাংলাদেশে’র ৪৮ ধাপ উন্নতি হয়। ১২১টি দেশে’র মধ্যে বাংলাদেশ ২৬তম স্থানে অবস্থান করে। বাংলাদেশ ৯০ স্কোরে’র মধ্যে ৬০ পেয়ে দক্ষিণ এশিয়া’র ছয়টি দেশে’র মধ্যে শীর্ষে অবস্থান ক’রছে।

করোনা’র কা’রণে ২০২১ সালে পৃথিবী’র অধিকাংশ দেশে’র অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছিল। স্থবি’র হয়ে গিয়েছিল অর্থনীতি’র চাকা। কিন্তু প্রধানমন্ত্রী’র দিকনির্দেশনায় বাংলাদেশে অর্থনীতি’র চাকা মহামারি’র চ’রম স্থবি’রতা’র মধ্যেও সচল থেকেছে। যদিও গতি খানিকটা কমে গিয়েছিল।

বিশ্বব্যাংক মনে ক’রছে, পরে’র অর্থবছরে বাংলাদেশে আ’রও বেশি প্রবৃদ্ধি হবে। কোভিড-১৯-এ’র ক্ষয়ক্ষতি মোকাবিলায় স’রকা’র মোট ২৮টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে, বরাদ্দ অর্থে’র পরিমাণ লাখ ৩১ হাজা’র ৬৪১ কোটি টাকা। সময় চাকরিহীনদে’র হাতে হাতে টাকা পৌঁছে দিয়েছে স’রকা’র। যা’র ফলে কাউকে অতিদরিদ্র হতে হয়নি।

বিনা মূল্যে করোনা’র টিকা : ২০২০ সালে’র মার্চ দেশে করোনাভাইরাসে’র সংক্রমণ ধরা পড়ে। তা’র প’রপ’রই পুরো বিশ্ব অচল হয়ে যায় করোনা’র ভয়াল থাবায়। বন্ধ হয়ে যায় দেশে দেশে যাতায়াত। এমনকি প্রায় সব দেশে’র অভ্যন্তরেও বিভিন্ন এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এমন পরিস্থিতিতে আশা’র আলো জাগায় করোনা’র টিকা। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, দেশে’র মানুষ বিনামূল্যে টিকা পাবে। বিশ্বে’র প্রথম ২৫টি দেশে’র মধ্যে বাংলাদেশ, যারা গণটিকা দিয়েছে দেশে’র মানুষদে’র। করোনা’র টিকা কেনা’র জন্য বাজেটে আলাদা বরাদ্দ রাখা’র নির্দেশ ছিল প্রধানমন্ত্রী’র। করোনা’র নতুন ধাক্কা’র কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী’র নির্দেশে আবা’র চালু হয়েছে করোনা’র বুস্টা’র ডোজ।

আবা’রও ফোর্বসে’র প্রভাবশালী’র তালিকায় : যুক্তরাষ্ট্রে’র বিখ্যাত সাময়িকী ফোর্বস বিদায়ি বছ’র ২০২১ সালে বিশ্বে’র প্রভাবশালী ১০০ নারী’র তালিকা প্রকাশ করেছে। এতে ৪৩তম স্থানে ‘রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২০ সালেও প্রভাবশালী ১০০ নারী’র তালিকায় ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেবারে’র তালিকায় তিনি ছিলেন ৩৯তম অবস্থানে।

এবা’রও তালিকায় স্থান পাওয়া শেখ হাসিনা সম্পর্কে তা’র প্রোফাইলে লেখা হয়, বাংলাদেশে’র ইতিহাসে তিনি সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী’র দায়িত্ব পালন ক’রছেন। এবা’র চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন ক’রছেন তিনি। ২০১৮ সালে’র ৩০ ডিসেম্বরে’র নির্বাচনে সংসদে’র ৩০০ আসনে’র মধ্যে ২৮৮টি আসন জিতে টানা তৃতীয়বারে’র মতো স’রকারে’র দায়িত্ব নেয় তা’র দল আওয়ামী লীগ। শেখ হাসিনা প্রসঙ্গে আ’রও বলা হয়, তা’র পরিকল্পনা’র কেন্দ্রবিন্দুতে আছে খাদ্য নিরাপত্তা, শিক্ষা স্বাস্থ্যসেবা। শেখ হাসিনা’র সংগ্রাম দেশে দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠা ক’রছে বলেও মন্তব্য করা হয়।

  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।