কক্সবাজারে বাড়ানো হয়েছে পুলিশের নজরদারি ও সেবার মান

S M Ashraful Azom
0
কক্সবাজারে বাড়ানো হয়েছে পুলিশের নজরদারি ও সেবার মান



সেবা ডেস্ক: কোন অপপ্রচা’রই কক্সবাজারে সৈকতে’র পর্যটক ঠেকানো যাচ্ছে না। সম্প্রতি পর্যটকদে’র নিয়ে কিছু অসাধু ব্যবসায়ীদে’র গলাকাটা বাণিজ্য কথিত পর্যটক গৃহবধূ ধর্ষিত হওয়া’র ঘটনা ব্যাপকভাবে প্রকাশিত হলেও সৈকতে’র শহ’র কক্সবাজারে পর্যটকদে’র কোনো কমতি নেই। 

গতকাল শনিবা’র খ্রিস্টান সম্প্রদায়ে’র বড়দিনে কক্সবাজা’র সমুদ্র সৈকতে মেঘলা আকাশ উপেক্ষা করে হাজা’র হাজা’র পর্যটক এ’র উপস্থিতি দেখা গেছে।

সম্প্রতি ঘটে যাওয়া কিছু অনাকাঙ্খিত ঘটনা’র প্রেক্ষিতে কক্সবাজা’র শহ’র, হোটেল-মোটেল জোন এবং বিস্তীর্ণ সৈকত এলাকা’র বিনোদন কেন্দ্রগুলোতে তৎপ’রতা জো’রদা’র করেছে আইনশৃঙ্খলা বাহিনী। পাশাপাশি হোটেল মালিক পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদে’র দেখা গেছে। তারা আগে’র চেয়েও নমনীয় এবং আতিথেয়তা’র মনোভাব নিয়ে পর্যটকদে’র সেবা দিচ্ছেন। গতকাল শনিবা’র বিকেলে সৈকতে’র বিভিন্ন পয়েন্টে আগে’র মতই নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছেন এবং সাগরে গোসল করে আনন্দ নিচ্ছেন পর্যটকরা।

এদিকে ৩০০ টাকা’র ডাল ভাত, ৭৫ টাকা’র চায়ে’র কাপ অতিরিক্ত হোটেল ভাড়া এবং পরিবহন ভাড়া আদায়ে’র বিষয়টি সরেজমিনে খোঁজ নিয়ে দেখা গেছে, যারা এই কাজগুলো করে পর্যটকদে’র সাথে গলাকাটা বাণিজ্য করেছেন তাদে’র অধিকাংশই কক্সবাজারে’র বাইরে’র মানুষ। তারা মৌসুমি ব্যবসা করা’র জন্য পর্যটন শহ’র সৈকত এলাকা’র বিনোদন কেন্দ্রগুলোতে এসে এই সুযোগটা নিয়েছে।

একইভাবে কয়েকদিন আগে যেই পর্যটক গৃহবধূ কিছু বখাটে সন্ত্রাসীদে’র হাতে ধর্ষিত হওয়া’র ঘটনাটি ঘটেছে, তাতেও দেখা গেছে ওই পর্যটক গৃহবধকয়েক মাস ধরে কক্সবাজারেই অবস্থান ক’রছিলেন। যাদে’র হাতে ধর্ষিত হওয়া’র খব’র প্রচারিত হয়েছে তারা ওই গৃহবধূ’র পূর্বপরিচিত। তাই বিভিন্ন মহল থেকে নানা ধ’রনে’র পশ্ন উঠেছে। এসব কা’রণে একটি প্রশ্ন বা’রবা’র ঘু’রপাক খাচ্ছে। তাহলে কি কক্সবাজারে’র বদনাম ‘রটানো’র জন্য এবং ব্যাপক পর্যটক স্রোত ঠেকানো’র জন্য কোন মহলে’র পক্ষ থেকে এগুলো’র পেছনে কোন ইন্দন আছে কি?

প্রসঙ্গে ট্যুরিস্ট পুলিশে’র এসপি জিল্লু’র ‘রহমান বলেন, পর্যটক গৃহবধধর্ষণে’র বিষয়টি নানা ধ’রনে’র প্রশ্ন এবং সন্দেহে’র সৃষ্টি করেছে। এছাড়াও ধর্ষক হিসেবে যাদে’র নাম বলা হচ্ছে তারাও এলাকায় বখাটে এবং নানা ধ’রনে’র অপরাধে’র সাথে সম্পৃক্ত। তাই স্বভাবতই প্রশ্ন আসছে ওই মহিলা’র সাথে ওই বখাটেদেট অন্য কোন লেনদেনে’র বিষয়ে আছে কিনা পুলিশ তা খতিয়ে দেখছে। এদিকে কক্সবাজা’র পর্যটন এলাকায় যে কোনো ধ’রনে’র অপ্রীতিক’র ঘটনা রোধ ক’রতে কক্সবাজা’র জেলা প্রশাসন পুলিশ প্রশাসন নতুন করে সিদ্ধান্ত নিয়েছেন। কক্সবাজারে পর্যটক নারী ধর্ষণে’র ঘটনা’র প’র নড়েচড়ে বসেছে প্রশাসন। ইতোমধ্যে ভ্রমণকারী পর্যটকদে’র নিরাপত্তা সেবা’র মান বৃদ্ধি’র লক্ষ্যে ৭টি নির্দেশনা জারি করা হয়েছে।

গতকাল শুক্রবা’র বিকালে জেলা প্রশাসক কার্যালয়ে’র শহীদ এটিএম জাফ’র আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্তসমূহ গৃহীত হয়: . সকল আবাসিক হোটেলে রুম বুক দেয়া’র সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন দাখিল আবশ্যক। . আবাসিক হোটেলসমূহে অনুস’রণীয় একটি অভিন্ন আদর্শ কর্মপদ্ধতি (এসওপি) প্রনয়ণ করা হবে। . প্রতিটি হোটেলে কক্ষ সংখ্যা, ল্য তালিকা খালি কক্ষে’র সংখ্যা সম্বলিত ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ড স্থাপন ক’রতে হবে। . পর্যটকদে’র সুবিধার্থে ডলফিন মোড়ে সুবিধাজনক স্থানে একটি তথ্যকেন্দ্র হেল্পডেস্ক থাকবে। . প্রতিটি আবাসিক হোটেলে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা চালু/জো’রদা’র ক’রতে হবে। . হোটেল-মোটেল জোনে অবৈধ পার্কিং এবং সমাজবিরোধীদে’র কর্মকান্ড বন্ধে অভিযান জো’রদা’র করা হবে। . হোটেল মোটেল গেস্ট হাউজে’র কর্মকর্তা কর্মচারীদে’র জন্য প্রশিক্ষণে’র আয়োজন ক’রবে। তাতে সহায়তা ক’রবে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক মো. মামুনু’র ‘রশীদে’র সভাপতিত্বে মতবিনিময় সভায় পুলিশ সুপা’র মো. হাসানুজ্জামান, ট্যুরিস্ট পুলিশে’র পুলিশ সুপা’র মো: জিললু’র ‘রহমান, কক্সবাজা’র জেলা আওয়ামী লীগে’র সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধা’রণ সম্পাদক কক্সবাজা’র পৌ’রসভা’র মেয়’র মুজিবু’র ‘রহমান, সহ-সভাপতি মো. রেজাউল করিম, প্রেসক্লাবে’র সভাপতি আবু তাহে’রসহ পর্যটন শিল্পে’র সাথে সংশ্লিষ্ট নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top