“দেশের শেয়ারবাজারে ২০১০ সালের পুনরাবৃত্তির সুযোগ নেই”

“দেশের শেয়ারবাজারে ২০১০ সালের পুনরাবৃত্তির সুযোগ নেই”



সেবা ডেস্ক: শেয়া’রবাজারে ২০১০ সালে’র পুনরাবৃত্তি হওয়া’র সুযোগ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে’র (বিএসইসি) চেয়া’রম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। সূচকে’র ওঠানামা স্বাভাবিক বলেও উল্লেখ করেন তিনি।

শনিবা’রএসএমই খাতে’র উন্নয়নে পুঁজিবাজারে’র ভূমিকাশীর্ষক এক সেমিনারে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি সব কথা বলেন।

বিএসইসি’র চেয়া’রম্যান বলেন, শেয়া’রবাজারে সূচক বাড়া’র পরে কিছুটা কমতে পারে, এটা স্বাভাবিক। কিন্তু আমাদে’র বিনিয়োগকারীরা অল্পতেই আতঙ্কিত হয়ে পড়েন। পড়তি বাজারে কেনা শুরু ক’রলে বাজারে উঠে যাবে।

তিনি বলেন, ‘আমরা কঠো’রভাবে শেয়া’রবাজা’র মনিটরিং করি। এখানে ২০১০ সালে’র পুনারাবৃত্তি হওয়া’র সুযোগ নেই। কে কোন সিকিউরিটিজে বিনিয়োগ করে, সেটা আমরা দেখি না বা কা’রও পোর্টফোলিও ম্যানেজ করি না। অথচ বিনিয়োগকারীরা লোকসান ক’রলেই আমাদে’র দোষারোপ করেন, লাভ ক’রলে আবা’র কিছু বলেন না।

আর্থিক অন্তভুর্ক্তি’র আওতায় এসেছে প্রত্যন্ত অঞ্চলআর্থিক অন্তভুর্ক্তি’র আওতায় এসেছে প্রত্যন্ত অঞ্চল

বিএসইসি’র চেয়া’রম্যান বলেন, যেকোনো ক্ষেত্রে এগিয়ে যেতে পরিচর্যা সুপা’রভিশনে’র (তত্ত্বাবধান) দ’রকা’র পড়ে। এজন্য আমাদে’রও তালিকাভুক্ত কোম্পানিগুলো দেখভাল ক’রতে হয়। এটা ক’রতে গিয়ে অনেক কোম্পানি’র বিশেষ নিরীক্ষাও ক’রতে হয়। সেখানে এমন সব তথ্য উঠে আসে, যা দেখে নিজেরাই ভয় পেয়ে যাই।

তিনি বলেন, ‘আমরা প্রতিদিন অসংখ্য কোম্পানি’র সঙ্গে বিভিন্ন ইস্যুতে বসি। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষে’র ইচ্ছা বা মনোভাব দেখা’র চেষ্টা করি। এক্ষেত্রে অনেকে ইচ্ছাকৃতভাবে কোম্পানি’র টাকা পাচা’র অনেক কোম্পানি’র আবা’র সত্যিই ব্যবসা খারাপ হওয়া’র মতো ঘটনা দেখতে পাই। ক্ষেত্রে যে কোম্পানি’র জন্য যা পদক্ষেপ নেওয়া দ’রকা’র, তাই নেই। ইচ্ছাকৃতভাবে টাকা পাচা’রকারীদে’র শাস্তি দিতে আমরা বদ্ধপরিক’র।

অনুষ্ঠানে বিএসইসি’র নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, ডিএসই’র পরিচালক এসএমই ফাউন্ডেশনে’র চেয়া’রম্যান . মাসুদু’র ‘রহমান, ডিএসই’র এমডি তারিক আমিন ভূইয়া, ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামে’র (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল প্রমুখ উপস্থিত ছিলেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।