৩৩ শতাংশ বেতন বাড়ছে দেশের নারী ক্রিকেটারদের

S M Ashraful Azom
0
৩৩ শতাংশ বেতন বাড়ছে দেশের নারী ক্রিকেটারদের



সেবা ডেস্ক: ছেলেদে’র পাশাপাশি দেশে’র মেয়েদে’র হাত ধরেও এগিয়ে চলেছে বাংলাদেশে’র ক্রিকেট। এশিয়া কাপ জিতে দেশে’র মানুষকে আনন্দে’র স্রোতে ভাসিয়েছেন নারী ক্রিকেটা’ররা। যা ছেলেরা দুবা’র চেষ্টা করেও পারেনি! সেখানে প্রথমবারেই বাজিমাত করে দেখিয়েছে মেয়েদে’র দল। 

তবু অর্থ প্রাপ্তি’র দিক দিয়ে তারা বেশ পিছিয়ে। গত কয়েক বছরে বেতন বাড়ালেও সেটি যথেষ্ট ছিল না। নতুন করে ৩৩ শতাংশ বেতন বাড়ানো হয়েছে নারী ক্রিকেটা’রদে’র। অবশ্য যারা ভালো খেলেছেন, শুধু তাদে’রই বেতন বাড়ছে!

শুক্রবা’র বাংলাদেশ ক্রিকেট বোর্ডে’র (বিসিবি) সভা শেষে নারী ক্রিকেটা’রদে’র ৩৩ শতাংশ বেতন বাড়ানো’র কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান, ‘গত বছ’র ওদে’র বেতন ভালোই বাড়িয়েছিলাম। তবে এবা’র আমরা আ’রও ভালো করা’র জন্য একটা প্রস্তাব দিলাম, বিশেষ করে যারা নাকি ভালো খেলে। স্বাভাবিকভাবে আমরা ১০-১৫ ভাগ বেতন বৃদ্ধি করি, আমা’র জানামতে এবা’র ৩৩ ভাগ বাড়ানো হচ্ছে। তো যারা ভালো খেলে সে অনুযায়ী মেয়েদে’র পারিশ্রামিক ক্যাটাগরি, বি ক্যাটাগরি- এগুলোতেই আমরা বেশি জো’র দিচ্ছি।

বাংলাদেশে’র মেয়েদে’র তুলনায় কয়েকগুণ বেশি বেতন পান ভা’রতে’র মেয়েরা। ভা’রতে আইপিএলে’র মাঝে হয় মেয়েদে’র ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। ভালো আয়ে’র উৎস এটিই। এছাড়া ম্যাচ ফি, ডেইলি অ্যালাউন্স বাংলাদেশে’র তুলনায় অনেক অনেক বেশি। আগে’র হিসাবে '' ক্যাটাগরিতে থাকা ক্রিকেটা’ররা ৬০ হাজা’র টাকা পেতেন। এছাড়া 'বি' ক্যাটাগরিতে ৪৮ হাজা’র, 'সি' ক্যাটাগরিতে ৩৬ হাজা’র এবং সর্বশেষ 'ডি' ক্যাটাগরিতে থাকা নারী ক্রিকেটা’ররা পেতেন ২৫ হাজা’র টাকা করে। নতুন করে ৩৩ শতাংশ যুক্ত হওয়ায় কা’রও কা’রও বেতন হয়তো লাখ টাকা’র কাছাকাছি যাবে। কিন্তু সেই অঙ্কটা ঠিক কত হবে, সেটি বিসিবি জানায়নি।

মেয়েদে’র বেতন বাড়ানো’র পাশাপাশি নতুন করে ৮৯ জন প্রথম শ্রেণি’র ক্রিকেটারে’র সঙ্গে চুক্তি’র সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। পাশাপাশি ঢাকা ঢাকা’র বাইরে’র ২০ স্টেডিয়াম নিজ উদ্যোগে সংস্কা’র করা’রও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ইতোমধ্যে জাতীয় ক্রীড়া পরিষদে’র সঙ্গে কথা হয়েছে বিসিবি’র। তাছাড়া দ্রুততা’র সঙ্গে ঢাকা ঢাকা’র বাইরে ক্রিকেট মাঠে’র জন্য দ্রুততা’র সঙ্গে জমি কেনা’র সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top