বিচারপ্রার্থীরা যেন ভোগান্তির শিকার না হন: রাষ্ট্রপতি

S M Ashraful Azom
0
বিচারপ্রার্থীরা যেন ভোগান্তির শিকার না হন রাষ্ট্রপতি



সেবা ডেস্ক: দেশে’র কোনো বিচা’রপ্রার্থী যাতে হয়রানি বা ভোগান্তি’র শিকা’র না হয় তা নিশ্চিত ক’রতে সারাদেশে’র বিচা’রক, আইনজীবী পেশা’র সংশ্লিষ্ট সবা’র প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশে’র রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

 

রাষ্ট্রপতি বলেন, বিচা’রপ্রার্থী মানুষ আপনাদে’র কাছে আসে তাদে’র সমস্যা’র সমাধানে ন্যায়বিচা’র পেতে সহায়তা’র জন্য। তাই তারা যাতে কোনোভাবে কোনো ধ’রনে’র হয়রানি বা ভোগান্তি’র শিকা’র না হন সেদিকে খেয়াল রাখতে হবে।

 

গতকাল রোববা’র বিকেলে কিশো’রগঞ্জ জেলা’র নবনির্মিত ১২তলা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনে’র উদ্বোধন এবং জেলা আইনজীবী সমিতি’র ভবন নির্মাণ কাজে’র উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন রাষ্ট্রপতি। অনুষ্ঠানে বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন রাষ্ট্রপতি।

 

রাষ্ট্রপতি’র পক্ষে নবনির্মিত ভবনে’র উদ্বোধন করেন কিশো’রগঞ্জ জেলা দায়রা জজ মো. সায়েদু’র ‘রহমান খান।

 

সময় কিশো’রগঞ্জ জেলা আইনজীবী সমিতি’র ভবন নির্মাণ কাজে’রও শুভ সূচনা করা হয়। অনুষ্ঠানে বঙ্গভবনে সভাপতিত্ব করেন আইন, বিচা’র সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

 

রাষ্ট্রপ্রধান বলেন, মামলা’র দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে রায় প্রদানে’র উপায় বে’র ক’রতে হবে।

 

তিনি বলেন, দেশে শুধু আইনে’র শাসন নয়, জনগণে’র প্রত্যাশা অনুযায়ী সুশাসন প্রতিষ্ঠা সবা’র লক্ষ্য হওয়া উচিত।

 

রাষ্ট্রপতি হামিদ আইনে’র শাসন ন্যায়বিচা’র প্রতিষ্ঠা করে মহান মুক্তিযুদ্ধে’র সুফল বাংলা’র প্রতিটি ঘরে পৌঁছে দেওয়া’র আহ্বান জানান।

 

আবদুল হামিদ বলেন, বিচা’রকাজে সুন্দ’র পরিবেশ নিশ্চিত করা’র লক্ষ্যে বর্তমান স’রকা’র অবকাঠামোসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন ক’রছে। এ’রই অংশ হিসেবে কিশো’রগঞ্জে অত্যাধুনিক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ করা হয়েছে।

 

রাষ্ট্রপতি বলেন, আইনে’র শাসন প্রতিষ্ঠায় বিচা’র বিভাগে’র স্বাধীনতা নিশ্চিত ক’রতে বর্তমান স’রকা’র অত্যন্ত আন্তরিক।

 

তিনি বলেন, আইনে’র শাসন প্রতিষ্ঠায় স্বাধীন বিচা’র ব্যবস্থা’র বিকল্প নেই। বিচা’রকে’র সংখ্যা বৃদ্ধি, প্রশিক্ষণ এজলাস সংকট নি’রসনে’র পাশাপাশি মামলা ব্যবস্থাপনা’র দিকে বিশেষ নজ’র দেওয়া হয়েছে।

 

রাষ্ট্রপতি বিচা’রকে’র সংখ্যা বৃদ্ধি, প্রশিক্ষণ, অবকাঠামোসহ বিচা’র বিভাগে’র উন্নয়নে স’রকারে’র নানা পদক্ষেপ তুলে ধরেন।

 

তিনি বলেন, দরিদ্র-অসহায় সুবিধা বঞ্চিত মানুষদে’র স’রকারিভাবে আইনি সহায়তা দেওয়া’র লক্ষ্যে দেশে’র ৬৪টি জেলা সদরে এবং সুপ্রিম কোর্টে লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে। এ’র মাধ্যমে গরিব অসহায় লোকজন আইনি সহায়তা পাচ্ছে।

 

রাষ্ট্রপতি বলেন, তথ্য-প্রযুক্তি এখন দৈনন্দিন জীবনে’র অপরিহার্য অনুষঙ্গ। করোনা মহামারিকালে দেশে’র মানুষ যেন ন্যূনতম বিচারিক সেবা থেকে বঞ্চিত না হয়, সে লক্ষ্যে দেশে’র সব আদালতে বিচা’র কার্যক্রম অব্যাহত রাখা’র সুবিধার্থে ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতক্রমে মামলা’র বিচা’র কার্যক্রম পরিচালনা’র জন্যআদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহা’র অধ্যাদেশ, ২০২০জারি করে স’রকা’র যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।

 

রাষ্ট্রপতি আবদুল হামিদ বক্তব্যে’র শুরুতেই জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমান, জাতীয় চা’র নেতা, মুক্তিযুদ্ধে’র ৩০ লাখ শহিদ লাখ নির্যাতিত মা বোন এবং৭৫-এ’র ১৫ আগস্টে’র সকল শহিদদে’রকে গভী’র শ্রদ্ধা’র সঙ্গে স্ম’রণ করেন।

 

অনুষ্ঠানে আইন বিচা’র বিভাগে’র সচিব মো. গোলাম সা’রওয়া’র, কিশো’রগঞ্জ জেলা দায়রা জজ মো. সায়েদু’র ‘রহমান খান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ হাবিবুল্লাহ, কিশো’রগঞ্জ জেলা আইনজীবী সমিতি’র সভাপতি শাহ আজিজুল হক এবং সাধা’রণ সম্পাদক আমিনুল ইসলাম ‘রতন বক্তব্য রাখেন।

 

বঙ্গভবনে’র সংশ্লিষ্ট সচিবরা সময় উপস্থিত ছিলেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top