আগামী কয়েকদিনে শীতের তীব্রতা নিয়ে আবহাওয়া অফিসের বার্তা

S M Ashraful Azom
0
আগামী কয়েকদিনে শীতের তীব্রতা নিয়ে আবহাওয়া অফিসের বার্তা



সেবা ডেস্ক: শৈত্যপ্রবাহ কেটে গেলেও শীতে’র প্রকোপ কমেনি। তবে আগামী কয়েকদিনে শীতে’র তীব্রতা কমতে পারে। সারাদেশে রাতে’র তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। একইসঙ্গে দিনে’র তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফত’র।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানায়, শুক্রবা’র ( ডিসেম্ব’র) দেশে’র সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় দশমিক ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশে’র আ’র কোনো স্থানে ১০ ডিগ্রি সেলসিয়াসে’র নিচে তাপমাত্রা নামেনি। এদিন ঢাকা’র সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ডিগ্রি সেলসিয়াস।

আগামী তিনদিন দেশে’র তাপমাত্রায় বড় ধ’রনে’র পরিবর্তন আসা’র সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন আবহাওয়াবিদ।

আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়, দেশে’র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে এবং সারাদেশে’র আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশে’র উত্ত’র-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশে’র অন্য অঞ্চলগুলোতে হালকা থেকে মাঝারি ধ’রনে’র কুয়াশা পড়তে পারে।

এ’র আগে গতকাল (বৃহস্পতিবা’র) সারাদেশে চলতি মাসে -৩টি শৈত্যপ্রবাহে’র সম্ভাবনা ‘রয়েছে বলে জানিয়েছিল আবহাওয়া অধিদফত’র। এ’র মধ্যে একটি তীব্র শৈত্যপ্রবাহ থাকবে। শুধু তাই নয়, জানুয়ারি মাসে স্বাভাবিক যে তাপমাত্রা থাকে, এবা’র তা’র চেয়েও কমা’র সম্ভাবনা ‘রয়েছে।

সে সময় আবহাওয়া’র পূর্বাভাসে বলা হয়, মুহূর্তে দেশে’র ৬টি জেলায় বইছে মৃদ্যু শৈত্যপ্রবাহ। এগুলো হচ্ছে-রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশো’র চুয়াডাঙ্গা। এসব জেলায় তাপমাত্রা ১০ থেকে ডিগ্রি সেলসিয়াসে’র মধ্যে আছে। সাধা’রণত অবস্থায় তাপমাত্রা থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আ’র যদি থেকে ডিগ্রি’র মধ্যে থাকে তাহলে তা মাঝারি এবং ডিগ্রি’র নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

বিএমডি’র জানুয়ারি প্রকাশিত এক মাস মেয়াদি বুলেটিনে বলা হয়, চলতি মাসে -৩টি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এ’র মধ্যে একটি তীব্র শৈত্যপ্রবাহ থাকবে। শুধু তাই নয়, জানুয়ারি মাসে স্বাভাবিক যে তাপমাত্রা থাকে, এবা’র তা’র চেয়েও কমে যেতে পারে।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top