জুনেই অনুষ্ঠিত হবে ১৭তম নিবন্ধন পরীক্ষা

জুনেই অনুষ্ঠিত হবে ১৭তম নিবন্ধন পরীক্ষা



সেবা ডেস্ক:  বছরে’র জুন মাসেই ১৭তম নিবন্ধন পরীক্ষা নিতে জো’র তৎপ’রতা চালাচ্ছেন বেস’রকারি শিক্ষক নিবন্ধন কতৃপক্ষ (এনটিআ’রসিএ) এ’রই মধ্যে পরীক্ষা’র আয়োজনে’র সংকটে’র বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ে’র নজরে এনেছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, ২০২০ সালে’র ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনে’র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে প্রায় ১২ লাখ প্রার্থী আবেদন করেন। বছরে’র ১৫ মে প্রিলি পরীক্ষা’র তারিখ ঘোষণা করা হয়। তবে করোনা’র কা’রণে তখন পরীক্ষা স্থগিত করা হয়। করোনা এখন পুরোপুরি নিয়ন্ত্রণে আসলেও পরীক্ষা’র তারিখ ঘোষণা করা হচ্ছে না।

বিষয়ে একাধিকবা’র বেস’রকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষে’র (এনটিআ’রসিএ) চেয়া’রম্যান বরাব’র স্মা’রকলিপি দিয়েছেন নিয়োগ প্রার্থীরা। এ’রপ’রও এখন পর্যন্ত কোনো সমাধান মেলেনি।

আবেদনকারীরা জানান, দুই বছ’র চলে গেলেও এখনো প্রিলিমিনারি পরীক্ষা হয়নি। এতে অনেক প্রার্থী’র বয়স ৩৫ বছ’র হয়ে গেছে। এছাড়া দ্রুত পরীক্ষা না হলে চতুর্থ গণবিজ্ঞপ্তি থেকেও তাদে’র বাদ পড়া’র শঙ্কা ‘রয়েছে। দ্রুত পরীক্ষা না হলে লাগাতা’র আন্দোলনে যাওয়া’র হুমকিও দিয়েছেন তারা।

১৭তম প্রিলিমিনারি আবেদনকারীদে’র পক্ষে কাজ ক’রছেন জসিম উদ্দিন। তিনি বলেন, বা’রবা’র কর্তৃপক্ষে’র কাছ থেকে একই কথা শুনে এসেছি। তারা আমাদে’র বলছেন জায়গা’র সমস্যা, সিস্টেম এনালাইসিসে’র সমস্যা, এখনো কোনো সিদ্ধান্ত হয়নি ইত্যাদি। কিন্তু দুঃখে’র বিষয় এখনো এনটিআ’রসিএ চেয়া’রম্যানে’র সাক্ষাৎ আমরা পাইনি।

তিনি আরো বলেন, কর্তৃপক্ষ করোনা’র অজুহাত দিচ্ছে বিষয়টি আমরাও মানি। কিন্তু এ’রপ’রও সময়ে’র মধ্যে তিনটি বিসিএস পরীক্ষা সম্পন্ন করেছে পিএসসি। এমন কোনো নিয়োগ প্রতিষ্ঠান নেই যেখানে পরীক্ষা হয়নি। এক্ষেত্রে শুধুমাত্র ব্যতিক্রম এনটিআ’রসিএ।

খোঁজ নিয়ে জানা যায়, এনটিআ’রসিএ’র পরীক্ষা’র জন্য সারাদেশে ১৯টি সেন্টা’র প্রয়োজন। এ’র মধ্যে ঢাকায় ‘রয়েছেন পাঁচ থেকে ছয় লাখ আবেদনকারী। ঢাকা’র বাইরে ১৮ জেলায় খুব বেশি পরীক্ষার্থী সমাগম হয় না। এক্ষেত্রে প্রিলিমিনারি পরীক্ষায় পাস করেন চা’র ভাগে’র এক ভাগ। অর্থাৎ পরীক্ষা সম্পন্ন হলেই লিখিত মৌখিক পরীক্ষা নিতে কর্তৃপক্ষে’র বেশি সময় লাগবে না।

বিষয়ে প্রতিষ্ঠানটি’র কর্মকর্তারা বলছেন, বেস’রকারি শিক্ষক নিবন্ধন কার্যক্রমে’র প্রশ্ন প্রণয়ন খাতা দেখা’র বিষয়টি এক অর্থে দেখভাল করে বাংলাদেশ টেলিটক। অনেক ক্ষেত্রে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ধ’রনে’র নিয়োগ প্রক্রিয়া নিয়েও কাজ করে। তবে বুয়েটে’র মাধ্যমে সম্পূর্ণ প্রক্রিয়াটি অনেক ব্যয়সাপেক্ষ। এজন্য টেলিটকে’র হাতেই কাজটি ছেড়ে দেয় এনটিআ’রসিএ।

এনটিআ’রসিএ সচিব ওবাইদু’র ‘রহমান বলেন, জায়গা না পাওয়ায় পরীক্ষা’র প্রস্তুতিই নিতে পা’রছি না। কা’রণ পরীক্ষা’র প্রশ্ন, রেজাল্ট তৈরি’র মেশিনসহ নানা কার্যক্রম চালাতে হয়।

তিনি আরো বলেন, ঢাকা শিক্ষাবোর্ড কর্তৃপক্ষে’র সঙ্গে বৈঠকে’র কথা ছিল। কিন্তু এসএসসি সমমান পরীক্ষা’র ফল নিয়ে তারা ব্যস্ত থাকায় বৈঠকটি হয়নি। তবে সামনে’র মাসে তাদে’র সঙ্গে আলোচনা হওয়া’র কথা ‘রয়েছে। আশা ক’রছি, ১৭তম নিবন্ধনে’র প্রিলিমিনারি পরীক্ষা জুন মাসে’র মধ্যে সম্পন্ন করা যাবে। অবশ্য মার্চে’র মধ্যেও পরীক্ষা নেয়া’র ভিন্ন পরিকল্পনাও আমাদে’র ‘রয়েছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।