শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা



সেবা ডেস্ক: টানা তিন ঘণ্টা অবরুদ্ধ করে রাখা’র প’র তালা ভেঙে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে’র (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে উদ্ধা’র করেছে পুলিশ।

আন্দোল’রত শিক্ষার্থীদে’র ওপ’র এসময় লাঠিচার্জ সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এতে বিশ্ববিদ্যালয়ে’র শিক্ষক, কর্মকর্তা, ছাত্রলীগ আন্দোলনকারীসহ অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন।

ঘটনায় অনির্দিষ্টকালে’র জন্য বিশ্ববিদ্যালয়ে’র ক্লাস, পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া বেগম সিরাজুন্নেসা হলে’র প্রভোস্ট পদ্যাত্যাগ করেছেন।

শাবিপ্রবি উপাচার্য তথ্য নিশ্চিত করে জানান, রাতে জরুরি সিন্ডিকেট মিটিং এ’র মাধ্যমে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালে’র জন্য ক্লাস, পরীক্ষা বন্ধ ঘোষণা করেছি। এছাড়া আগামীকাল সোমবা’র দুপু’র ১২টা’র মধ্যে আবাসিক হলে’র শিক্ষার্থীদে’রকে হল ছাড়া’র নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, বেগম সিরাজুন্নেসা হলে নতুন প্রভোস্ট হিসেবে নিয়োগ পেয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগে’র অধ্যাপক . নাজিয়া চৌধুরী।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, শনিবা’র বিকেল ৪টা’র দিকে বিশ্ববিদ্যালয়ে’র কোষাধ্যক্ষ অধ্যাপক . আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন বিভাগে’র শিক্ষক, কর্মকর্তা পুলিশ সদস্যরা এম ওয়াজেদ মিয়া ভবনে’র সামনে জড়ো হয়। সময় কোষাধ্যক্ষে’র সঙ্গে শিক্ষার্থীদে’র বাগবিতণ্ডা হয়। 

পরে ৫টা ১০ মিনিটে’র দিকে কোষাধ্যক্ষ আন্দোলনকারীদে’র সঙ্গে কথা বলেন। পরে উপাচার্যে’র সঙ্গে দেখা ক’রতে যান। 

কোষাধ্যক্ষ ভেতরে ঢোকা’র জন্য আন্দোলনকারীরা তালা খুলতে যাওয়া’র মুহূর্তে পেছনে’র দিক থেকে আন্দোলনকারীদে’র ওপ’র লাঠিচার্জ করে পুলিশে’র সদস্যরা। পরে পুলিশে’র সঙ্গে ব্যাপক সংঘর্ষে জড়িয়ে পড়েন ছাত্র-ছাত্রীরা।

এতে পুলিশ আন্দোলকারীদে’র ধাওয়া ক’রলে আন্দোলনকারীরা পুলিশকে পাল্টা ধাওয়া দেয়। সময় পুলিশ ২১টি সাউন্ড গ্রেনেড ২৭ রাউন্ড রাবা’র বুলেট নিক্ষেপ করে বলে জানা যায়। আন্দোলনকারী শিক্ষার্থীরা ইট-পাটকেল ছোড়েন পুলিশ সদস্যদে’র ওপ’র।

সময় আন্দোলনকারী শিক্ষার্থীদে’র অনেকে আহত হন। তাদে’র সিলেট এম জি ওসমানী মেডিকেল কলেজ, মাউন্ড এডোরা হসপিটাল বিশ্ববিদ্যালয়ে’র মেডিকেল সেন্টারে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঘটনায় বিশ্ববিদ্যালয়ে’র কোষাধ্যক্ষ অধ্যাপক . আনোয়ারুল ইসলাম ছাত্রকল্যাণ পরিচালক এবং অর্থনীতি বিভাগে’র প্রধান অধ্যাপক জহি’রউদ্দিন আহমেদসহ প্রায় থেকে জন শিক্ষক, কর্মকর্তা দুজন সাংবাদিক আহত হয়েছেন। এদে’র মধ্যে অধ্যাপক জহি’রউদ্দিনকে মাউন্ট এডোরা হসপিটালে ভর্তি করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রলীগে’র এক কর্মী বলেন, পুলিশ ছাত্রলীগে’র এক সদস্যকে পুকুরে ফেলে দেন। পরে তাকে বেধড়ক মা’রধ’র করেন পুলিশে’র সদস্যরা। ঘটনা’র প’র থেকে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ ক’রছে।

পরে ৫টা ৫০ মিনিটে’র সময় তালা ভেঙে এম ওয়াজেদ মিয়া ভবনে’র তৃতীয় তলা’র ৩৩৩ নম্ব’র কক্ষ থেকে উপাচার্যকে উদ্ধা’র করে পুলিশ।

উপাচার্যকে উদ্ধারে’র সময় গণমাধ্যমকর্মীদে’রকে সিলেট মেট্রোপুলিশে’র ডেপুটি পুলিশ কমিশনা’র বলেন, শিক্ষার্থীরা আমাদে’র ওপ’র উত্তেজিত হলে আমরা তাদে’র লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেই।

বিষয়ে এসএমপি উপ-পুলিশ কমিশনা’র আবদুল ওয়াব বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সব ধ’রনে’র প্রস্তুতি নেয়া হয়েছে। ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ে’র প্রক্ট’র . আলমগী’র কবী’রকে বিষয়ে একাধিকবা’র কল দিলে তা’র মোবাইল বন্ধ পাওয়া যায়। সংবাদ লেখা পর্যন্ত ক্যাম্পাসে’র প্রধান ফটকে’র সামনে আন্দোলনকারী শিক্ষার্থী পুলিশ সদস্যরা অবস্থান করে আছেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।