সমাপ্ত হলো সংসদের ১৬তম অধিবেশন

সমাপ্ত হলো সংসদের ১৬তম অধিবেশন



সেবা ডেস্ক: করোনা সংক্রমণে’র ঊর্ধ্বগতি’র কা’রণে মাত্র পাঁচ কার্যদিবস চলে জাতীয় সংসদে’র ১৬তম এবং বছরে’র প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশনে’র সমাপ্তি হয়েছে।

বৃহস্পতিবা’র রাতে স্পিকা’র . শিরীন শা’রমিন চৌধুরী অধিবেশন সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতি’র আদেশ পাঠে’র মাধ্যমে সংসদে’র বৈঠকে’র ইতি টানেন।

 

এ’র আগে, স্বাধীনতা’র প’র পাকিস্তানে’র কারাগা’র থেকে মুক্ত হয়ে দেশে ফেরা’র আগে ভা’রতে একটি জনসভায় জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র ভাষণ সংসদ কক্ষে দেখানো হয়।

 

এদিন বহুল আলোচিতপ্রধান নির্বাচন কমিশনা’র এবং নির্বাচন কমিশনা’র নিয়োগ বিল-২০২২জাতীয় সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবা’র আইন, বিচা’র সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সংবিধানে’র ১১৮() অনুচ্ছেদ অনুযায়ীপ্রধান নির্বাচন কমিশনা’র এবং নির্বাচন কমিশনা’র নিয়োগ বিল-২০২২পাসে’র প্রস্তাব ক’রলে তা কণ্ঠভোটে পাস হয়। এ’র আগে বিরোধী দলীয় কয়েকজন এমপি বিলটি জনমত যাচাই-বাছাইয়ে’র জন্য কমিটিতে পাঠানো’র প্রস্তাব তুললে তা নাকচ হয়ে যায়।

 

এদিকে গত ১৬ জানুয়ারি পাঁচ কার্যদিবসে’র অধিবেশন শুরু হয়। সংবিধানে’র নিয়ম অনুযায়ী প্রথম দিন সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে তা’র ভাষণে’র জন্য ধন্যবাদ জানাতে প্রস্তাব তোলেন প্রধান হুইপ নূ’র--আলম চৌধুরী। এই প্রস্তাবে’র ওপ’র আলোচনা শেষে বৃহস্পতিবা’র রাতে তা সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

 

পরিকল্পনা অনুযায়ী, কয়েক দফা বি’রতি দিয়ে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত এই অধিবেশন চলা’র কথা ছিল। তবে ওমিক্রনে’র দাপটে’র কা’রণে ওই পরিকল্পনায় পরিবর্তন আনা হয়।

 

গত কয়েক দিনে প্রায় ৪০ জনে’র মতো সংসদ সদস্য এবং সংসদ সচিবালয়ে’র দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

সাধা’রণত বছরে’র প্রথম বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বছরে’র প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি’র ভাষণে’র ওপ’র আনা ধন্যবাদ প্রস্তাবে’র ওপ’র আলোচনা এবং বাজেট অধিবেশনে বাজেটে’র ওপ’র সাধা’রণ আলোচনা’র কা’রণেই দুটি অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।

 

তবে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ’র কা’রণে গত দুই বছ’র ধরে দুটি অধিবেশনও সংক্ষিপ্ত হচ্ছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।