প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনে ক্লাসসহ ৬ নির্দেশনা

প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনে ক্লাসসহ ৬ নির্দেশনা



সেবা ডেস্ক: করোনা পরিস্থিতিতে স’রকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকায় অনুমোদিত বার্ষিক পাঠ পরিকল্পনা অনুযায়ী সংশ্লিষ্ট বিদ্যালয়ে’র শিক্ষকদে’র অনলাইনে পাঠদান কার্যক্রম পরিচালনাসহ ছয়টি নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফত’র।

প্রাথমিক শিক্ষা অধিদফতরে’র আওতাধীন বিদ্যালয়ে’র সামগ্রিক কার্যক্রম পরিচালনা’র জন্য বৃহস্পতিবা’র এসব নির্দেশনা দেওয়া হয়।

 

নির্দেশনাগুলো হলো-

আগামী ফেব্রুয়ারি পর্যন্ত সরাসরি অংশগ্রহণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে জানিয়ে নির্দেশনায় বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদফত’র, নেপ এনসিটিবি কর্তৃক ২০২২ সালে’র জন্য প্রণীত বার্ষিক পাঠ পরিকল্পনা (জানুয়ারি-এপ্রিল) এ’রই মধ্যে সব স’রকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুস’রণ করা হচ্ছে।

 

. স’রকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকায় অনুমোদিত বার্ষিক পাঠ পরিকল্পনা অনুযায়ী সংশ্লিষ্ট বিদ্যালয়ে’র শিক্ষকরা অনলাইনে গুগল মিটে পাঠদান কার্যক্রম পরিচালনা ক’রবেন।

. মোবাইল ফোন ব্যক্তিগতভাবে যোগাযোগে’র মাধ্যমে সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতা’র কমিউনিটি রেডিও থেকে পরিচালিতঘরে বসে শিখিপাঠ কার্যক্রমে অংশগ্রহণে’র জন্য শিক্ষার্থীদে’র উদ্বুদ্ধ ক’রতে হবে।

. অনলাইন ক্লাসে’র সময়সূচি নির্ধা’রণে’র ক্ষেত্রে সংসদ বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতা’র কমিউনিটি রেডিও’র মাধ্যমে চলমানঘরে বসে শিখিপাঠ সম্প্রচারে’র সময়টুকু বাদ দিয়ে অনলাইন পাঠদানে’র সময়সূচি নির্ধা’রণ ক’রতে হবে।

. শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধকালীন প্রতিষ্ঠানে’র সব সম্পদ ‘রক্ষণাবেক্ষণ সামগ্রিক নিরাপত্তা’র বিষয়ে প্রধান শিক্ষক এসএমসি’র সদস্যদে’র সহযোগিতা নেবেন।

. বিদ্যালয়ে নিয়মিত পরিষ্কা’র পরিছন্ন কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

. প্রধান শিক্ষক বিদ্যালয়ে’র ক্যাচমেন্ট এরিয়া’র সব শিক্ষার্থীকে শ্রেণিশিক্ষক বিষয়শিক্ষক প্রতি ভাগ করে দেবেন বা নেবেন। শিক্ষকরা সংশ্লিষ্ট শিক্ষার্থীদে’র সঙ্গে মোবাইল ফোনে ব্যক্তিগতভাবে নিয়মিত যোগাযোগ ‘রক্ষা করে শিক্ষার্থীদে’র পাঠ অগ্রগতি’র খোঁজখব’র নেবেন।

 

কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে স’রকা’র ঘোষিত সব স্বাস্থ্যবিধি অন্য বিধিনিষেধ যথাযথভাবে অনুস’রণ করে প’রবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব নির্দেশনা অনুযায়ী কার্যক্রম পরিচালনা’র জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানানো হয়। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।