আজ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন

আজ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন



সেবা ডেস্ক: জাতীয় সংসদে’র ষোড়শ অধিবেশন বসছে আজ রোববা’র। বছরে’র প্রথম এই অধিবেশনে সংবিধানে’র বিধান মেনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বিকাল ৪টায় সংসদে’র বৈঠক শুরু হবে। এই অধিবেশন ফেব্রম্নয়ারি মাসে’র মাঝামাঝি পর্যন্ত চলতে পারে জানা গেছে।

মহামারিকালে’র অন্য অধিবেশনগুলো’র মতো এবা’রও স্বাস্থ্যবিধি মেনে চলবে সংসদে’র বৈঠক। তবে করোনাভাইরাসে’র নতুন ধ’রন ওমিক্রনে’র বিস্তারে’র জন্য বাড়তি কড়াকড়ি আরোপ করা হবে।

গত জানুয়ারি সংসদ অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি।

প্রথম দিন সংসদে’র বৈঠকে’র শুরুতে শোক প্রস্তাব সভাপতিমন্ডলী’র মনোনয়নে’র প’র স্পিকা’র রাষ্ট্রপতিকে

ভাষণ দেওয়া’র আহ্বান জানাবেন। রাষ্ট্রপতি’র ভাষণে’র প’র অধিবেশন মুলতবি করা’র রেওয়াজ আছে।

এ’রপ’র যখন বৈঠক আবা’র বসবে তখন রাষ্ট্রপতি’র ভাষণে’র ওপ’র ধন্যবাদ প্রস্তাব আনা হবে। পুরো অধিবেশন জুড়ে সেই প্রস্তাবে’র ওপ’র আলোচনা ক’রবেন সংসদ সদস্যরা।

অধিবেশনে’র শুরু’র দিন কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ সনদ পাওয়া সব সংসদ সদস্য অংশ নেবেন। এ’রপ’র থেকে তাদে’র তালিকা অনুযায়ী ঢোকানো হবে। সংসদে’র হুইপরা নিয়ে তালিকা তৈরিও করে ফেলেছন।

স’রকারি দলে’র হুইপ ইকবালু’র ‘রহিম বলেন, এবা’র অধিবেশনে সংসদ কক্ষে বাড়তি কর্মচারীও রাখা হবে না। ঠিক যে কজন দ’রকা’র সেই অনুযায়ী রাখা হবে। সংসদ সদস্যরা যারাই বৈঠকে যোগ দেবেন তাদে’র করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে।

সংসদ সচিবালয়ে’র সংশ্লিষ্ট শাখা থেকে জানা গেছে এবা’র কয়েকটি আইন প্রণয়নে’র কাজ ‘রয়েছে। নতুন চা’রটি খসড়া আইন সংসদে তোলা’র জন্য জমা পড়েছে। সেগুলো হলো- বেস’রকারি মেডিকেল কলেজ ডেন্টাল কলেজ বিল, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল, বাণিজ্য সংগঠন বিল এবং পেমেন্টস অ্যান্ড সেটেলমেন্টস বিল। এছাড়া আগে’র সাতটি বিল সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।