বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

S M Ashraful Azom
0
বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের সমঝোতা স্মারক স্বাক্ষরিত



সেবা ডেস্ক: মহাকাশে বঙ্গবন্ধু ্যাটেলাইট- উৎক্ষেপণে’র জন্য রুশ ফেডারেশনে’র গ্লাভ কসমসে’র সঙ্গে সমঝোতা স্মা’রক স্বাক্ষরিত হয়েছে।

বুধবা’র বিকেলে ঢাকা’র বাংলাদেশ ্যাটেলাইট কোম্পানি কার্যালয়ে ডাক টেলিযোগাযোগ বিভাগে’র মন্ত্রী মোস্তাফা জব্বারে’র উপস্থিতিতে সমঝোতা স্মা’রক স্বাক্ষ’র হয়।

 

অনুষ্ঠানে রাশিয়ায় বাংলাদেশে’র রাষ্ট্রদূত কামরুল আহসান গ্লাভকসমস-এ’র মহাপরিচালক দিমিত্রি লস্কুতব ভার্চুয়ালি যুক্ত হন।

 

বিএসসিএলে’র ্যবস্থাপনা পরিচালক মো. শফিকু’র ইসলাম গ্লাভকসমসে’র মহাপরিচালক দিমিত্রি লস্কুতন নিজ নিজ প্রতিষ্ঠানে’র পক্ষে সমঝোতা স্মা’রকে স্বাক্ষ’র করেন।

 

মহাকাশ বিষয়ক রাশিয়া’র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভকসমসে’র সঙ্গে ্যাটেলাইট তৈরি উৎক্ষেপণ বিষয়ে সহযোগিতা স্মা’রক স্বাক্ষরে’র মধ্য দিয়ে আর্থ অবজা’রভেটরি ্যাটাগরি’র ্যাটেলাইটটি’র নির্মাণে’র অভিযাত্রা শুরু হয়।

 

অনুষ্ঠানে বিএসসিএল চেয়া’রম্যান . শাহজাহান মাহমুদে’র সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ বিভাগে’র সচিব মো. খলিলু’র ‘রহমান এবং বাংলাদেশে রাশিয়া’র রাষ্ট্রদূত আলেক্সেন্ডা’র ভিকেনতেভিচ মান্তিতস্কি উপস্থিত ছিলেন।

 

২০১৮ সালে’র নির্বাচনী ইশতেহারে প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে স’রকা’র বদ্ধপরিক’র উল্লেখ করে প্রধান অতিথি’র বক্তব্যে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ২০১৮ সালে’র নির্বাচনী ইশতেহা’র বাস্তবায়নে’র ধারাবাহিকতায় ২০২১ সালে’র ১২ ডিসেম্ব’র বাংলাদেশ -জি যুগে প্রবেশ করেছে। আমরা তৃতীয় সাবমেরিন ্যাবল সংযোগ স্থাপনে কনসোর্টিয়ামে’র সঙ্গে চুক্তি স্বাক্ষ’র করেছি যা বাস্তবায়নে’র কাজ শুরু হয়েছে। আমাদে’র তৃতীয় অঙ্গীকা’র বঙ্গবন্ধু স্যাটেলাইট- নির্মাণ করা। রুশ ফেডারেশনে’র গ্লাভ কসমসে’র সঙ্গে সমঝোতা স্মা’রক স্বাক্ষরে’র মধ্যদিয়ে তা’র অভিযাত্রা আলো’র মুখ দেখলো।

 

তিনি আরো বলেন, টেলিকম প্রযুক্তি’র অপা’র সম্ভাবনা কাজে লাগাতে যুদ্ধে’র ধ্বংসস্তুপে’র ওপ’র দাঁড়িয়েও জাতি’র পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু’র ‘রহমানে’র দূ’রদৃষ্টি সম্পন্ন বলিষ্ঠ নেতৃত্বে’র কা’রণে ১৯৭৩ সালে বাংলাদেশ আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এবং ইউপিইউ এ’র সদস্য পদ লাভ করে। ১৯৭৫ সালে’র জুনে বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধনে’র মাধ্যমে বঙ্গবন্ধু বহির্বিশ্বে’র সঙ্গে বাংলাদেশে’র আধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা’র সূচনা করেন। তা’রই সুযোগ্য উত্ত’রসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশে’র রূপকল্প বাস্তবায়নে’র অংশ হিসেবে ২০০৯ সালে ক্ষমতায় আসা’র প’র বাংলাদেশকে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী গর্বিত দেশ হিসেবে তুলে ধরেছেন। এ’র আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণে’র উদ্যোগ নেন।

 

রুশ ফেডারেশনে’র গ্লাভ কসমসে’র সঙ্গে সমঝোতা স্মা’রক জাতীয় জীবনে একটি ঐতিহাসিক মাইলফলক হিসেবে উল্লেখ করে মন্ত্রী মুক্তিযুদ্ধে রাশিয়া’র অবদান গভী’রকৃতজ্ঞতা’র সঙ্গে স্ম’রণ করেন। তিনি বঙ্গবন্ধু ্যাটেলাইট- উৎক্ষেপণে’র মধ্য দিয়ে বাংলাদেশ রাশিয়া’র সম্পর্ক আগামী দিনগুলোতে আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ্যক্ত করেন।

 

বিএসসিএল চেয়া’রম্যান . শাহজাহান মাহমুদ মহাকাশে বঙ্গবন্ধু ্যাটেলাইট- উৎক্ষেপণে’র বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু ্যাটেলাইট- স’রকারে’র একটি অনন্য প্রয়াস।

 

বাংলাদেশে রাশিয়া’র রাষ্ট্রদূত আলেক্সেন্ডা’র ভিকেনতেভিচ মান্তিতস্কি বন্ধু প্রতীম দুটি দেশে’র বিদ্যমান চমৎকা’র ঐতিহাসিক সম্পর্ক আগামী দিনগুলেোতে আরো সুসংহত হবে বলে আশাবাদ ্যক্ত করেন। একই প্রত্যাশা ব্যক্ত করেন রাশিয়ায় বাংলাদেশে’র রাষ্ট্রদূত কামরুল আহসান।

 

গ্লাভকসমস মহাপরিচালক বঙ্গবন্ধু ্যাটেলাইট- উৎক্ষেপণে রাশিয়া’র রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে’র অংশগ্রহণে’র জন্য তিনি আনন্দিত বলে উল্লেখ করেন।

 

ডাক টেলিযোগাযোগ সচিব মো. খলিলু’র ‘রহমান মহাকাশে বঙ্গবন্ধু ্যাটেলাইট- ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে’র অগ্রযাত্রাকে আরো বেগবান ক’রবে বলে দৃঢ় আশাবাদ ্যক্ত করেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top