৪২৮ কোটি টাকার মূলধন সংগ্রহ পিবিআইএলর

৪২৮ কোটি টাকার মূলধন সংগ্রহ পিবিআইএলর



নিজস্ব প্রতিবেদক, ঢাকা: বিশ্বব্যাপী করোনা মহামারী কোভিড-১৯ এ সারা বিশ্বের মতো বাংলাদেশেও বিভিন্ন অর্থনৈতিক  কর্মকাণ্ড থমকে দাঁড়ায়। আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে পিবিআইএল এই অভিঘাতের বাইরে ছিল না। কিন্তু সরকারের বিধিনিষেধ মেনে তারা তাদের কর্ম-প্রচেষ্টা অব্যাহত রাখে এবং করোনাকালে প্রতিষ্ঠানটি “ওয়ার্ক ফ্রম হোম” চালু রেখে গ্রাহক পরিষেবা অব্যাহত রাখে। 

 

২০২০ সালে  তারা ইস্যু-ম্যানেজার হিসেবে ইউনিয়ন ব্যাংক লিমিটেডকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করেছে। ব্যাংকটি বাজার থেকে ৪২৮ কোটি টাকার মূলধন সংগ্রহ করেছে যা ব্যাংকিং সেক্টর কোম্পানিগুলোর মধ্যে বৃহত্তম।


রোববার, রাজধানীর বনানীতে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) এর কর্পোরেট অফিসে একটি "মিট দ্য প্রেস" অনুষ্ঠানের এসব তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। প্রতিষ্ঠানের পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোঃ তাবারক হোসেন ভূঁঞা বলেন,  "দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সাথে তাল মিলিয়ে ইক্যুইটি এবং বন্ড মার্কেট এর উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছি এবং আশা করছি আগামী দিনগুলোতে আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে।আপনাদের আমরা সর্বদা পাশে পাবো এই আশা করছি।"


 সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চিফ অপারেটিং অফিসার খন্দকার রায়হান আলী এফসিএ, হেড অব প্রাইমারি মার্কেট অপারেশন নাবিলা রহমান, হেড অব রিসার্চ রাহাত-উল-আমিন এবং হেড অব ইস্যু ম্যানেজমেন্ট এইচ. এ. মামুন।


পিবিআইএল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অনুমোদিত একটি মার্চেন্ট ব্যাংক। ৩০০ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটি একটি পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংক হিসাবে তার গ্রাহকদের বিভিন্ন পরিষেবা যেমন: ইস্যু ম্যানেজমেন্ট, কর্পোরেট অ্যাডভাইজরি, আন্ডাররাইটিং, ট্রাস্টি সেবা এবং পোর্টফোলিও ম্যানেজমেন্ট সেবা প্রদান করে আসছে।


প্রথাগত সেবার পাশাপাশি পিবিআইএল বিভিন্ন কোম্পানির একীভূতকরণ ও  অধিগ্রহণ এর পরামর্শক এবং কোম্পানির মূলধন উত্তোলন ও অর্থায়নে কাজ করে যাচ্ছে।


২০২০ সালে পিবিআইএল ইসলামী ব্যাংক বাংলাদেশ লি:, আল-আরাফা ইসলামী ব্যাংক লি: সহ চারটি শরীয়াহ ভিত্তিক ব্যাংকের পারপিচুয়াল বন্ডের ইস্যু ম্যানেজার এবং লিড এ্যারেন্জার হিসেবে ২৪০০ কোটি টাকা সংগ্রহ এবং বন্ড গুলোকে সেকেন্ডারি মার্কেটে লেনদেন উপযোগী করতে সহায়তা করে। 


ইতিমধ্যে আল-আরাফা ইসলামী ব্যাংক লিঃ ও ইউনিয়ন ব্যাংক লিঃ এর সাব-অর্ডিনেটেড বন্ডে ইস্যু ম্যানেজার এবং লিড এ্যারেন্জার হিসেবে ১৪০০ কোটি টাকা সংগ্রহ করে দিয়েছে। এছাড়াও পিবিআইএল  বিভিন্ন বন্ডের ট্রাস্টি সেবা প্রদান করে আসছে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।