শিক্ষা-প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি বাড়লো: শিক্ষামন্ত্রী

Weekly vacation of educational institutions increased: Minister of Education



সেবা ডেস্ক: আগামী বছর থেকে দেশের শিক্ষা-প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


আজ শনিবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) নতুন কারিকুলামের বই উদ্বোধনের সময় মন্ত্রী এ কথা জানান।


নতুন কারিকুলাম সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, শুধু জ্ঞান নয়, জ্ঞানের সঙ্গে দক্ষতা অর্জনই মূলত নতুন কারিকুলামের লক্ষ্য। আর সেটি বাস্তবায়ন করতে পথচলা শুরু হচ্ছে। এখন পাইলটিং চলবে। ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাস্তবায়িত হবে। এটি সফল হলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ট, সপ্তম শ্রেণি থেকে বাস্তবায়ন করবো। ২০২৪ সালে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে মানবিক, ব্যবসা শিক্ষা ও বিজ্ঞান বিভাগ থাকছে না।


তিনি আরো বলেন, আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতা সম্পন্ন হচ্ছেন কিনা। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছেন কিনা। শিক্ষার্থীদের থেকে ভালো ফিডব্যাক পেলে তখনই নতুন কারিকুলামে নিজেদের সার্থক বলে মনে করবো।


শিক্ষামন্ত্রী বলেন, আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে। আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগিয়ে যেতে চাইছি। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করি। শিক্ষকদের প্রশিক্ষণ, ল্যাবরেটরি প্রয়োজন হবে। যদি কোনো প্রতিষ্ঠান নিজেরা শিক্ষকদের প্রশিক্ষণ ও ল্যাবরেটরি ম্যানেজ করতে পারলে ভাল। অন্যথা আমরা করবো।


অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন শিক্ষামন্ত্রী। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।