বাঁশখালীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

বাঁশখালীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা



শিব্বির আহমদ রানা, বাঁশখালী প্রতিনিধি, চট্টগ্রাম: বাঁশখালীতে অবৈধভাবে বালু উত্তোলন, সংরক্ষণ ও পরিবহনের দায়ে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়াও বালু উত্তোলন কাজে ব্যবহৃত দুইটি ট্রাক ও এস্কেভেটর জব্দ করা হয়েছে।


গত সোমবার সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে বাঁশখালী উপজেলার খানখানাবাদ ইউনিয়নের ইশ্বর বাবুরহাট এলাকার পূর্ব রায়ছটায় এ অভিযান পরিচালনা করা হয়।


অভিযানে অবৈধভাবে বালু উত্তোলন ও সংরক্ষণের কারণে মুহহাম্মদ বোরহান উদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা, বালুর স্তূপ, বালুসহ ১টি ট্রাক জব্দ করা হয়। অপর দিকে একই সাথে মুহাম্মদ আনিস নামের একজনের বালুর স্তূপ ও একটি এস্কেভেটর জব্দ করা হয়। এ ছাড়াও পুঁইছড়ি ইউনিয়নের জঙ্গল পুঁইছড়ি এলাকায় একই অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা ও বালুসহ ট্রাক জব্দ করা হয়। এসময় বালু সিন্ডিকেটে জড়িতদের সতর্কও করা হয়েছে।


সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, বাঁশখালী উপজেলায় নাপোড়া ছড়া ছাড়া কোনো বালুমহাল ইজারা নেই। যার ফলে অনেক অসাধু ব্যক্তি অবৈধভাবে বালু উত্তোলন করে বালুছড়ার আশপাশের এলাকা, ব্রিজ- কালভার্টসহ রাস্তা ভেঙে ফেলছে। ধ্বসে যাচ্ছে উঁচু অঞ্চল। সাধারণ মানুষ এসব নিয়ে খুবই উদ্বিগ্ন এবং তাদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। তবে, বাঁশখালীতে অবৈধভাবে সিন্ডিকেট করে বালু উত্তোলন ও মাটি কাঁটার মতো পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।


উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা এর সঙ্গে জড়িত তাদের তালিকা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ইজারা ছাড়া বালু উত্তোলন ও পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পরিবেশ অধিদফতরকে অনুরোধ করা হয়েছে। এ সংক্রান্তে আমাদের চলমান অভিযান অভ্যাহত থাকবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।