উল্লাপাড়ায় ইরি বোরো মৌসুমে কাঁচি পাঁচুন তৈরিতে ব্যস্ত কামার

উল্লাপাড়ায় ইরি বোরো মৌসুমে কাঁচি পাঁচুন তৈরিতে ব্যস্ত কামার



 : ধান ভান্ডার হিসেবে খ্যাত সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ইরি বোরো মৌসুম শুরু হওয়ায় কাঁচি পাঁচুন তৈরিতে ব্যস্ত সময় পার করছে এলাকার কামার সম্প্রদায়। শুক্রবার বিকেলে উল্লাপাড়া পৌর বাজারের কামার শালায় সরেজমিনে গেলে এমন তথ্য পাওয়া যায়।


কাঁচি পাঁচুন তৈরি করতে আসা উপজেলার দড়িপাড়া এলাকার কৃষক আব্দুস সোবহান ও চরপাড়া গ্রামের মাছুম সরকার জানান, ইতিমধ্যে শুরু হয়েছে ইরি বোর মৌসুমের ধান কাটা। অল্প কয়েক দিন পরেই পুরো মৌসুম শুরু হবে বলে তিনি জানান। জমিতে ধান কাটা ও নিড়ানির জন্য প্রধান উপকরণ হলো কাঁচি ও পাঁচুন। এ সমস্ত কৃষি উপকরণ পূর্ব থেকেই প্রস্তুত রাখার জন্য কামারশালায় ভীড় জমাচ্ছে প্রান্তিক কৃষকগণ।


কৃষি উপকরণ প্রস্তুতকারী কামার উত্তম ও রামপদ জানান, এখন বেশ ভালোই কাজ-কর্ম হচ্ছে। ইরি বোর মৌসুমে কৃষকেরা ধান কাটার জন্য পূর্ব থেকেই এ সমস্ত কৃষি উপকরণ তৈরি ও সংস্কার শুরু করেছে। এজন্য বেশ ভীড় জমে উঠেছে কামার পাড়ায়। তারা আরো বলেন, আমাদের বাপ-দাদার এই বংশীয় ব্যবসা বর্তমানে টিকে থাকাই দায় হয়ে পড়েছে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।