নির্মাণে বাধা দূরঃ মুক্তিযুদ্ধ যাদুঘরের জায়গা উদ্ধার

নির্মাণে বাধা দূরঃ মুক্তিযুদ্ধ যাদুঘরের জায়গা উদ্ধার



 : সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার বরইতলা গ্রামে মুক্তিযুদ্ধ যাদুঘর নির্মাণের জায়গা অবৈধ দখলদার মুক্ত করা হয়েছে। রবিবার(৩ এপ্রিল) দুপুরে কাজিপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এবিএম আরিফুল ইসলামের নেতৃত্বে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী এই উচ্ছেদ অভিযান চালায়। 

এতে করে মুক্তিযুদ্ধে কাজিপুরের ইতিহাসকে তুলে ধরতে মুক্তিযুদ্ধ যাদুঘর নির্মাণ প্রকল্পের কাজ দ্রæতই শুরু হবে বলে উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলীর অফিসসূত্রে জানা গেছে। 

  জানা গেছে , মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও স্মৃতি যাদুঘর নির্মাাণ প্রকল্পের আওতায় কাজিপুরে একটি যাদুঘর নির্মাণের জন্যে ২০১৮-১৯ অর্থবছরে উপজেলার বরইতলা নামক স্থানে কুড়ি শতক জায়গা অধিগ্রহণ করে স্থানীয় সরকার প্রকৌশল অফিস কাজিপুর।  বরইতলা বর্তমান স্মৃতিসৌধের নিকট এই যাদুঘর নির্মাণের জন্যে কাজিপুর উপজেলা  প্রকৌশল অফিস সব প্রক্রিয়া সম্পন্ন করে। কিন্তু অধিগ্রহণকৃত জায়গা থেকে স্থানীয়রা ঘরবাড়ি তুলে দখলে রেখেছিলো। ফলে যাদুঘর নির্মাণ কাজ শুরু করা যাচ্ছিল না। 

কাজিপুর উপজেলা প্রকৌশলী জাকির হোসেন জানান, ‘আমরা আজকে পৃথক দুইটি খতিয়ানে ৫ এবং ১৫ শতক মোট কুড়ি শতক জায়গা বুঝে পেলাম। এখন যাদুঘর নির্মাণ কাজে আর কোন বাধা রইলো না। 

 কাজিপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এবিএম আরিফুল ইসলাম জানান, ‘ ঘটনাস্থলে গিয়ে আমরা অধিগ্রহণকৃত জায়গায় ঘরবাড়ির মালিকদের বিষয়ি বুঝিয়েছি।প্রথমে বুঝতে না চাইলেও পরে সব ঘরগুলোকে আমরা অপসারণ করে কাজিপুর এলজিইডিকে জমি বুঝে দিয়েছি। ’ 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।