আইসিসি নারী চ্যাম্পিয়নশিপে খেলবে বাংলাদেশ

আইসিসি নারী চ্যাম্পিয়নশিপে খেলবে বাংলাদেশ



: দশ দল নিয়ে ফের মাঠে গড়াতে যাচ্ছে আইসিসি নারী চ্যাম্পিয়নশিপ। আগের আসরগুলো আট দলের হলেও এবার নতুন করে দুটি দলকে যুক্ত করে ১০ দলের নারী চ্যাম্পিয়নশিপের ঘোষণা দিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।


প্রথমবার আইসিসি নারী চ্যাম্পিয়শিপ অনুষ্ঠিত হয়েছিল ২০১৪-১৬ মৌসুমে। এরপর ২০১৭-২০ মৌসুমেও মাঠে গড়িয়েছিল এই প্রতিযোগিতা। এই টুর্নামেন্টের প্রথম দুই আসরে খেলেছিল আটটি দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।

 

এ নিয়ে তৃতীয়বারের মতো ২০২২-২৫ মৌসুমে টুর্নামেন্টটি আয়োজন করতে যাচ্ছে আইসিসি, যেখানে যুক্ত করা হয়েছে আরও দুইটি দলকে। আগামী তিন বছরের আইসিসি নারী চ্যাম্পিয়নশিপে খেলবে মোট দশটি দল।


নতুন দুটি দল হলো নারী ওয়ানডে র‍্যাংকিংয়ে নবম স্থানে থাকা বাংলাদেশ নারী ক্রিকেট দল ও দশম স্থানে থাকা আয়ারল্যান্ড নারী ক্রিকেট দল। প্রতিটি দলই আটটি ওয়ানডে সিরিজ খেলবে। প্রতি সিরিজেই থাকবে তিনটি করে ম্যাচ। দলগুলো সিরিজের চারটি ম্যাচ দেশের মাটিতে ও চারটি ম্যাচ বিদেশের মাটিতে খেলবে।


দেশের মাটিতে অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। বিদেশের মাটিতে বাঘিনীদের প্রতিপক্ষে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।


এই চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট শেষে শীর্ষ পাঁচ দল ও বিশ্বকাপের আয়োজক দল সরাসরি পরবর্তী ওয়ানডে বিশ্বকাপে খেলবে এবং বাকি দলগুলোকে কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপে জায়গা করে নিতে হবে।


চ্যাম্পিয়নশিপে নতুন দুই দলের অন্তর্ভুক্তি নিয়ে অস্ট্রেলিয়া নারী দলের অধিনায়ক মেগ ল্যানিং বলেন, টুর্নামেন্টে বাংলাদেশ ও আয়ারল্যান্ডকে পাওয়া মানে শুধুই তাদের বিপক্ষে আমাদের বেশি ম্যাচ খেলার সুযোগ পাওয়া নয়, বরং এটা তাদেরও সুযোগ বড় দলগুলোর বিপক্ষে নিজেদের শক্তির প্রমাণ দেওয়ার ব্যাপার। আমরা দেখতে চাই নারী ক্রিকেট এভাবেই এগিয়ে যাক ও পরবর্তী প্রজন্মের জন্য উন্নত অবস্থান তৈরি করুক।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।