ইসলামপুরে যমুনার বাঁধ ভাঙনে আতঙ্কে এলাকাবাসী

ইসলামপুরে যমুনার বাঁধ ভাঙনে আতঙ্কে এলাকাবাসী



 : উজান থেকে নেমে আসা ঢলে জামালপুর জেলার  ইসলামপুরে যমুনা নদীর পানি ৭৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ইসলামপুরের কুলকান্দি হার্ডপয়েন্টে পানি উন্নয়ন বোর্ডের বাম তীর সংরক্ষণ প্রকল্প বাঁধে ৩০ মিটার অংশে ভাঙন দেখা দিয়েছে। 


বাঁধে ধস দেখা দেওয়ায় হুমকির মুখে পড়েছে কুলকান্দি বাজার, কুলকান্দী শামছুন্নাহার উচ্চ বিদ্যালয়, কুলকান্দি সিনিয়র আলিম মাদ্রাসা, দুটি প্রাথমিক বিদ্যালয়, চারটি মসজিদ, বসতবাড়ি ও ফসলি জমি।


ভাঙন প্রতিরোধে গতকাল থেকেই জিও ব্যাগ ডাম্পিং শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। গতকাল বিকেল থেকে শুরু হওয়া ভাঙন এ পর্যন্ত কুলকান্দি ইউনিয়নের হার্ডপয়েন্ট এলাকার ৩০ মিটার অংশে ধস দেখা দিয়েছে। এতে আতঙ্ক বিরাজ করছে নদী তীরবর্তী সকল মানুষের মনে।  এলাকাবাসী অভিযোগ করে বলেন,  নিম্নমানের কাজ হওয়ায় নির্মাণের দেড় বছরেই বাঁধ ধসে পড়ছে।


উল্লেখ্য, প্রমত্তা যমুনার ভাঙন প্রতিরোধে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ফুটানী বাজার থেকে সরিষাবাড়ী উপজেলার পিংনা পর্যন্ত তিনটি পয়েন্টে ৪৫৫ কোটি টাকা ব্যয়ে ১৬ দশমিক ৫৫ কিলোমিটার যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্প বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড।


জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, 'ভারতে বৃষ্টির কারণে যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় ইসলামপুরের কুলকান্দি হার্ডপয়েন্টে নদী তীররক্ষা বাঁধের ৩০ মিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। ভাঙনরোধে গতকাল থেকেই জিও ব্যাগ ডাম্পিং শুরু হয়েছে। জিও ব্যাগ ডাম্পিং অব্যাহত থাকবে। এই ব্যাপারে আমরা সজাগ আছি।'


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।