ঘাটাইলে বিদ্যালয় ঘেষে কারখানা নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

ঘাটাইলে বিদ্যালয় ঘেষে কারখানা নির্মাণের প্রতিবাদে মানববন্ধন



 : টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার আঠারদানা বাদেপার্শী সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেষে ধলেশ্বরী এগ্রো ফুড মিলস নামে একটি কারখানা স্থাপন করার প্রতিবাদে শিক্ষার্থী ও এলাকাবাসি মানববন্ধন ও সড়ক অবরোধ করেছে। সোমবার (২৭ জুন) দুপুরে আঠারদানা স্কুল সংলগ্ন টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে এ মানববন্ধন করা হয়। 


এতে স্কুলের কোমলমতি শিক্ষার্থীসহ এলাকার নারী পুরুষ কারখানাটির নির্মান কাজ বন্ধের দাবিতে বিক্ষুব্ধ হয়ে ওঠে। এতে যানচলাচল বন্ধ হয়ে সড়কের উভয় পার্শ্বে দীর্ঘ ৬ কি.মি. যানজটের সৃষ্টি হয়। এ ব্যাপারে আঠার দানা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলম বলেন, এখানে কারখানাস্থাপন করা হলে কোমল মতি শিক্ষার্থীরা বায়ূদুষন ও শব্দ দূষনের শিকার হবে। এতে লেখা পড়ার পরিবেশ বিঘিœত হবে। এ বিষয়ে আমরা উর্ধতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে জানিয়েছি। তার পরও কাজ চালিয়ে যাচ্ছে। 


ঘাটাইল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদুর রহমান বলেন, গত এক বৎসর ধরে আঠার দানা সরকারী প্রাথমিক বিদ্যালয় ঘেষে একটি ফুড প্রসেসিংমিল স্থাপনের চেষ্টা করে। এ ব্যাপারে প্রধান শিক্ষকের আবেদনের প্রেক্ষিতে বিষয়টি লিখিতভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। এর মধ্যে শুনলাম পরিবেশ থেকে ছাড় পত্র দেয়া হয়েছে। তবে কিভাবে ছাড় পত্র পেয়েছে তা আমাদের জানা নাই। 


জানতে চাইলে পরিবেশ অধিদপ্তরের টাঙ্গাইল উপ-পরিচালক জমির উদ্দিন বলেন, কারখানা স্থাপনের জন্য আমার কাছে একটি আবেদন আসে। পাশাপাশি অভিযোগও পাই। পরে উভয় পক্ষের আপোষ মিমাংশার প্রেক্ষিতে আমরা ঢাকায় কাগজ পত্র পাঠাই। ওখান থেকে পরিবেশ অধিদপ্তরের পরিচালক ওনিই ছাড় পত্র দিয়েছেন। 


এ ব্যাপারে নির্মানাধীন মিল মালিক আনোয়ার হোসেনের কাছে জানতে চাইলে বলেন, আমি যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে পরিবেশের ছাড় পত্র পেয়েই কাজ করছি। প্রশাসন যদি মনে করেন এখানে করা ঠিক হবেনা আমি মেনে নিব।


স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, কারখানাটি স্থাপিত হলে কারখানার দূষিতপানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা থাকবেনা। কারখানার ধূলাবালি, ছাই ও চাউল ছাটাইয়ের কুড়া উড়ে স্কুলসহ আশেপাশে বাড়িঘরে ছড়িয়ে পড়বে। যা জনস্বাস্থ্যের জন্য হুমকি।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।