বিশ্ববিদ্যালয় পর্যায়ে "AMERICAN STUDIES" কোর্স চালু করন প্রসঙ্গে?

বিশ্ববিদ্যালয় পর্যায়ে AMERICAN STUDIES কোর্স চালু করন প্রসঙ্গে



: উল্লেখ্য যে যুগ এবং প্রয়োজনীয়তাকে সামনে রেখে বিশ^বিদ্যালয় পর্যায়ে নিত্য নতুন কোর্স বা বিভাগ চালু করনের বিষয়টি এখন যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ছাত্র ছাত্রীদের কর্মসংস্থান সেই সঙ্গে দেশের অর্থনৈতিক সূচকসহ অন্যান্য সূচকগুলিকে পৃথিবীর উন্নত দেশগুলির সাথে সমান তালে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে অধুনা বিশ^বিদ্যালয়গুলিতে নিত্য নতুন কোর্স বা বিভাগ চালু করনের কাজটি অব্যাহত রয়েছে।

এমনি একটি উদ্যোগের অংশ হিসাবে সম্প্রতি ঢাকা বিশ^বিদ্যালয়ে Japanese Studies নামক একটি অনার্স কোর্স বা বিভাগ চালু করনের কথা বিশেষ ভাবে উল্লেখ করা যেতে পারে। শিক্ষা,অর্থনীতি,সংস্কৃতি,কর্মসংস্থান এইরূপ আরও বেশ কিছু কারণে জাপান আমাদের কাছে একটি গুরুত্বপূর্ন দেশ এবং সেই কারণে এই দেশ সর্ম্পকে সম্যক ধারণা বা জ্ঞান অর্জনের বিষয়টিকে কোন ভাবেই খাটো করে দেখা যায় না।


কিন্তু সাথে সাথে এ কথা বল্লে নিশ্চয় অযৌক্তিক হবেনা যে, ব্যবসা, বাণিজ্য, সামরিকসংক্রান্ত, প্রযুক্তি, শিক্ষা, গবেষনা এইরূপ আরও বেশ কিছু কারণে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীতে একটি অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচিত। যে কারণে পৃথিবীর অনেক দেশেই "AMERICAN STUDIES" টি ইতিমধ্যে চালু হয়েছে।


অতএব বিজ্ঞান ও প্রযুক্তি,পারমানবিক গবেষনা সহ অন্যান্য গবেষনা,ব্যবসা-বানিজ্য সহ বিভিন্ন ক্ষেত্রে এক কথায় পৃথিবীর উন্নত দেশগুলির সাথে সমান তালে এগিয়ে যাওয়ার স্বার্থে সরকার,বিশ^বিদ্যালয়গুলির কর্তৃপক্ষ সহ সকল সংশ্লিষ্ট মহল বাংলাদেশে "AMERICAN STUDIES" কোর্স টি চালু করার কথা সক্রিয়ভাবে বিবেচনা করবেন। এটা দেশবাসী সহ সকলের প্রত্যাশা।


টি,এম,এইচ,আলমগীর,
বাগবাড়ী হাউজ,
ঈদগাহ্ লেন, সূত্রাপুর,
বগুড়া।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।