সম্প্রীতির বাংলাদেশই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা -ধর্ম প্রতিমন্ত্রী

সম্প্রীতির বাংলাদেশই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা -ধর্ম প্রতিমন্ত্রী



 : ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, সম্প্রীতির বাংলাদেশই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। সম্প্রীতির বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যেই বঙ্গবন্ধু সারা জীবন লড়াই সংগ্রাম করে গেছেন।  


প্রতিমন্ত্রী ২৩ জুন বৃহস্পতিবার) বিয়াম মিলনায়তন, ঢাকায় ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) ঢাকা জেলা কার্যালয় অধীনে ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের ১ম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্ত ব্যে এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে অর্জিত  স্বাধীনতা সংগ্রামের লড়াইয়ে এদেশের ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের  রক্ত মিশে আছে। সকল ধর্মের মানুষের ধর্মীয় অধিকার প্রতিষ্ঠা করে সামপ্রদায়িক সম্প্রীতির বাংলাদেশ প্রতিষ্ঠা করা আমাদের সাংবিধানিক দায়িত্ব।  আর সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার নিরলস কাজ করে৷ যাচ্ছে।


প্রতিমন্ত্রী আরও বলেন, হিন্দু সম্প্রদায়ের পুরোহিত ও সেবাইতদেরকে ধর্মীয় ও আর্থসামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে এবং সকল ধর্মের মানুষের মাঝে সম্প্রীতি বজায় রাখতে দেশব্যাপী পুরোহিত ও সেবাইত  প্রশিক্ষণ প্রকল্পটি চালু করা হয়েছে। ধর্মীয় সম্প্রীতি রক্ষা, সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদকাসক্তি ও অন্যান্য সামাজিক সংকটের বিরুদ্ধে জনমত গঠনের জন্য ধর্মীয় নেতৃবৃন্দকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে । প্রশিক্ষণ গ্রহণের ফলে পুরোহিত ও সেবাইতগণের ধর্মীয় জ্ঞান বৃদ্ধির পাশাপাশি তাদের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন হয়েছে। 


প্রতিমন্ত্রী বলেন, এ দেশের উন্নয়ন যেমন আজকের বিশ্বের বিস্ময়- রোলমডেল; ঠিক তেমনি এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিও বিশ্বের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। কিছু কিছু  সময় রাজনৈতিক হীন স্বার্থে ধর্মীয় উন্মাদনা তৈরি করার চেষ্টা করলেও সরকার শক্তহাতে বিষয় গুলো নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। 


ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন)  মু. আব্দুল আউয়াল হাওলাদারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান মনোরঞ্জন শীল গোপাল এমপি, সংস্কার প্রকল্পের প্রকল্প পরিচালক দীপংকর, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বীর মুকিযোদ্ধা শ্রীমতি রেখা রাণী গুণ, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব ডা দিলীপ কুমার ঘোষ,ধর্মীয়  ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক প্রফেসর শিখা চক্রবর্তী প্রমুখ। 


সম্মেলনে ঢাকা বিভাগের চার জেলার শতাধিক  প্রশিক্ষণ ও  ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইত অংশ গ্রহণ করেন। 



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।