শেখ কামালের জন্মদিনে রাঙ্গুনিয়া স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা

শেখ কামালের জন্মদিনে রাঙ্গুনিয়া স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা



: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠ্য পুত্র, ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা, ক্যাপ্টেন শহীদ শেখ কামালের ৭৩ তম জন্মদিনে শুক্রবার (৫ আগস্ট) বিকাল তিনটায় রাঙ্গুনিয়ায় ইছাখালীস্থ শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ। 

এ সময় উপস্থিত ছিলেন রাঙ্গুনিয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো নাছির উদ্দিন রিয়াজ, সাধারণ সম্পাদক মো দিদারুল আলম দিদার, সহ সভাপতি হেলাল তালুকদার, ফজলুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আব্দুল কাইয়ুম, দক্ষিণ রাজানগর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি  মুসা তালুকদার, মো তৌহিদুল ইসলাম তপু, ইছাখালী ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো ইদ্রিস, কোদালা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো রাশেদ, মুহাম্মদ আজিজ, রানা কুমার নাথ প্রমুখ।


শেখ কামাল  আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই। ১৯৪৯ সালের আজকের দিনে শেখ কামাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মাত্র ২৬ বছর বয়সে শেখ কামালও ঘাতকদের হাতে জীবন দেন।


ছাত্রলীগের কর্মী হিসেবে ঊনসত্তরের গণ-অভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন। তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।  তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন।


বহুমাত্রিক প্রতিভার অধিকারী শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বি.এ. অনার্স পাস করেন। তিনি বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’। শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনয় শিল্পী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচুর উৎসাহ ছিল তার।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।