ভাদ্রের মধু পূর্ণিমা উপলক্ষে সাধু সংঘের নৌকা ভ্রমণ

 : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা বাউল সংঘ আয়োজিত ভাদ্রের মধু পূর্ণিমা উপলক্ষে সাধু সংঘের আয়োজন করে। 

ভাদ্রের মধু পূর্ণিমা উপলক্ষে সাধু সংঘের নৌকা ভ্রমণ



 রবিবার সকালে বাউল সংঘ নৌকা পথে যাত্রা শুরু করে নাটোরের সিংড়া উপজেলার তিশিখালি ঘাশি দেওয়ানের মাজার প্রাঙ্গনে এক সাধু সংঘের আয়োজন করে। প্রায় শতাধিক বাউল এ সাধু সংঘে যোগ দেয়।


বাউল রুহুল আমিন জানান, এই ভাদ্রের মধু পূর্ণিমায় ফল উৎসবে বাউল অনুরাগী সাংবাদিক রাজু আহমেদ সাহানের একমাত্র শিশুপুত্র প্রতীক আহমেদ তাসিন উপস্থিত সাধু, গুরু ও বৈঞ্চবদের মাঝে বিভিন্ন ফল উৎসর্গ করে বাউল বন্দনা গানের মধ্যদিয়ে নৌকা ভ্রমন ও ফল উৎসবের উদ্বোধন করেন।


সাধু আব্দুর রাজ্জাক জানান, বাউলরা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। বিভিন্ন সম্প্রদায় থেকে আগত বাউলরা এই চিন্তা ও চেতনায় বিশ্বাসী হয়ে ধর্ম ও কর্মের মাধ্যমে জীবনধারণ করে থাকে। 


বাউল আব্দুল হাকিম মানিক জানান, বাউল অনুসারী ব্যক্তিরা পার্থিব পৃথিবীর মায়া, মোহ, লোভ ও হিংসা মুক্ত হয়ে চৈতন্য জ্ঞান অর্জনে ঘুরে বেড়ায় পথে-প্রান্তরে। তারা নিজেকে ও সৃষ্টিকর্তাকে খুঁজে ফেরে সর্বদায়।


আয়োজক কমিটির প্রধান বাউল মানিক চাঁন জানান, ভাদ্রের মধু পূর্ণিমা উপলক্ষে বাউল সম্প্রদায় প্রতি বছর ফল উৎসবের মাধ্যমে এ অনুষ্ঠানের আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় উল্লাপাড়া উপজেলা বাউল সংঘ নৌকা ভ্রমণ করে তীর্থস্থান হিসেবে ঘাশি দেওয়ানের মাজার পরিদর্শন করে। সেখানে সাধু সংঘের মধ্যদিয়ে বাউলরা ভাদ্রের মধু পূর্ণিমা উৎসব পালন করে। 


মধু পূর্ণিমার সাধু সংঘ বাউলদের এক মিলনমেলায় পরিণত হয়। জাতি, ধর্ম, বর্ণের সকলে তত্ত্ব সঞ্চালনা, বাউল ও আধ্যাত্ত্বিক গানে একাকার হয়ে যান এ উৎসবে। পরে বাউলদের মধ্যে তবারক বিতরণ করা হয়।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।