Hazardous (বিপদজ্জনক) বর্জ্য ব্যবস্থাপনায় এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং

🕧Published on:

: গত কয়েক দশক ধরে বর্জ্য ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ পরিবেশগত সমস্যা। এটা উল্লেখ করা যায় যে বর্জ্য উৎপাদন জনসংখ্যাবৃদ্ধি, শিল্পায়ন এবং নগরায়ন ইত্যাদির সাথে বৃদ্ধি পায়। বর্জ্য ব্যবস্থাপনা কৌশলের মধ্যে অ-বিপজ্জনক এবং বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনা উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে।

Hazardous (বিপদজ্জনক) বর্জ্য ব্যবস্থাপনায় এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং
পরিবেশগত ঝুঁকি কমাতে বিপজ্জনক বর্জ্য সংরক্ষণ, পৃথকীকরণ, পরিবহন এবং নিষ্পত্তির সময় যথাযথ মনোযোগ প্রয়োজন, কারণ এটি পরিবেশে নিষ্পত্তি করা যায় না



 অ-বিপজ্জনক বর্জ্য পরিবেশের জন্য সম্ভাব্য হুমকি সৃষ্টি করে না বরং বিপজ্জনক বর্জ্য হল সেই বর্জ্য যা জনস্বাস্থ্য এবং পরিবেশের জন্য যথেষ্ট বা সম্ভাব্য হুমকি সৃষ্টি করে। দ্রুত বর্ধনশীল শিল্প খাত বিপুল পরিমাণ বিপজ্জনক বর্জ্য পদার্থের উৎপাদনে অবদান রাখছে। অতএব, পরিবেশগত ঝুঁকি কমাতে বিপজ্জনক বর্জ্য সংরক্ষণ, পৃথকীকরণ, পরিবহন এবং নিষ্পত্তির সময় যথাযথ মনোযোগ প্রয়োজন, কারণ এটি পরিবেশে নিষ্পত্তি করা যায় না। বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য পদার্থের সংগ্রহ, চিকিৎসা এবং নিষ্পত্তি যা ভুলভাবে পরিচালনা করা হলে, মানব স্বাস্থ্য এবং নিরাপত্তা বা পরিবেশের জন্য যথেষ্ট ক্ষতি করতে পারে।বিপজ্জনক বর্জ্য কঠিন, তরল, স্লাজ(sludge)বা গ্যাসের আকার ধারণ করতে পারে।এগুলিnon-biodegradable, পরিবেশে স্থায়ী এবং মানব স্বাস্থ্য বা প্রাকৃতিক সম্পদের জন্য ক্ষতিকর। বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনা এমন একটি প্রক্রিয়া যার মধ্যে রয়েছে সংগ্রহ, পুনর্ব্যবহার, চিকিৎসা(treatment),পরিবহন, নিষ্পত্তি এবং বর্জ্য নিষ্পত্তির স্থানগুলির পর্যবেক্ষণ। উন্নয়নশীল দেশগুলির বর্তমান পরিস্থিতিতে, বিপজ্জনক বর্জ্যগুলি প্রায়শই সরাসরি পরিবেশে ফেলা হয় যা স্বাস্থ্য এবং পরিবেশগত ঝুঁকি তৈরি করে। অন্যদিকে, সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলি পরিবেশে বিপজ্জনক পদার্থের ক্রমবর্ধমান সমস্যা নিয়ন্ত্রণের জন্য পদক্ষেপ নিচ্ছে যা একটি কঠিন প্রক্রিয়া বলে মনে হচ্ছে কারণ বর্জ্য অনেক উৎস থেকে আসে। এই উত্সগুলি থেকে বিষাক্ত এবং বিপজ্জনক পদার্থগুলি ভূমি, বায়ু এবং পানিকে দূষিত করে।এই পদার্থগুলির সাথে সম্পর্কিত বিভিন্নসম্ভাব্য ছোটখাট স্বাস্থ্য ঝুঁকি যেমন:স্বল্পমেয়াদী অস্বস্তি,মাথাব্যথা এবং বমি বমি ভাব থেকে গুরুতর স্বাস্থ্য সমস্যাযেমন: ক্যান্সার এবং জন্মগত ত্রুটি থেকে বড় দুর্ঘটনা যা তাৎক্ষণিক আঘাত বা মৃত্যুর কারণ হতে পারে।তাই বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে বর্জ্য পরিবহন সংক্রান্ত প্রবিধানগুলির একটি প্রধান বৈশিষ্ট্য হল "ক্র্যাডেল-টু-গ্রেভ" ম্যানিফেস্ট সিস্টেম, যা বিপজ্জনক বর্জ্যের উৎপত্তিস্থল থেকে চূড়ান্ত নিষ্পত্তির বিন্দু পর্যন্ত যাত্রা পর্যবেক্ষণ করে। ম্যানিফেস্ট সিস্টেম মধ্যরাতের ডাম্পিং সমস্যা দূর করতে সাহায্য করে। এটি বিপজ্জনক বর্জ্যের ধরন এবং পরিমাণ নির্ণয় করার জন্য একটি উপায়ও প্রদান করে, সেইসাথে দুর্ঘটনাজনিত ছিটকে পড়ার ক্ষেত্রে প্রস্তাবিত জরুরী পদ্ধতিগুলিও প্রদান করে। 

বিপজ্জনক-বর্জ্য ব্যবস্থাপনার জন্য বেশ কয়েকটি বিকল্প পদ্ধতি অনুসরণ করা যেতে পারে। সবচেয়ে আকাঙ্খিত হল এর উৎসে বর্জ্যের পরিমাণ কমানো বা অন্য কিছু উৎপাদনশীল ব্যবহারের জন্য উপকরণগুলো পুনর্ব্যবহার করা। তা সত্ত্বেও, হ্রাস এবং পুনর্ব্যবহার করা পছন্দসই বিকল্প হলেও, এগুলিকে বিপজ্জনক-বর্জ্য নিষ্পত্তির সমস্যার চূড়ান্ত প্রতিকার হিসাবে বিবেচনা করা হয় না। চিকিৎসা এবং কিছু পরিমাণ বিপদজ্জনক বর্জ্য সংরক্ষণ বা নিষ্পত্তির জন্য সর্বদা প্রয়োজন হবে।

বিপদজ্জনক বর্জ্য রাসায়নিক, তাপীয়, জৈবিক এবং শারীরিক পদ্ধতি দ্বারা চিকিৎসা করা যেতে পারে।দূষিত বিপজ্জনক বর্জ্য স্থিতিশীল করার জন্য জীবাণু(microbes)ব্যবহার করা যেতে পারে; সেক্ষেত্রে প্রক্রিয়াটিকে বলা হয় বায়োরিমিডিয়েশন।

বিপজ্জনক বর্জ্য যা পোড়ানো বা অন্যান্য রাসায়নিক প্রক্রিয়া দ্বারা ধ্বংস হয় না সেগুলোকে সঠিকভাবে নিষ্পত্তি করা প্রয়োজন। এই ধরনের বেশিরভাগ বর্জ্যের জন্য, ভূমি নিষ্পত্তিই(land disposal)চূড়ান্ত গন্তব্য, যদিও এটি একটি আকর্ষণীয় অনুশীলন নয়, কারণ অন্তর্নিহিত পরিবেশগত ঝুঁকি জড়িত। ভূমি নিষ্পত্তির দুটি মৌলিক পদ্ধতির মধ্যে রয়েছে ল্যান্ডফিলিং এবং ভূগর্ভস্থ ইনজেকশন।

বিপজ্জনক কঠিন বা কন্টেইনারাইজড বর্জ্যের ল্যান্ডফিলিং পৌর কঠিন বর্জ্যের ল্যান্ডফিলিং থেকে আরও কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়। বিপজ্জনক বর্জ্য তথাকথিত সুরক্ষিত ল্যান্ডফিলগুলিতে জমা করতে হবে, যা ল্যান্ডফিলের নীচে এবং অন্তর্নিহিত বেডরক বা ভূগর্ভস্থ জলের টেবিলের মধ্যে কমপক্ষে 3 মিটার (10 ফুট) বিচ্ছিন্নতা প্রদান করে।একটিনিরাপদ বিপজ্জনক-বর্জ্য ল্যান্ডফিলে অবশ্যই দুটি অভেদ্য লাইনার এবং লিচেট সংগ্রহের ব্যবস্থা থাকতে হবে। ডাবল লিচেট সংগ্রহ ব্যবস্থায় প্রতিটি লাইনারের উপরে ছিদ্রযুক্ত পাইপের একটি নেটওয়ার্ক থাকে। উপরের সিস্টেমটি ফিলে আটকে থাকা লিচেট জমা হতে বাধা দেয় এবং নীচেরটি ব্যাকআপ হিসাবে কাজ করে। সংগৃহীত লিচেট একটি ট্রিটমেন্ট প্ল্যান্টে পাম্প করা হয়। ভরাটে লিচেটের পরিমাণ কমাতে এবং পরিবেশগত ক্ষতির সম্ভাবনা কমানোর জন্য, একটি সমাপ্ত ল্যান্ডফিলের উপরে একটি অভেদ্য ক্যাপ বা কভার স্থাপন করা হয়।

লাইনবিহীন গর্ত, পুকুর বা লেগুনে বিপজ্জনক বর্জ্য ফেলা মানব স্বাস্থ্য এবং পরিবেশগত মানের জন্য হুমকিস্বরূপ। এই ধরনের অনেক অনিয়ন্ত্রিত নিষ্পত্তি সাইট অতীতে ব্যবহার করা হয়েছে এবং পরিত্যক্ত করা হয়েছে। ঝুঁকির মাত্রা নির্ধারণের উপর নির্ভর করে, সেই সাইটগুলির প্রতিকার করা প্রয়োজন হতে পারে। কিছু ক্ষেত্রে, ঝুঁকির জন্য জরুরি পদক্ষেপের প্রয়োজন হতে পারে। অন্যান্য দৃষ্টান্তে, প্রতিকারমূলক পদক্ষেপ নেওয়ার আগে পরিস্থিতি পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করার জন্য ইঞ্জিনিয়ারিং অধ্যয়নের প্রয়োজন হতে পারে।


লেখক:
শাতিল
শিক্ষার্থী
পরিবেশ বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
ত্রিশাল,ময়মনসিংহ



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

2comments

বাংলাদেশের প্রেক্ষাপটে এসকল হ্যাজারডাস বর্জ্য ব্যবস্থাপনা এখন সময়ের দাবি। লেখাটিতে তথ্যবহুল উপস্থাপনা ভবিষ্যতে কর্মপরিকল্পনা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশা করি।

"বিপজ্জনক বর্জ্য যা পোড়ানো বা অন্যান্য রাসায়নিক প্রক্রিয়া দ্বারা ধ্বংস হয় না সেগুলোকে সঠিকভাবে নিষ্পত্তি করা প্রয়োজন।" এর বিকল্প পন্থা উদ্ভাবন করা সময়ের দাবি।

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।