ওপেক কায়দা করে তেলের উৎপাদন নিয়ন্ত্রণ করছে: ড. দেবপ্রিয় ভট্রাচার্য

🕧Published on:

 : বিশ্ব অর্থনীতি মন্দার প্রভাব প্রসঙ্গে আন্তর্জাতিক অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)’র চেয়ারম্যান ড. দেবপ্রিয় ভট্রাচার্য বলেছেন-বিশ্ববাজারে তেলের দাম কমার সাথে সাথে (Organization of the Petroleum Exporting Countries)  ওপেক কায়দা করে তেলের উৎপাদন নিয়ন্ত্রণ করছে।

ওপেক কায়দা করে তেলের উৎপাদন নিয়ন্ত্রণ করছে ড. দেবপ্রিয় ভট্রাচার্য



 খাদ্য-জ্বালানী নিরাপত্তা মোকাবেলা করা তুলনামূলক দুর্বল অর্থনীতিতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন এই অর্থনীতিবিদ। মুল্যস্ফীতির কারণে মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। এই অবস্থায় বাংলাদেশের জন্য ২০২৩/২৪ সাল জটিল হবে বলেও মন্তব্য করেন তিনি।


তিনি ৮ অক্টোবর সন্ধ্যারদিকে জামালপুর মেলান্দহের মুক্তিসংগ্রাম যাদুঘর আয়োজিত মাহাত্মাগান্ধীর ১৫৩ তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে আলোচনা সভা, শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন।


তিনি আরো বলেন-প্রত্যেক রাষ্ট্রই তার মতো করে অর্থনীতি মন্দায় সমস্যার সমাধানে মোকাবেলা করছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমদানি নিয়ন্ত্রণে যে পদ্ধতি অবলম্বন করেছে, তা সঠিকভাবেই নিয়েছে। এই আমদানি নিয়ন্ত্রণ অব্যাহতসহ রপ্তানি পতনও রোধের উপর গুরুত্বারোপ করেন। গত বছরের চেয়ে এ বছর দ্বিগুন জনশক্তি রপ্তানির উপর জোর দিয়ে বলেন-রেমিটেন্স আমাদের আশান্বিত করেছে। নতুন করে বিদেশি বিনিয়োগ এবং সাহায্য কিছুটা স্বস্তি আনতে পারে। 


মুক্তিসংগ্রাম যাদুঘর ও গান্ধী আশ্রমের ট্রাস্টি নুরজাহান বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন-বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এএইচএম মাহবুবুর রহমান। 


অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল ইসলাম, ইউএনও সেলিম মিঞা, বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি জামালপুর শাখার সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, নোয়াখালি গান্ধী আশ্রমের পরিচালক ও সিইও রাহা নব কুমার, মেলান্দহ মুক্তিসংগ্রাম যাদুঘরের ট্রাস্টি-প্রবীন সাংবাদিক উৎপল কান্তি ধর এবং হিল্লোল সরকার প্রমুখ।


ক্যাপশন: মেলান্দ (জামালপুর): জামালপুরের মেলান্দহ মুক্তিসংগ্রাম যাদুঘরে মাহাত্মা গান্ধীর ১৫৩ তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখছেন-খ্যতিমান অর্থনীতিবিদ ড. বেদপ্রিয় ভট্রাচার্য। ছবিতে অতিথিদের একাংশ।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।