বন্যা পরবর্তি মাষকলাইয়ে বাম্পার ফলন-দাম পেয়ে খুশি কৃষক

🕧Published on:

 : যমুনা বিধৌত চরাঞ্চলসহ সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার কৃষকেরা এবার মাষকলাই চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। জুন থেকে আগস্ট পর্যষন্ত পাঁচবার যমুনার বানে কৃষকের রোপা আমন ক্ষেতের ক্ষতি হয়েছে। যমুনার পানি নেমে যাবার পর পরই কৃষকেরা মাসকলাই বীজ বপন করেন। 

কাজিপুরে বন্যা পরবর্তি মাষকলাইয়ে বাম্পার ফলন-দাম পেয়ে খুশি কৃষক



 অনুকূল আবহাওয়া, কৃষি অফিসের প্রণোদনার মানসম্পন্ন বীজ ও সার এবং উপসহকারী কৃষি কর্মকর্তাদের সঠিক তদারকির ফলে ইতোমধ্যে মাষকলাইয়ের বাম্পার ফলন হয়েছে। আর এবার বাজারে ভালো দামও রয়েছে। ফলে কৃষক রোপা আমনের ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবেন। 

কাজিপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১টি পৌরসভা ও ১২ টি ইউনিয়নে এ বছর মাষকলাই চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭শ ১৫ হেক্টর জমিতে।কিন্ত অকাল বন্যার কারণে সে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।চাষ হয়েছে ৪৯০ হেক্টর জমিতে। কিন্তু বাম্পার ফলন আর দ্বিগুণ দাম পাবার ফলে সে ক্ষতিও পুষিয়ে যাচ্ছে কৃষকের।

 

বন্যার পানি নেমে যাবার সাথে সাথে আগস্ট মাসে মাষকলাইয়ের বীজ বপন করেছে কৃষকেরা। কৃষি অফিস ২৬০ জন কৃষককে বীজ ও সার সরবরাহ করেছিলো। আগস্টের প্রথম সপ্তাহে লাগানো কলাই এখন কৃষকের ঘরে আসতে শুরু করেছে। আগামী পনেরো দিনের মধ্যে পুরো কলাই তারা ঘরে তুলতে পারবেন বলে উপজেলা কৃষি অফিস জানিয়েছে।  

মনসুরনগর ইউনিয়নের শালদহ গ্রামের কৃষক জামিল হোসেন জানান, ‘ বন্যায় রোয়া(রোপা) ধান নষ্ট হয়ে গেলে  দুই বিঘা জমিত(জমিতে) কালাই( মাষকলাই) লাগাইছিলাম।  খরচ তমন(তেমন) হয় নাই।  সার ও  বেছন(বীজ) উপজেলা অফিস দিছে। আল্লাহ চাহে মেলা(অনেক বেশি)কলাই জন্মিছে। দুই বিঘাত(বিঘায়) ১৩/১৪ মণ  ফলন পামু আশা করি। 

নতুন মাইজবাড়ী চরের চাষি জ্যোতি তরফদার বলেন, ‘চারবিঘায় মাসকলাই লাগাইছি। এক বিঘা ক্ষেতেরটা উঠাইছি।সাড়ে পাঁচমণ ফলন পাইছি।ভালো দাম পাইছি।  বাজারে প্রতিমণ সাড়ে তিন হাজার টাকায় বিক্রি করছি।’ 


কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম  জানান,  ‘মাষকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারিভাবে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। এবার বন্যায় কৃষকের ক্ষতি হয়েছে অনেক। কিন্তু মাষকলাইয়ের ভালো ফলন কৃষকের সহায়ক হয়েছে।ইতোমধ্যে কৃষক কলাই জমি থেকে উঠানো শুরু করেছেন।এবার ভালো ফলন যেমন হয়েছে, তেমনি বাজারে দামও তারা পাচ্ছেন ভালো।’


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।