এক উটের দাম ৯ কোটি ৬১ লাখ টাকায়

🕧Published on:

: মরুভূমির জাহাজ খ্যাত একটি উটের দাম ৯ কোটি ৬১ লাখ ৮৫ হাজার টাকায় বিক্রি হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, সেখান থেকেই জানা গেছে এই তথ্য। সৌদি আরবে উটটি বিক্রি হয়েছে ৩৫ লাখ রিয়ালে। যা বাংলাদেশি মুদ্রায় ৯ কোটি ৬১ লাখ ৮৫ হাজার টাকা। 

এক উটের দাম ৯ কোটি ৬১ লাখ টাকায়



 ভিডিওচিত্রে বিক্রি হওয়া সেই উট, উটে’র মালিক, আগ্’রহী ক্রেতাদে’র দল আরো কয়েকটি উট দেখা গেছে। কোনো একটি মরুভূমিতে এই নিলামে’র আয়োজন হয়েছিল। কিন্তু কবে নাগাদ এবং কোথায় এই নিলাম হয়েছিল, সেসব কোনো তথ্য পাওয়া যায়নি।

সৌদিতে উট দামী হলেও একটি উটে’র এই পরিমাণ দাম অস্বাভাবিক। টুইট করা সেই ভিডিওচিত্রে’র কমেন্ট সেকশনে অনেকেই মন্তব্য করেছেন— এই দাম অতি’রঞ্জিত।

মরুদেশ সৌদি আ’রবসহ পুরো আ’রব উপদ্বীপে’র জনজীবন ও সংস্কৃতি’র সঙ্গে হাজা’র হাজা’র বছ’র ধরে জড়িয়ে আছে উট। একসময় এই প্রাণীটি ছিল ধু ধু আ’রবভূমিতে বসবাসকারী লোকজনে’র নিত্যদিনে’র জীবনে’র সঙ্গী। প্রাচীন আ’রবে’র লোকজন উটে’র মাংস ও দুধ খেতো, উটে’র পশম-লোম পোষাক ও তাঁবু’র কাঁচামাল হিসেবে, উটে’র মল জ্বালানি হিসেবে এবং উটে’র মূত্’র ওষুধ তৈরিতে ব্যবহা’র ক’রত।

এছাড়া উট ছিল তখনকা’র আ’রবদে’র সমৃদ্ধি’রও প্’রতীক। কোনো ব্যক্তি’র আর্থিক অবস্থা যাচাইয়ে’র ক্ষেত্রে একটি বড় সূচক ছিল— ওই ব্যক্তি কয়টি উটে’র মালিক, সেই তথ্য জানা।

হাজা’র বছ’র আগে’র সেই যুগ পেরিয়ে সৌদি এখন একটি আধুনিক রাষ্ট্’র। বিজ্ঞানে’র সব সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও এখনো সৌদিতে ব্যাপকভাবে জনপ্রিয় একটি প্রাণী এই উট।

প্’রতিবছ’র দেশটিতে বাদশাহ আবদুল আজিজ ক্যামেল ফেস্টিভ্যাল নামে বিশাল উটে’র মেলা’র আয়োজনও হয়। স’রকারি তথ্য অনুযায়ী, সৌদিতে বর্তমানে ১৮ লাখ উট ‘রয়েছে। বর্তমান বাজারে এসব উটে’র সম্মিলিত মূল্য ৫ হাজা’র কোটি সৌদি রিয়াল।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।