বিশ্ব ইজতেমায় জুমার নামাজে লাখো মুসল্লির নামাজ আদায়

S M Ashraful Azom
0

: বিশ্ব ইজতেমা’র প্’রথম পর্বে’র প্’রথম দিন শুক্’রবা’র হওয়ায় ইজতেমা মাঠে স্ম’রণকালে’র সবচেয়ে বড় জুমা’র নামাজে’র জামাত অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ব ইজতেমায় জুমার নামাজে লাখো মুসল্লির নামাজ আদায়



 দুপু’র ১টা ৪০ মিনিটে জু’মা’র জামাত শুরু হয়। নামাজে’র ইমামতি করেন বাংলাদেশে’র মাওলানা জোবায়ে’র। ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জু’মা’র নামাজে অংশ নিতে রাজধানী ঢাকা-গাজীপু’রসহ আশপাশে’র এলাকা’র লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে হাজি’র হন।


শুক্’রবা’র (১৩ জানুয়ারি) ভো’র থেকেই রাজধানীসহ আশপাশে’র এলাকা থেকে ইজতেমা মাঠে’র দিকে মানুষে’র ঢল নামে। দুপু’র ১২টা’র দিকে ইজতেমা মাঠ উপচে আশপাশে’র খোলা জায়গাসহ সবস্থান জনসমুদ্রে পরিণত হয়। এছাড়া টঙ্গী’র বিভিন্ন উচু ভবনে’র ছাদে থেকেও মুসল্লিরা জুমা’র নামাজে শরিক হন।


বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা মাঠে’র দিকে ছুটে আসেন জুমা’র নামাজ আদায় করা’র জন্য। মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন হোগলা পাটি, চটে’র বস্তা, খবরে’র কাগজ বিছিয়ে জু’মা’র নামাজে শরিক হয়েছেন। ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।


কালিয়াকৈ’র থেকে আসা মুসল্লি আকব’র আলী জানান, বড় জামাতে নামাজ আদায় করা অনেক ফজিলত। তাই জুমা’র নামাজ আদায় করা’র জন্য ভোরেই বাড়ি থেকে বে’র হয়েছি। রাস্তায় যানবাহনে প্’রচু’র ভিড় থাকায় ইজতেমা ময়দান পর্যন্ত পৌঁছাতে অনেক কষ্ট হয়েছে।


শুক্’রবা’র ফজরে’র প’র মাঠে আম-বয়ান করেন রায়বেন্ডে’র মাওলানা জিয়াউল হক। সকাল ১০টায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে’র শিক্ষকদে’র উদ্দেশে বিশেষ বয়ান করেন আলীগড়ে’র প্’রফেস’র সানাউল্লাহ। একই সময়ে স্কুল, কলেজ ও ভার্সিটি’র শিক্ষার্থীদে’র উদ্দেশে বয়ান করেন পাকিস্তানে’র ড. নওশাদ। মাঠে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গে’র উদ্দেশে বয়ান করেন হায়দরাবাদে’র মাওলানা আকব’র শরীফ। আ’রব জামাতে’র উদ্দেশে বয়ান করেন ভা’রতে’র মাওলানা ইবরাহীম দেওলা।


জুমা’র আগে’র বয়ান করেন ভা’রতে’র মাওলানা ইসমাইল গোদরা, জুমা’র খুতবা পড়েন বাংলাদেশে’র মাওলানা জোবায়ে’র। তিনিই জুমা’র নামাজে’র ইমামতি করেন। জুমা’র প’র মাঠে’র মূলমঞ্চ থেকে বয়ান ক’রবেন ভা’রতে’র মাওলানা ইসমাইল গোদরা। বাদ-আস’র বয়ান মাওলানা যোবায়ে’র ও বাদ-মাগরিব ভা’রতে’র মাওলানা আহমদ লাট বয়ান ক’রবেন। বয়ান অনুবাদ ক’রবেন বাংলাদেশে’র মাওলানা উম’র ফারুক।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top