রান্না করতে গিয়ে মরিচের গুঁড়া বেশি পড়ে গেলে যা করবেন?

S M Ashraful Azom
0

: রান্না করতে গিয়ে তরকারি বা সবজিতে লবণ, হলুদ বেশি হওয়ার ঘটনা প্রায়ই সময়ই ঘটে। ঘরোয়া উপায়ে সেটি সমাধানও করা যায়। কিন্তু রান্না করার সময় খাবারে মরিচের গুঁড়া বেশি পড়ে গেলে তা সামাল দেয়া বেশ কঠিন হয়ে পড়ে। যা প্রতিকারের উপায় জানা না থাকলে পড়তে হয় বিরূপ পরিস্থিতিতে।

রান্না করতে গিয়ে মরিচের গুঁড়া বেশি পড়ে গেলে যা করবেন



 তবে এ নিয়ে আর চিন্তা নয়, ঘরোয়া উপায়ে মিলবে এর সমাধান। এবার আসুন সেসব জেনে নিই-


লেবু 

পাতিলেবুর গুণাগুণ সবার জানা। নানা ক্ষেত্রে এটি ব্যবহার করা যায়। রান্নায় মরিচের গুঁড়া বেশি পড়ে গেলেও এতে ভরসা করা যায়। শুধু মাংস নয়, যেকোন তরকারি বেশি ঝাল হলে তাতে লেবুর রস মেশানো যেতে পারে। ঝাল কমবে নিশ্চিত।


আলু 

মাছ বা মাংসের ঝোলে আলুর কয়েক টুকরা ফেললে ঝাল কমবেই। এজন্য ধুয়ে কাঁচা আলু কেটে তাতে ফেলতে হবে। পরে আলুর টুকরোগুলো তুলে নিতে হবে।


গুড় 

রান্নায় মরিচের গুঁড়া বেশি পড়ে গেলে সেই খাবারে গুড় দেয়া যেতে পারে। এতে ঝাল কমবে। বিকল্প হিসেবে চিনিও প্রয়োগ করা যেতে পারে। তবে চিনির চেয়ে বেশি উপকারি গুড়। এ উপাদানে ওজন বাড়ে না। তাছাড়া খাবারে স্বাদ বাড়ে।


দুগ্ধজাতীয় খাবার

রান্নায় মরিচের গুঁড়া বেশি পড়ে গেলে তাতে কাঁচা দুধ, ক্রিম, টক দইয়ের মতো দুগ্ধজাতীয় খাবার দেয়া যেতে পারে। এতে ঝাল কমবে। সেই সঙ্গে খাবারটি ঘনও হবে। তবে কী রান্না হচ্ছে, সেটার ওপর নির্ভর করবে দুধ বা এ জাতীয় কোনো খাবার মেশানো হবে কিনা। টক স্বাদের খাবার বেশি ঝাল হলে তাতে এগুলো প্রয়োগ না করাই ভালো। বিকল্প হিসেবে নারিকেল ব্যবহার করা যেতে পারে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top