[৮২১] বাল্যবিবাহ প্রতিরোধে কুড়িগ্রামে গার্লস লিডারশীপ সামিট অনুষ্ঠিত

S M Ashraful Azom
0

 : কুড়িগ্রামে বাল্যবিবাহ ও জোড়পূর্বক বিবাহের হার কমিয়ে আনতে মেয়ে শিশুদের নেতৃত্ব উন্নয়ন ও সক্ষমতা বাড়াতে দু’দিন ব্যাপী গার্লস লিডারশীপ সামিট অনুষ্ঠিত হয়েছে।

বাল্যবিবাহ প্রতিরোধে কুড়িগ্রামে গার্লস লিডারশীপ সামিট অনুষ্ঠিত



মঙ্গলবার (১৯জুলাই) সকালে জেলা প্রশাসন স্বপ্নকুঁড়ি রিসোর্স সেন্টারে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ। 


এসময় উপস্থিত ছিলেন উপপরিচালক (স্থানীয় সরকার) ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিনহাজুল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক আলী আর রেজা, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র হেড অব সেন্ট্রাল এন্ড নর্দান রিজিওন প্রোগ্রামস আশিক বিল্লাহ, আরডিআরএস বাংলাদেশ’র হেড অব এগ্রিকালচার এন্ড এনভায়রনমেন্ট মোস্তফা নুর-উল-ইসলাম, মহিদেব যুব সমাজ কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শ্যামল চন্দ্র সরকার প্লান ইন্টারন্যাশনালের আর্থিক সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ ও মহিদেব যুব সমাজ কল্যাণ সমিতি যৌথ উদ্যোগে চাইল্ড নট, ব্রাইড প্রকল্পের মাধ্যমে সামিটের আয়োজন করে। সামিটের প্রতিপাদ্য বিষয় ছিল, ‘বাঁধা পরতে নয়, ভাঙতে এসেছি।’ অনুষ্ঠানে জেলার ৯টি উপজেলা থেকে ৪৫জন যুব নারী অংশগ্রহন করে। দুদিন ব্যাপী সামিটে যুব নেতৃত্ব, জেন্ডার বিধি, ডিজিটাল ভূবনে যুবদের জন্য অন-লাইন নিরপত্তা, অর্থনৈতিক উন্নতির জন্য যুব নারী উদ্যোক্তা সৃস্টি, বাল্যবিবাহ প্রতিরোধে যুব নেতৃত্বের বিকাশ, ক্যাম্পেইন সম্পর্কে ধারণা প্রদান করা হয়। এছাড়াও প্রকল্পটির সাথে যুক্ত কিশোর-কিশোরী, যুব, বিশেষ করে মেয়েরা সক্রিয় নাগরিক হিসাবে নিজেদেরকে গড়ে তুলতে সক্ষম করতে, সমাজে প্রচলিত জেন্ডার সম্পর্কে ভুল ধারণাকে চ্যালেঞ্জ করার মত সক্ষমতা অর্জন করবে এবং যুব সংগঠনের সাথে যুক্ত হয়ে সামাজিক আন্দোলনকে শক্তিশালী করতে সক্রিয় ভূমিকা পালন করবে। এছাড়াও স্থানীয় শাসন ব্যবস্থায় যুবদের অংশগ্রহন বাড়নো, সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় যুক্ত হয়ে নিজেদের অধিকার আদায়ে আওয়াজ তুলতে ভূমিকা রাখবে। বাল্যবিবাহের ঝুঁকিতে থাকা দরিদ্র পরিবারের আর্থিকভাবে ক্ষমতায়িত করার জন্য কৃষিভিত্তিক আয়মূলক কাজের সাথে যুক্ত করা হবে এবং কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করার মাধ্যমে দক্ষ করে তোলা হবে। 

অনুষ্ঠানে অংশগ্রহনকারীদের অংশগ্রহনে কুইজ, নাটক, গান, কবিতা আবৃত্তি, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top