[১৩৮৭] স্মার্ট বাংলাদেশে ডিজিটাল স্বাস্থ্যসেবার ভূমিকা

S M Ashraful Azom
0

: বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতকে ডিজিটালাইজ করার জন্য প্রযুক্তির ব্যবহারের গুরুত্ব তুলে ধরে সম্প্রতি ঢাকায় একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

স্মার্ট বাংলাদেশে ডিজিটাল স্বাস্থ্যসেবার ভূমিকা



বৈঠকে অংশগ্রহণকারীরা বলেছেন, ডিজিটাল স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং সফটওয়্যার উন্নয়নে জোর দেওয়া দরকার।


বৈঠকে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মুহা. শারফুদ্দিন আহমেদ, হুয়াওয়ে সাউথ এশিয়া এন্টারপ্রাইজ বিজনের গ্রুপ- এর ডেপুটি সিইও ঝাংচেং (জাস্টিন), ইজেনারেশন লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্য সৈয়দা কামরুন আহমেদ, ইজেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান, স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজিএইচএস) পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. শাহাদাত হোসেন, কম্বাইন্ড মিলিটারি হাসপাতালের (সিএমএইচ) আইটি সেন্টারের ওআইসি লে. কর্ণেল শাহ মো. ইশতিয়াকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তারা।


বৈঠকে বক্তারা বলেন, ডিজিটাল স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব। এর মধ্যে রয়েছে প্রাথমিক স্বাস্থ্যসেবা সুবিধার অভাব, অপর্যাপ্ত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মী, এবং স্বাস্থ্যসেবা ব্যয়ের বৃদ্ধি।


বৈঠকে অংশগ্রহণকারীরা ডিজিটাল স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং সফটওয়্যার উন্নয়নের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলির সুপারিশ করেছেন:


  • উন্নত ইন্টারনেট সংযোগ ও নেটওয়ার্কিং অবকাঠামো গড়ে তোলা।
  • স্বাস্থ্যসেবা সংস্থাগুলির মধ্যে ডিজিটাল সংযোগ স্থাপন করা।
  • ইলেকট্রনিক হেলথ রেকর্ড (ইএইচআর) ব্যবস্থা চালু করা।
  • টেলিমেডিসিন এবং অন্যান্য ডিজিটাল স্বাস্থ্যসেবা প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করা।


বৈঠকে অংশগ্রহণকারীরা আশা প্রকাশ করেছেন যে, ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতকে আরও উন্নত করা সম্ভব হবে। 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top