[১৪৮৪] রৌমারীতে দিনভর রৃষ্টি, দূর্ভোগে খেটে খাওয়া মানুষ

S M Ashraful Azom
0

 : চলছে আশ্বিন মাস, রৌমারীতে দিনভর হচ্ছে বৃষ্টি। কখনো ভারী বর্ষণ, কখনো গুড়িগুড়ি। থেমে থেমে সারাদিন চলছে বৃষ্টি। তার দরুন দিনমজুর ও খেটে খাওয়া হতদরিদ্র মানুষের কপালে পড়ছে চিন্তার ভাঁজ। কারো ছেলে-মেয়ের লেখাপড়ার খরচ, কারো আবার পরিবারের ভরণ পোষণের খরচ, কারো আবার বিভিন্ন বেসরকারি সংস্থা থেকে নেওয়া ঋণের কিস্তির টাকা নিয়ে তাদের চিন্তায় কাটছে দিন। সীমাহীন দুর্ভোগে পড়েছে দিনমজুর ও খেটে খাওয়া মানুষেরা। ভারী হচ্ছে তাদের মাথায় চিন্তার বোঝা।

রৌমারীতে দিনভর রৃষ্টি, দূর্ভোগে খেটে খাওয়া মানুষ



শুক্রবার সকাল ১০টার দিকে সরেজমিন উপজেলার চরবন্দবেড়, বাঘমারা, কুটিরচর, ফলুয়ারচর, বাইটকামারী, বাগুয়ারচর, খন্জনমারাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, এক শ্রেণির খেটে খাওয়াা মানুষ বৃষ্টির মধ্যেই চালিয়ে যাচ্ছে নিজের কর্ম। অপরদিকে কৃষাণের কাজ থেমে থাকলেও থেমে নেই ভ্যানচালকের ভ্যান চালানো। ভ্যানের ওপরে পলিথিন টাঙ্গিয়ে স্বাভাবিকের চেয়ে একটু বেশি ভাড়া নিয়ে ছুটে চলছেন বিভিন্ন এলাকায়। 

কথাহয় এমনই একজন ভ্যান চালক আজাহার আলীর সাথে তিনি বলেন, আমার মাথায় কিস্তির চাপ, তাই ঘরে না থেকে টাকা আয় করতে গাড়ি নিয়ে রাস্তায় বেড়িয়ে পড়লাম। তবে কিস্তির টাকা জোগাড় করা মনে হয় সম্ভব হবে না।

কথাহয় একজন কলার দোকানি আমিনুলের সাথে তিনি বলেন, বৃষ্টির দিনে বেচা-কেনা খুবই কম। ছেলেডার প্রাইভেট খরচের টাকা জোগাড় করতেই বৃষ্টির মধ্যে কলা বিক্রি করতে এসেছি তবে পুরো কলা মনে হয় আজ বিক্রি হবে না। এদিকে নিত্য প্রয়োজনীয় কাজ করতে অনেকেই ছাতা মাথায় দিয়ে ছুটে যাচ্ছেন তাদের গন্তব্যর দিকে। বৃষ্টির কারণে দিনভর চলছে চায়ের দোকানে আড্ডা। আসন্ন রাজনীতি নিয়ে ঘন্টার পর ঘন্টা চলছে বাজিমাত কথা। সঙ্গে সমানে পান করছেন চা ও হাতে বিড়ি।

চায়ের দোকানে গল্পে মজে থাকা কয়েকজন লোকের সঙ্গে কথা হলে তারা বলেন, সারাদিন বৃষ্টি হচ্ছে, বাড়ি থেকে আর কি করমু, তাই চলে আসলাম হাফিজুর এর চায়ের দোকানে। বৃষ্টিতে বাড়িতে থাকতে ভালো লাগে না তাই দোকানে এসে লোকের সঙ্গে কথা বললে সময় কেটে যায় তাই চায়ের দোকানে বসেই গল্প গুজব করছি।

এদিকে অতি বৃষ্টির কারণে কাঁচা বাজার ও মাছ বাজারে বেঁধে গেছে পানি। পানি পাড়া দিয়েই  কেনাবেচা করছেন ক্রেতা বিক্রেতারা। একদিকে বৃষ্টি অপরদিকে সবজির উচ্চ মূল্য এই দুইয়ের আঘাতে হতদরিদ্র মানুষের দিন কাটছে সংকটে এ যেন মড়ার উপরে খাড়ার ঘাঁ।

 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top