রাশিয়ার সঙ্গে যুদ্ধে ৩১,০০০ ইউক্রেনীয় সেনা নিহত: জেলেনস্কি

Seba Hot News
0

সেবা ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া পূর্ণমাত্রার আগ্রাসন শুরু করার পর থেকে দুই বছরে ৩১,০০০ ইউক্রেনীয় সেনা কাজে নিহত হয়েছে।- আল জাজিরা

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ৩১,০০০ ইউক্রেনীয় সেনা নিহত জেলেনস্কি
ইউক্রেনের রাজধানী কিয়েভে বছর শেষের সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি [ফাইল: এফ্রেম লুকাটস্কি/এপি]



কিয়েভে "ইউক্রেন ২০২৪" ফোরামে বক্তব্য রাখতে গিয়ে জেলেনস্কি বলেন, "এই প্রতিটি ক্ষতি ইউক্রেনের জন্য একটি বিরাট ত্যাগ"।

তিনি আরও বলেন, ইউক্রেনের দখলকৃত এলাকায় "হাজার হাজার বেসামরিক নাগরিক" নিহত হয়েছে, তবে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত এর সঠিক সংখ্যা জানা যাবে না।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি, ২০২২ তারিখে ইউক্রেনের বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধ শুরু করার পর থেকে কতজন ক্ষতিগ্রস্ত হয়েছে, তা নিশ্চিত করার এটাই প্রথম ঘটনা।

রাশিয়াও তাদের ক্ষয়ক্ষতির সংখ্যা নিয়ে খুব কমই সরকারি তথ্য প্রকাশ করেছে। স্বাধীন রুশ সংবাদমাধ্যম মিডিয়াজোনা শনিবার জানিয়েছে, ২০২২ এবং ২০২৩ সালে যুদ্ধে প্রায় ৭৫,০০০ রুশ পুরুষ নিহত হয়েছে।

২০২৩ সালের মধ্য ডিসেম্বরে একটি মার্কিন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে ৩,১৫,০০০ রুশ সেনা নিহত বা আহত হয়েছে। প্রতিবেদনটির মতে, যদি এটি সঠিক হয়, তবে যুদ্ধের আগে রাশিয়ার যে প্রায় ৩,৬০,০০০ সেনা ছিল, তার মধ্যে ৮৭ শতাংশের প্রতিনিধিত্ব করবে এই সংখ্যা।

অস্ত্র সরবরাহে বিলম্ব
ইউক্রেনে রাশিয়ার আক্রমণের দুই বছর পূর্তি হয়েছে এবং দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে ইউক্রেনের পশ্চিমা মিত্ররা অব্যাহত সমর্থন, নতুন দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তি এবং নতুন সহায়তার প্রতিশ্রুতি প্রকাশ করেছে।

তবে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রাস্তেম উমেরভ তুলে ধরেছেন যে মস্কোর বিরুদ্ধে টিকে থাকার জন্য তাদের এখনও তাদের প্রতিশ্রুতি পূরণ করতে হবে এবং জোর দিয়েছেন যে অস্ত্র সরবরাহে বিলম্বের ফলে প্রাণহানি ঘটবে।

তিনি কিয়েভ ফোরামে বক্তব্য রাখতে গিয়ে বলেন, "আমরা শত্রুর দিকে তাকাই: তাদের অর্থনীতি প্রায় ২ ট্রিলিয়ন ডলার, তারা যুদ্ধের জন্য ১৫ শতাংশ পর্যন্ত সরকারি এবং বেসরকারি বাজেট [অর্থ] ব্যবহার করে, যা বার্ষিক ১০০ বিলিয়ন ডলারেরও বেশি। সুতরাং মূলত যখনই কোনো প্রতিশ্রুতি সময়মতো আসে না, আমরা মানুষ হারাই, আমরা ভূখণ্ড হারাই।"

ইউরোপ স্বীকার করেছে যে মার্চের মধ্যে ইউক্রেনে এক মিলিয়নেরও বেশি আর্টিলারি শেল সরবরাহ করার একটি পরিকল্পনা থেকে তারা অনেক দূরে পিছিয়ে পড়বে, বরং বছরের শেষ নাগাদ সরবরাহ শেষ করার আশা করছে।

উমেরভ তুলে ধরেছেন যে এই জাতীয় বিলম্ব রাশিয়ার বিরুদ্ধে "যুদ্ধের গণিতে" ইউক্রেনের আরও বেশি অসুবিধার কারণ হয়ে দাঁড়ায়, যা পশ্চিম বলেছে যে ক্রমবর্ধমানভাবে একটি যুদ্ধ অর্থনীতি গড়ে তুলছে।

মার্কিন কংগ্রেসে রাজনৈতিক দ্বন্দ্বের মধ্যে একটি গুরুত্বপূর্ণ ৬০ বিলিয়ন ডলারের মার্কিন সহায়তা প্যাকেজ ব্লক করার কারণে কিয়েভও দুর্বল হয়ে পড়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বিলম্বের কারণে ইউক্রেনকে আভদিইভকা থেকে সরে যেতে বাধ্য করা হয়েছে।

রবিবার, ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্মাইহাল বলেন, তিনি "গভীরভাবে বিশ্বাস করেন যে, আর্থিক, সামরিক ও অস্ত্র সরবরাহের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে পরিত্যাগ করবে না"।

'রাশিয়ার বিরুদ্ধে নতুন আক্রমণের পরিকল্পনা'
সাম্প্রতিক সপ্তাহগুলিতে, সীমান্তের কিছু অংশে লড়াই তীব্র হয়েছে। রবিবার, রাশিয়ার শেল এবং রকেট হামলা ইউক্রেনের দক্ষিণ এবং পূর্বে আঘাত হানতে থাকে, কারণ স্থানীয় ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন যে, জাপোরিঝিয়া এবং খেরসন প্রদেশে কমপক্ষে দুইজন বেসামরিক নাগরিক নিহত এবং আটজন আহত হয়েছেন।

মস্কো এবং কিয়েভও রাতের বেলায় ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা মস্কোর দ্বারা রাতারাতি চালু করা ১৮টি ইরানি তৈরি শাহেদ ড্রোনের মধ্যে ১৬টি এবং রবিবার সকালে একটি রাশিয়ান ড্রোন ইউক্রেনের পশ্চিম খমেলনিতস্কি অঞ্চলে একটি অজ্ঞাত স্থাপনায় আঘাত হানে বলে আঞ্চলিক সামরিক প্রশাসন বিস্তারিত না দিয়ে জানিয়েছে।

এই মাসে দখল করে নেওয়া কৌশলগত শহর আভদিইভকার পশ্চিমে রাশিয়ান সৈন্যরাও চাপ দিচ্ছে বলে মনে হচ্ছে, যার দখল মস্কোকে একটি উল্লেখযোগ্য বিজয় এনে দিয়েছে।

জেলেনস্কি রবিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, ইউক্রেনের কাছে রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে নতুন পাল্টা আক্রমণের জন্য একটি সুস্পষ্ট পরিকল্পনা রয়েছে।

গত বছর কিয়েভের সৈন্যরা একটি পাল্টা আক্রমণ পরিচালনা করেছিল, তবে রাশিয়া দখলকৃত দক্ষিণ এবং পূর্বে প্রস্তুত প্রতিরক্ষা লাইন ভেঙে ফেলতে অক্ষম হয়েছিল।

জেলেনস্কি বলেছেন, "একটি পরিকল্পনা [পাল্টা আক্রমণের জন্য] রয়েছে, পরিকল্পনাটি সুস্পষ্ট, আমি আপনাকে বিস্তারিত বলতে পারব না"।

তিনি বলেছেন, এই মাসের শুরুতে ইউক্রেনের সামরিক বাহিনীর প্রধানকে প্রতিস্থাপন করা একটি বড় ধাক্কা যুদ্ধক্ষেত্রে কর্মপরিকল্পনার সাথে সংযুক্ত ছিল।

জেলেনস্কি বিস্তারিত না বলে বলেছেন, "এই পরিকল্পনাটি ব্যবস্থাপনা পরিবর্তনের সাথে সম্পর্কিত; সংশ্লিষ্ট পরিবর্তন রয়েছে। তথ্য ফাঁসের কারণে বেশ কয়েকটি পরিকল্পনা প্রস্তুত করা হবে"।

এর আগে তিনি বলেছেন যে, গত বছর কিয়েভের পাল্টা আক্রমণ পরিচালনা করার পরিকল্পনা ফাঁস হয়ে গিয়েছিল এবং অভিযান শুরু হওয়ার আগেই "ক্রেমলিনের একটি ডেস্কে" শেষ হয়েছিল।

এদিকে, কিয়েভে ফোরামে, সামরিক সরবরাহের বিষয়গুলির পাশাপাশি, উমেরভ জোর দিয়ে বলেছেন যে, ইউক্রেনীয় বাহিনী "সম্ভব সবকিছু এবং অসম্ভবও করছে, এই বছর একটি সাফল্য নিশ্চিত করার জন্য"।

প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন যে, আগামী কয়েক মাসের জন্য একটি "শক্তিশালী" সামরিক কৌশল ইতিমধ্যেই রয়েছে, তবে বিস্তারিত তথ্য প্রকাশ করেননি।

সূত্র: আল জাজিরা থেকে অনুবাদ

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top