ইজরায়েলের যুদ্ধে গাজায় ভয়াবহ দুর্ভিক্ষের সতর্কতা দিল জাতিসংঘ

Seba Hot News
0

সেবা ডেস্ক: ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা (UNRWA) এর প্রধান সতর্ক করেছেন যে, উত্তরের এনক্লেভে খাদ্য সরবরাহ করতে সহায়তা সংস্থাগুলির লড়াই করার কারণে গাজা দুর্ভিক্ষের মুখোমুখি হচ্ছে।

ইজরায়েলের যুদ্ধে গাজায় ভয়াবহ দুর্ভিক্ষের সতর্কতা দিল জাতিসংঘ



মানবিক সহায়তা উত্তর গাজার জনগণের কাছে এক মাসেরও বেশি সময় ধরে পৌঁছায়নি, রবিবার ফিলিপ লাজারিনি জানিয়েছেন।

"UNRWA যখন উত্তর গাজায় খাদ্য সহায়তা সরবরাহ করতে সক্ষম হয়েছিল, তা হলো ২৩ জানুয়ারি," লাজারিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন।

সহায়তা সংস্থাগুলি দাবি করেছে যে ইজরায়েল সরবরাহ বিলম্ব করছে। অবরুদ্ধ এনক্লেভে দুর্ভোগ এড়ানোর জন্য যে পদক্ষেপগুলি নিয়েছে, সে সম্পর্কে আন্তর্জাতিক আদালত (ICJ) এ জানাতে প্রস্তুতি নেওয়ার সময় তেল আবিব এই অভিযোগ অস্বীকার করেছে।

লাজারিনি বলেছেন, চলমান ইসরাইল-হামাস শত্রুতার মধ্যে গাজায় খাদ্য বিতরণের অনুমতি দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যাত হয়েছে কিংবা "অবহেলা করা হয়েছে"।

"আসন্ন দুর্ভিক্ষ" এর বিরুদ্ধে সতর্ক করে, জাতিসংঘের কর্মকর্তা বলেছেন যে পরিস্থিতি একটি "মানবসৃষ্ট দুর্যোগ" হয়ে উঠছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় অফিসের (ওসিএইচএ) তথ্য অনুযায়ী, অন্তত ৫ লক্ষ মানুষ দুর্ভিক্ষের মুখোমুখি হচ্ছে এবং গাজার প্রায় সমগ্র জনসংখ্যা, ২.৩ মিলিয়ন মানুষ, তীব্র খাদ্য ঘাটতির সম্মুখীন হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, রবিবারে দুই মাস বয়সী এক ফিলিস্তিনি শিশু অনাহারে মারা গেছে।

সহায়তা প্রদানে বাধা

গাজার সীমান্ত অতিক্রমণস্থলগুলি নিয়ন্ত্রণকারী ইসরাইল যুদ্ধ শুরুর পর থেকে কেবল একটি প্রবেশ পথ খুলেছে এবং ট্রাকগুলি পারাপারের জন্য "অবিরাম চেকিং পদ্ধতি" আরোপ করেছে বলে জাতিসংঘের সংস্থাগুলি জানিয়েছে।

ডানপন্থী ইসরাইলি প্রতিবাদকারীরাও দক্ষিণ গাজার কেরেম আবু সালেম প্রবেশ পথে - যা ইসরাইলিদের কাছে কেরেম শালোম নামে পরিচিত - সহায়তা কনভয়কে আটকে দিয়েছে এবং বলেছে যে ফিলিস্তিনি জনগণকে সহায়তা দেওয়া উচিত নয়।

ওসিএইচএ-র মতে, 9 ফেব্রুয়ারি থেকে, গাজায় প্রবেশ করা ট্রাকের গড় সংখ্যা প্রতিদিন প্রায় 55, যা সংঘাত শুরুর আগে প্রবেশ করা 500-এর তুলনায় কম।

সংস্থাটি জানিয়েছে যে সাম্প্রতিক দিনগুলিতে এই প্রবাহ আরও তীব্রভাবে হ্রাস পেয়েছে। ইউএনআরডব্লিউএ এবং মার্কিন কর্মকর্তাদের মতে, দক্ষিণ রাফাহে ইসরাইলি হামলায় অন্তত আটজন ফিলিস্তিনি পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার পর থেকে তারা এসকর্ট সরবরাহ করা বন্ধ করে দিয়েছে।

এটি বেসামরিক শৃঙ্খলায় ভাঙ্গনের পথ প্রশস্ত করে অন্যদের তাদের পদ ছেড়ে দিতে প্ররোচিত করেছে। গত সপ্তাহে, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) উত্তর গাজায় ত্রাণ বিতরণ স্থগিত করার ঘোষণা দেয় যখন ক্ষুধার্ত মানুষের ভিড় পণ্য ছিনিয়ে নেয় এবং একজন ড্রাইভারকে মারধর করে।

কনভয়গুলিও বন্দুকযুদ্ধের মুখোমুখি হয়েছিল, সোশ্যাল মিডিয়ায় যাচাইকৃত ভিডিওতে দেখা যাচ্ছে যে ফিলিস্তিনিরা গুলির শব্দ এবং ধোঁয়া বোমা থেকে ধোঁয়ার মেঘের মধ্যে কভার নিতে পালিয়ে যাচ্ছে। ফিলিস্তিনি শিশুদেরও মাটি থেকে ছিটকে পড়া ময়দা তুলতে দেখা যায়।

The lack of Israeli assistance is further complicating deliveries, UN agencies say.

ওচার মতে, ১ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে উত্তর গাজার জন্য অধিকাংশ সাহায্য মিশন - ৭৭ এর মধ্যে ৩৯টি - ইজরায়েলের দ্বারা অস্বীকার করা হয়েছিল এবং ২০ শতাংশেরও কম ইজরায়েলি কর্তৃপক্ষের দ্বারা সহজতর করা হয়েছিল।

'কোন সীমা নেই'
যাইহোক, ইজরায়েল এটা অস্বীকার করে যে তারা সাহায্য সরবরাহে বাধা দিচ্ছে।

"গাজা এবং উত্তর গাজার বেসামরিক জনগণের কাছে যে পরিমাণ মানবিক সাহায্য পাঠানো যেতে পারে তার কোন সীমা নেই," ইজরায়েলের প্যালেস্টাইনে তার কার্যকলাপের জন্য সমন্বয় অফিস (COGAT) X-এ একটি পোস্টে লিখেছে।

গাজায় গণহত্যা রোধে গত মাসে জাতিসংঘের শীর্ষ আদালতের নির্দেশ মেনে ইজরায়েলকে যা করতে হয়েছিল তার মধ্যে একটি হল মানবিক সাহায্য সরবরাহ বাড়ানোর পথ খোলা এবং সোমবার ICJ-তে এ নিয়ে রিপোর্ট করার কথা রয়েছে।

কিন্তু মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ সোমবার জানায় যে, গাজায় প্রতিদিন প্রবেশ করা সাহায্য ট্রাকের গড় সংখ্যা 30 শতাংশ কমে যাওয়ার কথা উল্লেখ করে ইজরায়েল আদালতের আদেশ মেনে চলছে না।

"ইজরায়েলি সরকার কেবল আদালতের রায় উপেক্ষা করেছে এবং কিছু ক্ষেত্রে এমনকি তাদের দমনও তীব্রতর করেছে, যার মধ্যে রয়েছে জীবন রক্ষাকারী সাহায্যকে আরও বাধা দেওয়া," সংস্থার ইজরায়েল ও প্যালেস্টাইন পরিচালক ওমর শাকির বলেন।

এদিকে, জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস সতর্ক করে দিয়েছেন যে রাফাহের দক্ষিণ শহরে ইজরায়েলি সামরিক বাহিনীর পূর্ণ মাত্রার অভিযান "গাজার সাহায্য কর্মসূচির শেষ পেরেকটি হবে"।
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top