হজযাত্রীদের জন্য সকল ধরণের প্রশিক্ষণ নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর

Seba Hot News
0

লিয়াকত হোসাইন লায়ন,জামালপুর: ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, এদেশের হজযাত্রীদের সহীহ ও শুদ্ধভাবে হজব্রত পালন করিয়ে আনা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ।

হজযাত্রীদের জন্য সকল ধরণের প্রশিক্ষণ নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর



এই চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকার তথা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সব ধরনের প্রস্তুতি রয়েছে। হজযাত্রীদের জন্য সকল ধরণের প্রশিক্ষণ নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।
    
রবিবার(১০মার্চ) ঢাকার আশকোনায় হজ অফিসে হজ প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। 

ধর্মমন্ত্রী বলেন, সহীহ ও শুদ্ধভাবে হজ পালনের ক্ষেত্রে হজের আনুষঙ্গিক বিষয়ে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। আমি বিশ্বাস করি, হজযাত্রীদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া সম্ভব হলে তাদের পক্ষে হজ পালন সহজ হবে। তিনি হাদীস উল্লেখপূর্বক বলেন, রাসুলুল্লাহ (স.) আমাদেরকে হজ ও উমরাহ পালনের আগেই হজ সংক্রান্ত যাবতীয় আহকাম-আরকান সম্পর্কে জ্ঞান লাভ করার নির্দেশ দিয়েছেন।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা কর্মক্ষেত্রে গিয়ে আজকের এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান আপনাদের অধিক্ষেত্রের হজযাত্রীদের মধ্যে সঞ্চারিত করবেন, তাদেরকে শেখাবেন ও বোঝাবেন। প্রত্যেক হজযাত্রী যেন হজের জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জন করে হজে যেতে পারে সেদিকে সবাই সোচ্চার হবেন।

আমাদের দেশের বেশিরভাগ মানুষের প্রবণতা হলো জীবনের শেষপ্রান্তে পৌঁছে হজে যাওয়া। এদেশের অধিকাংশ মানুষই সারাজীবন তিলে তিলে সঞ্চয় করা অর্থ দিয়ে হজব্রত পালন করে থাকে। একারণে হজ সহীহ ও শুদ্ধভাবে পালনের জন্য সবাইকে সোচ্চার হতে হবে। তিনি রিসোর্স পার্সনদেরকে নিষ্ঠার সাথে প্রশিক্ষণ পরিচালনার জন্য অনুরোধ জানান।

প্রশিক্ষণে সকল জেলার জেলা প্রশাসক বা তাদের প্রতিনিধি, সিভিল সার্জন বা তাদের প্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালকবৃন্দ, আলেম-ওলামাবৃন্দ ও হজ এজেন্সিস অব বাংলাদেশ(হাব) এর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। 

হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মোঃ মতিউল ইসলামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন ধর্ম সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দার।অন্যানের মধ্যে হজ অনুবিভাগের যুগ্মসচিব ড. মোঃ মঞ্জুরুল হক ও হজ অফিসের পরিচালক  মুহম্মদ কামরুজ্জামান উপস্থিত ছিলেন। 

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top