তাপদাহে শান্তি মিলবে কাঁচা আমের টক ডালে

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ফলের রাজা আম। এই মৌসুমে কাঁচা আম দিয়ে আচারসহ অনেক ধরনের খাবার তৈরি করা যায়। তবে তীব্র তাপদাহে কাঁচা আম দিয়ে টক ডাল রান্না করে খেলে দেহ মনে শান্তি মিলবে।

তাপদাহে শান্তি মিলবে কাঁচা আমের টক ডালে



তো আর দেরি না করে দেখে নিন সহজে কাঁচা আম দিয়ে টক ডালের রেসিপিটি।

উপকরণ

টক আম ১টি (মাঝারি আকার), মসুর ডাল ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, আদা মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, লবণ পরিমাণমত, পানি ৬ কাপ, ফোঁড়নের জন্য- তেল ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, শুকনো মরিচ ২টা, আস্ত জিরা ১/৮ চা চামচ।

প্রণালী

  • ডাল ভালো করে ৩ থেকে ৪ বার পানি দিয়ে ধুয়ে নিন।
  • এরপর পাত্রে ডাল, পেঁয়াজ কুঁচি, আদা কুঁচি, রসুন কুঁচি এবং হলুদ নিয়ে এর সঙ্গে তিন কাপ পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে বসিয়ে দিন।
  • ডাল পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে ঘুটুনি দিয়ে ঘুটে নিন। এরপর এর মধ্যে পরিমাণমত লবণ এবং টুকরো করা আম দিয়ে দিন। পরিমাণমত গরম পানি দিন।
  • এবার ডাল বেশ সময় নিয়ে জ্বাল দিতে থাকুন। জ্বাল দিতে দিতে ডাল ঘন হয়ে আসা শুরু হলে চুলা বন্ধ করে দিন।
  • এরপর ফোঁড়নের জন্য আলাদা পাত্রে তেল গরম দিন। তেল গরম হয়ে গেলে এতে আস্ত জিরা, রসুন কুচি, পেঁয়াজ কুচি এবং আদা কুঁচি, মরিচ দিন। আদা-রসুন লালচে হয়ে গেলে ডালে ফোঁড়ন দিয়ে তাড়াতাড়ি ডাল ঢেকে দিন।
  • এবার ভাতের সঙ্গে পরিবেশন করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top