অশান্ত পাহাড়ি জনপদ: সহিংসতা বনাম সম্প্রীতি বিষয়ক গোলটেবিল আলোচনা

Seba Hot News
0

সেবা ডেস্ক: রাজধানীর বনানীতে, ‘অশান্ত পাহাড়ি জনপদ: সহিংসতা বনাম সম্প্রীতি’ শীর্ষক সম্পাদকদের শীর্ষ সংগঠন এডিটরস গিল্ডের এক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। 

অশান্ত পাহাড়ি জনপদ সহিংসতা বনাম সম্প্রীতি’ বিষয়ক গোলটেবিল আলোচনা



এডিটরস গিল্ডের গোলটেবিল আলোচনায় দেশের বিশিষ্টজনরা পার্বত্য শান্তি চুক্তি হলেও, পাহাড়ে এখনো আস্থা তৈরি হয়নি বলে মনে করেন । সম্প্রতি কুকি-চিনের মতো সন্ত্রাস আগে দেখেনি মানুষ, তাই সেখানে শান্তি ফেরাতে আহ্বান জানিয়েছেন তারা।

বক্তারা মনে করেন, কুকি চীনের ওপর অতিরিক্ত ফোকাস করা হচ্ছে। কুকি চিন বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত হচ্ছে, কারণ তাদের অর্থের দরকার। পাহাড়ে যে নতুন তৎপরতা তৈরি হয়েছে তা বন্ধের সমাধান খোঁজার আহ্বান জানান তারা।

গিল্ডের প্রেসিডিয়াম সদস্য ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে অংশ নেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, আন্তর্জাতিক সম্পর্ক ও নিরোপত্তা বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, ইতিহাসবিদ ও রয়্যাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মেজবাহ কামাল, মারমা রাজকুমার সুইচিং প্রু, বান্দরবান জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক থানজামা লুসাই, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক কে টি অং, মিয়ানমারে নিযুক্ত সাবেক কনস্যুলেট প্রধান ও নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম, চট্টপগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মাহফুজ পারভেজ, খাগড়াছড়ির পানছড়ি সকারি কলেজের সাবেক অধ্যক্ষ সমীর দত্ত চাকমা।

গত ২ এপ্রিল বান্দরবানের রুমা উপজেলার সোনালী ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটে। সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সশস্ত্র সদস্যরা ব্যাংকের নিয়োজিত গ্রাম পুলিশ ও ব্যারেকে থাকা আনসার সদস্যদের ১৪ টি অস্ত্র ও গুলি লুট করে নিয়ে যায়।

এছাড়াও ডাকাতির সময় ব্যাংক ম্যানেজার নেজামউদ্দিনকে অপহরণ করে নিয়ে যায় কেএনএফের সশস্ত্র সন্ত্রাসীরা। পরে অভিযানে ব্যাংক ম্যানেজারকে উদ্ধার করা হয়। ওই সময় ব্যাংক সংলগ্নে অবস্থিত মসজিদে সশস্ত্র অবস্থায় প্রবেশ করে তারাবি নামাজ আদায়রত মুসল্লিদের জিম্মি করে মারধর করা হয়।

রুমায় সেনাবাহিনীর অভিযানে কেএনএফ সদস্য নিহতরুমায় সেনাবাহিনীর অভিযানে কেএনএফ সদস্য নিহত

পরদিন ৩ এপ্রিল দিন-দুপুরে উপজেলা থানচিতে কৃষি ও সোনালী ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটে। ওই সময় ১৭ লাখ ৪৫ হাজার টাকা লুট করে নিয়ে যায় সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী কেএনএফ এর সশস্ত্র সদস্যরা।

এ ঘটনায় রুমা ও থানচি থানায় একাধিক মামলা দায়ের করা হয়। ব্যাংক ডাকাতি ও গোলাগুলির ঘটনার পর থেকে ওই এলাকায় যৌথবাহিনীর অভিযান চলছে।

এরই পরিপ্রেক্ষিতে গোলটেবিল বৈঠকের আয়োজন করে এডিটরস গিল্ড।

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top