সঠিক নিয়মে ভাত রান্নার গাইডলাইন: শেফ পিটার সিডওয়েলের পরামর্শ

Seba Hot News
0

সেবা ডেস্ক: ভাত রান্নার সঠিক পদ্ধতি নিয়ে আমাদের অনেকের মধ্যেই ভুল ধারণা রয়েছে। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে ভাতের গুরুত্ব অত্যন্ত বেশি। এটি প্রধান খাদ্য হিসেবে পরিচিত। তবে অনেকেই সঠিক নিয়মে ভাত রান্না করতে জানেন না। 

সঠিক নিয়মে ভাত রান্নার গাইডলাইন শেফ পিটার সিডওয়েলের পরামর্শ
সঠিক নিয়মে ভাত রান্নার গাইডলাইন: জেনে নিন বিশ্বখ্যাত শেফ পিটার সিডওয়েলের পরামর্শ



যুক্তরাজ্যের বিখ্যাত শেফ পিটার সিডওয়েল মনে করেন, ভাত রান্নার সঠিক নিয়ম না জানার কারণে খাবারের পুষ্টিগুণ নষ্ট হতে পারে। পিটার সিডওয়েল তার রান্নার দক্ষতা দিয়ে বিশ্বজুড়ে পরিচিত। তার পরামর্শ মেনে সঠিক নিয়মে ভাত রান্না করলে তা হবে পুষ্টিগুণে ভরপুর এবং সুস্বাদু।

ভাত রান্নার সঠিক পদ্ধতি: পিটার সিডওয়েলের ম্যাজিক্যাল টিপস

(ads1)

  • চাল ধোয়া: চাল রান্নার আগে অবশ্যই ভালোভাবে ধুয়ে নিতে হবে। চাল ভালো করে না ধোয়া হলে পেটের অসুখের ঝুঁকি থাকে এবং চালের রাসায়নিক পদার্থ বেরিয়ে যেতে পারে।
  • পানির পরিমাণ: এক কাপ (২০০ গ্রাম) চালের জন্য দেড় কাপ (৩৬০ মিলি) পানি ব্যবহার করা উচিত। পিটার সিডওয়েল এই অনুপাতকে সঠিক বলে মনে করেন।
  • নিম্ন তাপে রান্না: উচ্চ তাপে ভাত রান্না করা উচিত নয়। এতে ভাত নিচে পোড়া লেগে যায় এবং পুষ্টিগুণ নষ্ট হয়। ভাত রান্নার সময় চুলার আঁচ মৃদু রাখতে হবে।
  • ঢাকনা না খোলা: ভাত রান্নার সময় পাত্রের ঢাকনা খোলা যাবে না। এতে করে ভাতের পুষ্টিগুণ বজায় থাকে এবং ভাত ঝরঝরে হয়।
  • ভাতের মাড় না ফেলা: ভাত রান্নার পর মাড় ফেলে দেয়া উচিত নয়। এতে ভাতের পুষ্টিগুণ নষ্ট হয়। মাড়সহ ভাত রান্না করলে আমরা ভাতের আসল পুষ্টিগুণ উপভোগ করতে পারি।

শেফ পিটার সিডওয়েলের পরামর্শ মেনে চললে আপনার ভাত রান্না হবে পুষ্টিকর এবং সুস্বাদু। সঠিক নিয়মে ভাত রান্নার মাধ্যমে আপনি আপনার পরিবারের স্বাস্থ্যের যত্ন নিতে পারেন।

(ads2)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top