ডিজেল ও কেরোসিনের দাম কমলো, অপরিবর্তিত অকটেন ও পেট্রোল

Seba Hot News
0

সেবা ডেস্ক: জ্বালানি তেলের নতুন দাম ঘোষণা করেছে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১ টাকা কমিয়ে ১০৬.৭৫ টাকা করা হয়েছে, অকটেন ও পেট্রোলের দাম অপরিবর্তিত রয়েছে।

ডিজেল ও কেরোসিনের দাম কমলো, অপরিবর্তিত অকটেন ও পেট্রোল



বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে পঞ্চমবারের মতো জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করেছে সরকার। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, জুলাই মাসের জন্য ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি এক টাকা কমেছে। অকটেন ও পেট্রোলের দাম অপরিবর্তিত রয়েছে। সোমবার থেকে নতুন দাম কার্যকর হবে।

রোববার রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে নতুন দাম ঘোষণা করে। প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৭ টাকা ৭৫ পয়সা থেকে ১ টাকা কমিয়ে ১০৬ টাকা ৭৫ পয়সা করা হয়েছে। তবে পেট্রোল ও অকটেনের দাম অপরিবর্তিত রয়ে গেছে, অকটেন প্রতি লিটার ১৩১ টাকা এবং পেট্রোল প্রতি লিটার ১২৭ টাকা রয়েছে।

(ads1)

সর্বশেষ ৩০ মে ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ৭৫ পয়সা এবং অকটেন ও পেট্রোলের দাম লিটারপ্রতি ২ টাকা ৫০ পয়সা করে বাড়ানো হয়েছিল।

বর্তমানে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) প্রতি মাসে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণ করে। একই প্রক্রিয়ায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে, বর্তমানে বছরে জ্বালানি তেলের চাহিদা প্রায় ৭৫ লাখ টন। এর মধ্যে প্রায় ৭৫ শতাংশই ডিজেলের জন্য ব্যবহৃত হয়, যা কৃষি সেচ, পরিবহণ ও জেনারেটরে ব্যবহৃত হয়। ডিজেলের বিক্রিতেই বিপিসির লাভ ও লোকসান নির্ভর করে।

(ads2)

জ্বালানি তেলের মধ্যে উড়োজাহাজে ব্যবহৃত জেট ফুয়েল ও বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম নিয়মিত সমন্বয় করে বিপিসি। ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম নির্ধারণ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। প্রতিবেশী ভারত ছাড়াও উন্নত বিশ্বে প্রতি মাসেই জ্বালানির মূল্য নির্ধারণ করা হয়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত হিসাবে সরকার ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি ঘোষণা করে। এই প্রক্রিয়া চালুর ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কমলে দেশে কমবে, আবার বাড়লে দেশের বাজারেও বাড়বে।


Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top