ইউরিকো কুইকে টানা তৃতীয় মেয়াদে আবারও টোকিওর গভর্নর

Seba Hot News
0

সেবা ডেস্ক: ইউরিকো কোইকে টানা তৃতীয়বারের মতো আবারও জাপানের রাজধানী টোকিওর গভর্নর নির্বাচিত হয়েছেন। 

ইউরিকো কুইকে টানা তৃতীয় মেয়াদে আবারও টোকিওর গভর্নর



২৯ লাখ ভোট পান তিনি। রোববার (৭ জুলাই) সিটি নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে জয়ী হন ৭১ বছরের এই নারী রাজনীতিক।

ভোটের এক্সিট পোলের ফল অনুযায়ী, কোইকে ৪০ শতাংশের বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে, ভোটে দ্বিতীয় হয়েছেন স্বতন্ত্র প্রার্থী শিনজি ইশিমারু। এই তরুণ প্রার্থী হিরোশিমার শহর আকিতাকাটার সাবেক মেয়র ছিলেন। এছাড়া তৃতীয় হয়েছেন আরেক নারী প্রার্থী রেনহো সাইতো, যিনি জাপানের অন্যতম দল ডেমোক্রেটিক পার্টির (সিডিপিজে) সমর্থিত প্রার্থী।

জাপানের পুরুষশাসিত রাজনীতিতে সবচেয়ে শক্তিশালী নারীদের একজন ইউরিকো কোইকে। দেশটির সবচেয়ে জনবহুল শহরটির প্রথম নারী গভর্নর কোইকে আরো চার বছরের জন্য তার অবস্থান সুরক্ষিত করলেন।  তবে তার সামনে বেশ কিছু চ্যালেঞ্জ বিদ্যমান। এরমধ্যে অন্যতম হচ্ছে জন্মহার। টোকিওর জন্মহার খুবই কম, এটিকে বাড়াতে নতুন মেয়রকে নানান কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

কোইকে প্রথম মেয়র হন ২০১৬ সালে। তিনিই টোকিওর প্রথম নারী মেয়র। এরপর দ্বিতীয় মেয়াদে ২০২০ সালেও জয়লাভ করেন কোইকে।

তৃতীয় মেয়াদে কোইকের জয় দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং তার ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) জন্য স্বস্তি এনেছে। প্রধানমন্ত্রী কিশিদা ও তার দল যারা কোইকির সমর্থক ছিলেন।
(ads1)
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top